পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিশ্বভারতীর সম্পত্তি অন্য কারও ভাঙার অধিকার নেই : সুভাষ

বিশ্বভারতীর এই ঘটনা নিয়ে নিন্দার ঝড় সমস্ত মহলে । আজ এবিষয়ে একটি সাংবাদিক বৈঠক করেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত ।

By

Published : Aug 23, 2020, 8:17 AM IST

subhas dutta
সুভাষ দত্ত

শান্তিনিকেতন, 22 অগাস্ট : পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়া সংক্রান্ত পরিবেশ আদালতের রায়কে ভুল ব্যাখ্যা করছে বিশ্বভারতী কর্তৃপক্ষ । সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত । তিনি আরও বলেন, " বিশ্বভারতী নিজের জায়গায় যে নির্মাণ করুক, অন্যকারও এসে ভেঙে দেওয়ার কোনও অধিকার নেই । " বিশ্বভারতীর 'প্রাচীর নীতি' নিয়ে আদালতে যাওয়ার ভাবনা রয়েছে , এমনটাও জানান তিনি । অন্যদিকে, পৌষমেলা ও বসন্ত উৎসব বিশ্বভারতী না করলে রাজ্য সরকারের তত্ত্বাবধানে হোক । এমন আর্জি জানিয়ে তিনি মুখ্যমন্ত্রীকে চিঠি দেন ।

পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে ধুন্ধুমার কান্ড বাঁধে । রাতারাতি বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নির্দেশে ক্যাম্প অফিস করে চলছিল প্রাচীর দেওয়ার কাজ । বোলপুর-শান্তিনিকেতন এলাকার কয়েক হাজার মানুষ জড়ো হয়ে রীতিমতো তাণ্ডব চালায় গোটা বিশ্বভারতী জুড়ে । ভেঙে দেওয়া হয় নির্মাণ কাজ-সহ অস্থায়ী ক্যাম্প অফিস ও JCB মেশিন দিয়ে ভেঙে দেওয়া হয় পৌষমেলার গেট । এই তাণ্ডব লীলায় নেতৃত্ব দিতে দেখা গেছে তৃণমূলের বিধায়ক, কাউন্সিলরদের । এমনকী, শান্তিনিকেতন থানার সামনে ঘটনা ঘটলেও পুলিশকে দেখা যায়নি বলে অভিযোগ বিশ্বভারতীর ।

বিশ্বভারতীর এই ঘটনা নিয়ে নিন্দার ঝড় সমস্ত মহলে । আজ একটি সাংবাদিক বৈঠক করেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত । প্রসঙ্গত, 2017 সালে পৌষমেলায় দূষণ হচ্ছে, এই মর্মে পরিবেশ আদালতে মামলা করেছিলেন তিনি । প্রাচীর দেওয়ার কারণ হিসেবে প্রেস বিবৃতিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ দাবি করেছেন, পরিবেশ আদালত নির্দেশ অনুযায়ী পৌষমেলার মাঠে প্রাচীর দেওয়া হচ্ছিল ।

আজ একটি সাংবাদিক বৈঠক করে পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেন, " পৌষমেলার মাঠে প্রাচীর সংক্রান্ত রায়কে ভুল ব্যাখ্যা করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ । পরিবেশ আদালত ডিমারকেশন করতে বলেছে । যদিও আগের থেকেই পৌষমেলার মাঠ ডিমারকেশন করা রয়েছে । আদালত প্রাচীর দিতে বা ফেন্সিং করতে বলেনি । " তিনি আরও বলেন, " তবে বিশ্বভারতী নিজের জায়গায় আইনত, বেআইনিভাবে, বা যে কোনওভাবে একটি নির্মাণ কাজ করছে, তা ভেঙে দেওয়ার অধিকার কারও নেই । সম্পূর্ণ অন্যায়ভাবে ভেঙে দেওয়া হয়েছে । " বিশ্বভারতী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে, পৌষমেলা ও বসন্ত উৎসব তারা আর করবে না । তাই পৌষমেলা ও বসন্ত উৎসব যাতে রাজ্য সরকারের তত্ত্বাবধানে হয় সেজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বীরভূম জেলা শাসককে একটি চিঠি দেন পরিবেশকর্মী সুভাষ দত্ত । এই প্রসঙ্গে তিনি বলেন, " প্রশাসনের তত্ত্বাবধানে পৌষমেলা ও বসন্ত উৎসব হোক । যেন রাজনীতি না প্রবেশ করে । "

উল্লেখ্য, পরিবেশ আদালত সদ্য একটি রায়ে নির্দেশ দিয়েছেন, বিশ্বভারতীতে যত কঠিন বজ্র ও তরল বজ্র রয়েছে তা নিষ্কাশন করতে হবে । এক বছরের মধ্যেই এই কাজ করতে হবে । রাজ্য সরকার ও কেন্দ্র সরকার যৌথভাবে এই কাজ করবে । এই কাজ সঠিকভাবে না হলে পুনরায় আদালতে বিষয়টি জানানোর অধিকার রয়েছে ৷ পরিবেশকর্মী সুভাষ দত্ত এমনটাই দাবি করেন ৷

ABOUT THE AUTHOR

...view details