পশ্চিমবঙ্গ

west bengal

Deucha Pachami Project : দেউচা-পাচামি কয়লাখনি বিরোধী পথসভায় পুলিশি-বাধা, গ্রেফতার সিপিআইএম নেতারা

নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে প্রথমে মাইক বাজেয়াপ্ত, পরে সিপিএমের জেলা সম্পাদক গৌতম ঘোষ-সহ তিন নেতাকে গ্রেফতার করে পুলিশ (CPIM leaders arrested in Deucha Pachami)।

By

Published : Feb 18, 2022, 10:44 PM IST

Published : Feb 18, 2022, 10:44 PM IST

Deucha Pachami Project
দেউচা-পাচামি কয়লাখনি বিরোধী পথসভায় পুলিশি-বাধা, গ্রেফতার সিপিআইএম নেতৃত্ব

বোলপুর, 18 ফেব্রুয়ারি : দেউচা-পাচামিতে প্রস্তাবিত কয়লা খনি বিরোধী পথসভায় পুলিশি-বাধার অভিযোগ স্থানীয় সিপিআইএম নেতৃত্বের। নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে প্রথমে মাইক বাজেয়াপ্ত, পরে সিপিএমের জেলা সম্পাদক গৌতম ঘোষ-সহ তিন নেতাকে গ্রেফতার করল পুলিশ (CPIM leaders arrested in Deucha Pachami)। দেউচা-পাচামিতে প্রস্তাবিত খোলামুখ কয়লাখনির বিরুদ্ধে কলকাতা থেকে 15 জানুয়ারি যাত্রা শুরু করেছে বাম সমর্থিত "বিদ্বেষের রাজনীতি বিরোধী জনমঞ্চ"। এদিন বোলপুরে তাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই এই বিপত্তি ৷

আমেরিকার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খোলামুখ কয়লা খনির কাজ বীরভূমের দেউচা-পাচামিতে শুরু হবে শীঘ্রই ৷ কিন্তু প্রস্তাবিত এই কয়লা খনির জন্য একদিকে যেমন বিস্তীর্ণ বন ও জলাভূমি ধ্বংস হবে, তেমনই 21 হাজারের বেশি মানুষের বসতি সরবে অন্যত্র ৷ পরিবেশবিদরা বলছেন এই খনি জনস্বার্থবিরোধী ৷ তাই কেন্দ্রীয় সরকার সবুজ সংকেত দেওয়ার পর থেকেই এই খোলামুখ খনির প্রতিবাদে সরব হয়েছে বামেরা।

কয়লা খনির প্রতিবাদে তৈরি হয়েছে বাম সমর্থিত "বিদ্বেষের রাজনীতি বিরোধী জনমঞ্চ" ৷ মঞ্চের প্রতিনিধিরা 15 ফেব্রুয়ারি কলকাতা থেকে যাত্রা শুরু করে ৷ এদিন তাদেরই সংবর্ধনা সভার আয়োজন করা হয় বোলপুর বকুলতলায় ৷ সভা চলাকালীন নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে ম্যাজিস্ট্রেট ও বোলপুর থানার পুলিশ পৌঁছয় সেখানে। মঞ্চের কাছে সভার অনুমতিপত্র দেখতে চাওয়া হয় প্রশাসনের তরফ থেকে। পরে পথসভা থেকে মাইক বাজেয়াপ্ত করে পুলিশ ৷ পাশাপাশি বীরভূমের সিপিআইএম জেলা সম্পাদক গৌতম ঘোষ-সহ তিন নেতাকে গ্রেফতার করা হয় ৷

বাম নেতৃত্বের সঙ্গে আলোচনায় বোলপুর মহকুমা ম্যাজিষ্ট্রেট

আরও পড়ুন : দেউচা-পাঁচামিতে দেশের সেরা পুনর্বাসন প্যাকেজ : মুখ্যসচিব

বীরভূমের জেলাশাসক ঘটনার পরিপ্রেক্ষিতে জানান, বোলপুরে আসন্ন পৌরসভা নির্বাচন। তাই নির্বাচনী বিধি মেনে সভা হচ্ছে কি না, খতিয়ে দেখছে প্রশাসন ৷ মঞ্চের পক্ষ থেকে বাম নেতা কুন্তল রুদ্র বলেন, "জনবিরোধী কয়লা খনির বিরোধিতা করছি আমরা। তাই প্রশাসন উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বাধা দিচ্ছে আমাদের ৷ আমরা কোন রাজনৈতিক সভা করিনি। বিরোধী জনমঞ্চকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করেছি মাত্র ৷ তাতেও বাধা দিচ্ছে পুলিশ ৷"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details