পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কাটেনি জট, পৌষমেলা নিয়ে বাড়ছে জটিলতা

পৌষমেলা আদৌ হবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে ৷ বিশ্বভারতী কর্তৃপক্ষ ও ব্যবসায়ী সমিতির একাধিক বৈঠকেও এখনও সমাধান সূত্র মেলেনি ৷ নিজেদের সিদ্ধান্ত থেকে নড়তে নারাজ দুই কর্তৃপক্ষই ৷

By

Published : Dec 16, 2019, 10:03 PM IST

poush mela
পৌষমেলা

শান্তিনিকেতন, 16 ডিসেম্বর: আর মাত্র সাত দিন বাকি । আদৌ কি পৌষমেলা হবে? সংশয় রয়েছে এখনও ৷ ব্যবসায়ীদের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের দফায় দফায় আলোচনা হলেও মেলেনি সমাধান সূত্র । অন্যদিকে, নিজেরাই মেলা করবে বলে হুঁশিয়ারি দিয়েছে বোলপুর ব্যবসায়ী সমিতি ।

24 ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা ৷ কিন্তু, এখনও পর্যন্ত ফাঁকা মেলার মাঠ ৷ স্টল তৈরির কাজ শুরু হয়নি । প্রতি বছর 1700 থেকে 1800 টি স্টল বসে মেলায় ৷ কিন্তু এবার এখনও পর্যন্ত মাত্র 200 জন অনলাইনে স্টল দেওয়ার জন্য প্লট বুক করেছে বলে জানা গেছে ৷ বোলপুর ব্যবসায়ী সমিতির দাবি, প্লট বুকিংয়ের ভাড়া ৭০ শতাংশ কমানো হোক ৷ পুরোনো ব্যবসায়ীদের অনলাইনের মাধ্যমে আগে স্টল দেওয়ার জন্য আবেদনের সুযোগ দেওয়া হোক ৷ সিকিউরিটি মানি মকুব করা হোক । এই নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে ব্যবসায়ীদের দফায় দফায় বৈঠক হয় । কিন্তু, এখনও পর্যন্ত কোনও সমাধান হয়নি ।

তবে বিশ্বভারতী কর্তৃপক্ষ ৫৫ শতাংশ ভাড়া কমানোর আশ্বাস দিয়েছে । কিন্তু তাতে রাজি নয় ব্যবসায়ী সমিতি । আজ বোলপুর ব্যবসায়ী সমিতি বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে ফের বৈঠকে বসতে চেয়েছিল । কিন্তু বৈঠকে রাজি হয়নি বিশ্বভারতী কর্তৃপক্ষ । এরপরেই নিজেরাই পৌষমেলা করবে বলে ঘোষণা করে বোলপুর ব্যবসায়ী সমিতি । বিশ্বভারতী কর্তৃপক্ষকে উপেক্ষা করে এই সিদ্ধান্ত নিয়েছে তারা । অন্যদিকে, বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায় ব্যবসায়ী সমিতি তাদের দাবি মানলে এখনও তারা মেলা করতে প্রস্তুত ।

যদিও, এখনও আদৌও পৌষমেলা হবে কি না তা নিয়ে জল্পনা চলছে । দুইপক্ষ মেলা করার জন্য রাজি হলেও এত কম সময়ে মেলা করা সম্ভব নয় বলে মনে করছেন ওয়াকিবহাল মহল । এই বিষয়ে বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার বলেন, "আমরা ৫৫ শতাংশ পর্যন্ত প্লট বুকিংয়ের রেন্ট কমিয়েছি । ব্যবসায়ীরা রাজি হলে বিশ্বভারতী প্রস্তুত পৌষমেলা করতে ।"

ABOUT THE AUTHOR

...view details