পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 12, 2023, 6:39 AM IST

ETV Bharat / state

Birbhum TMC Party Office: পঞ্চায়েত ভোটের আগে বীরভূমে হাতের দখলে তৃণমূল কার্যালয়

দলীয় নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগে দল ছেড়ে কংগ্রেসের হাত ধরেছেন তৃণমূলের বুথ সভাপতি। এরপরই দখল হয়ে যায় এলাকায় তৃণমূলের পার্টি অফিস ৷

Etv Bharat
তৃণমূল কার্যালয় হাতের দখলে

তৃণমূল কার্যালয় হাতের দখলে

মল্লারপুর (বীরভূম), 12 জুন: একেবারেই উলট পুরাণ ! তৃণমূলের ভরা মরশুমে খাস তালুক বীরভূমে খোদ তৃণমূলেরই দলীয় কার্যালয় দখল ! তাও আবার পঞ্চায়েত ভোটের দোরগোড়ায় । এই দলীয় কার্যালয় দখলের ফলে এলাকার শাসকদলের কর্মীদের মনোবল যে আঘাত পাবে তা একরকম স্পষ্ট ৷ জানা গিয়েছে, তৃণমূলের সেই কার্যালয় দখল করেছে কংগ্রেস ৷ অনুব্রতহীন বীরভূমে তবে কি ক্রমেই ক্ষয়িষ্ণু হচ্ছে শাসকদলের অস্তিত্ব, এই ঘটনার পর আর জোরালভাবে প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে ৷

দলীয় নেতৃত্বের অসহযোগিতায় দল ছাড়লেন তৃণমূলের বুথ সভাপতি । তাঁর সঙ্গে গ্রামের অধিকাংশ তৃণমূল কর্মী-সমর্থকও কংগ্রেসের যোগদান করেন । দলবদলের পরই কার্যালয়ের প্রতীকও বদলে দেওয়া হয় বলে জানা গিয়েছে । তৃণমূলের প্রতীক মুছে, সেখানে ফুটে উঠেছে হাতের ছবি ৷ ঘটনা ঘটেছে বীরভূমের ময়ূরেশ্বর এক নম্বর ব্লকের ঝিকড্ডা গ্রাম পঞ্চায়েতের কোট গ্রামে ।

গ্রামের স্থানীয়দের দাবি, শুরু থেকেই তৃণমূল করতেন সানোয়ার শেখ । সংগঠনের জোরে তিনিই ছিলেন কোট গ্রামের বুথ সভাপতি । সেই সানোয়ার রবিবার সন্ধ্যায় দল ছাড়লেন । তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন বীরভূম জেলা কংগ্রেসের সহ-সভাপতি কাসাফদ্দোজা । দলবদলের পরই কান্নায় ভেঙে পড়ে সানোয়ার বলেন, "জন্মলগ্ন থেকে তৃণমূল দল করছি। কিন্তু এখন আর তৃণমূল আগের মতো নেই । এক নেতার অত্যাচারে দল ছাড়লাম ৷" আরও এক নেতা রাজীব শেখ বলেন, "তৃণমূল এখন চোরের দল । কয়লা চুরি, চাকরি চুরি করে এরা দলটাকে শেষ করে দিয়েছে । আর কিছু সিপিএমের লোক ঢুকে দলকে শেষ করে দিয়েছে । এখন আর সেই তৃণমূল নেই ৷"

আরও পড়ুন:পাঁচ মিনিটে সব ভেঙে ঢুকতে পারি, ঠাকুরবাড়িতে ঢুকতে না-পেরে চরম হুমকি অভিষেকের

অন্যদিকে, জেলা কংগ্রেস সহ-সভাপতি কাসাফদ্দোজা বলেন, "তৃণমূলের অপশাসন, চুরি, দুর্নীতির প্রতিবাদে বুথ সভাপতি-সহ গ্রামের অধিকাংশ মানুষ কংগ্রেসে যোগদান করলেন । তাঁরা চান মানুষ সরকারি সুবিধা ভোগ করুক । কিন্তু তৃণমূলে থেকে মানুষের জন্য কিছু করতে পারছিলেন না । তাই আমাদের দলে যোগদান করলেন ৷"

দলবদলের পরে তৃণমূলের কার্যালয়ের প্রতীক এবং নাম মুছে কংগ্রেসের প্রতীক এঁকে দেওয়া হয় । দলবদল এবং দলীয় কার্যালয় হাতছাড়া হওয়া প্রসঙ্গে স্থানীয় তৃণমূল বিধায়ক অভিজিৎ রায় বলেন, "ওঁকে আগেই বুথ সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল । প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন । কিন্তু গ্রামের মানুষ মানেনি । তাই হয়তো দল ছেড়েছেন । তবে দল ছাড়ার খবর আমার কাছে নেই ৷"

ABOUT THE AUTHOR

...view details