পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 1, 2020, 12:42 PM IST

Updated : Sep 1, 2020, 1:01 PM IST

ETV Bharat / state

দুর্গাপুজোয় থাকবেন না পল্টুদা, মন খারাপ মিরাটির

অনেকেই বলছেন, তিনি আসা মানেই তাঁদের পুজো শুরু । কিন্তু, এবার পুজোতে তিনিই থাকবে না । তাই মন খারাপ মিরাটির বাসিন্দাদের ।

Mirati mourns for dearest Poltu
বিষন্নতা প্রণববাবুর মিরাটি গ্রামে

কীর্ণাহার, 1 সেপ্টেম্বর : প্রতি বছর দুর্গাপুজোয় তিনি আসতেন । নিজেই করতেন চণ্ডীপাঠ । কিন্তু, এবার আর আসবেন না তিনি । স্বাভাবিকভাবেই শোকস্তব্ধ মিরাটি । আজ সকালে মন্দিরের সামনেই প্রণব মুখোপাধ্যায়ের ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সেখানকার বাসিন্দারা ।


বীরভূমের কীর্ণাহারের প্রত্যন্ত মিরাটি গ্রামে বড় হয়ে উঠেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । গ্রামের বাসিন্দাদের কাছে তিনি ভারতের অর্থমন্ত্রী বা প্রতিরক্ষামন্ত্রী কিংবা বিদেশমন্ত্রী নন । তাঁদের কাছে তিনি প্রিয় পল্টুদা । আবার কেউ ডাকতেন কাকাবাবু বলে । আর সারা বছর যেখানেই থাকুন না কেন দুর্গাপুজোয় গ্রামের বাড়িতে আসতেন তিনি । পুজোর কয়েকটা দিন কাটাতেন সেখানেই ।

পুজোর চারদিন সেখানকার বাসিন্দারা মুখার্জি বাড়িতেই খাওয়া-দাওয়া করতেন । শুধু মিরাটি নয়, আশপাশের গ্রামের মানুষও সেখানে ভিড় করত । পুজোর দিন নাটমন্দিরে শোনা যেত প্রণববাবুর চণ্ডীপাঠ থেকে মন্ত্রোচ্চারণ । কিন্তু এবার আর তা শোনা যাবে না । শুধু এবছর কেন আর কোনওদিনই নাটমন্দিরে তাঁর মন্ত্রোচ্চারণ শোনা যাবে না ।

আজ সকাল থেকেই নাটমন্দিরে জড়ো হতে থাকেন গ্রামের বাসিন্দারা । সকলের মুখে একটাই কথা, আর কয়েকটা দিন পরে পুজো । কিন্তু আর বাড়ির পুজোয় দেখা যাবে না তাঁকে । কান্নায় ভেঙে পড়েছেন তাঁর বাড়ি রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা বৃদ্ধা স্বাদেশ্বরী কোনার । তিনি বলেন, "এই বাড়ির সব চলে গেল । আমাদের আর কেউ নেই । সব হারিয়ে গেল ।"

দুর্গাপুজোয় থাকবেন না পল্টুদা, মন খারাপ মিরাটির

প্রণববাবুর চলে যাওয়াটা মেনে নিতে পারছেন না গ্রামের বাসিন্দা সাধন ঘোষ । বলেন, "প্রণববাবুকে আমি দীর্ঘদিন ধরে দেখছি । উনি আসা মানে আমাদের পুজোর শুরু হওয়া । উনি মানেই আমাদের পুজো । সেই পুজোতেই উনি থাকবে না । কিন্তু উনি যে আমাদের মধ্যে আসবেন না, আমরা যে তাঁকে পাব না সেটা ভাবতে পারছি না ।"

Last Updated : Sep 1, 2020, 1:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details