পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 15, 2020, 10:50 PM IST

ETV Bharat / state

"প্রাচীর দেওয়ায় আপত্তির কথা বলব", বিশ্বভারতীর ডাকা বৈঠকের আগে মত সুপ্রিয় ঠাকুরের

বিশ্বভারতীর পৌষমেলার মাঠে প্রাচীর দেওয়াকে কেন্দ্র করে কয়েকদিন আগেই উত্তপ্ত হয়ে উঠেছিল এলাকা। প্রাচীর দেওয়ার প্রসঙ্গে আশ্রমিকদের মতামত নিতে 16 সেপ্টেম্বর বৈঠক ডেকেছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

Aa
Aa

শান্তিনিকেতন, 15 সেপ্টেম্বর : পৌষমেলার মাঠে প্রাচীর দেওয়ার প্রসঙ্গে বিশ্বভারতীর আশ্রমিকদের মতামত নিতে 16 সেপ্টেম্বর বৈঠক ডেকেছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। বৈঠকে যোগ দেওয়ার আগে বিশ্বভারতী পৌষমেলার মাঠে প্রাচীর সংক্রান্ত বিষয়ে অসন্তোষ প্রকাশ করলেন ঠাকুর পরিবারের অন্যতম সদস্য সুপ্রিয় ঠাকুর। বলেন, "ওখানে প্রাচীর দেওয়ায় আমার আপত্তি আছে। জিজ্ঞাসা করলে আবার বলব।"

বিশ্বভারতীর পৌষমেলার মাঠে প্রাচীর দেওয়াকে কেন্দ্র করে রীতিমতো তাণ্ডব চালানো হয় বেশ কিছু দিন আগে। অভিযোগের আঙুল ওঠে তৃণমূলের নেতৃত্বে স্থানীয় কয়েকজনের বিরুদ্ধে । নির্মাণ সামগ্রীসহ ভেঙে দেওয়া হয় বিশ্বভারতীর ক্যাম্প অফিস ও পৌষমেলার গেট । যদিও, পৌষমেলার মাঠে প্রাচীর দেওয়ার প্রসঙ্গে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছেন প্রাক্তনী-আশ্রমিকদের একটা বড় অংশ । একাধিকবার প্রশ্ন উঠেছে প্রাক্তন-আশ্রমিকদের সঙ্গে কোনও রূপ আলোচনা না করে বা তাঁদের মতামত না নিয়ে বিভিন্ন সংস্কৃতি বিরোধী সিদ্ধান্ত নিচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

সুপ্রীয় ঠাকুরের বক্তব্য

তাই এবার সেইসব প্রশ্ন ও জল্পনার অবসান ঘটিয়ে আশ্রমিকদের মতামত নিতে বৈঠক ডাকলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ।16 সেপ্টেম্বর সকাল 11 টায় বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষে একটি বৈঠক ডাকা হয়েছে। শান্তিনিকেতনের প্রবীণ আশ্রমিকদের এই বৈঠকের আহ্বান জানানো হয়েছে বিশ্বভারতীর তরফে । বৈঠক ডাকা হয়েছে ঠাকুর পরিবারের অন্যতম সদস্য সুপ্রিয় ঠাকুরকেও । রবীন্দ্রনাথ ঠাকুরের দাদা সত্যেন্দ্রনাথ ঠাকুরের প্রপৌত্র হলেন সুপ্রিয় ঠাকুর । আজ তিনি বলেন, "হঠাৎ করে কেন এই বৈঠক ডাকা হয়েছে আমি জানি না । তবে আমাকে ডাকা হয়েছে। আমি যাব । আমাকে কিছু জিজ্ঞাসা করলে আমি বলব ওখানে প্রাচীর দেওয়ায় আমার আপত্তি আছে ।"

ABOUT THE AUTHOR

...view details