পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 30, 2021, 11:11 PM IST

ETV Bharat / state

বিশ্বভারতীর ঐতিহ্য ধরে রাখতে পারিনি, বললেন উপাচার্য

গত কয়েক মাস ধরে বেশ কিছু ঘটনায় সংবাদ শিরোনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী । এমনকী, বিশ্বভারতীকে ঘিরে রাজ্য-কেন্দ্র দ্বন্দ্বও চরমে । এছাড়া, বিশ্বভারতীর ঐতিহ্য নষ্ট হচ্ছে, রবীন্দ্র আদর্শ থেকে সরে যাচ্ছে বিশ্বভারতী উঠেছে এমনও অভিযোগ ।

উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী
উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী

শান্তিনিকেতন, 30 জানুয়ারি : বিশ্বভারতীর ঐতিহ্য ধরে রাখা যয়নি ৷ খোদ উপাচার্যের মুখে শোনা গেল এই ক্ষোভের কথা ৷ আজ রামকিঙ্কর মঞ্চে 'ভুল রাস্তা' শীর্ষক একটি নাটক শেষে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেন, "যে বিশ্বভারতী ছিল সেই বিশ্বভারতীকে আমরা রাখতে পারিনি ৷’’

গত কয়েক মাস ধরে বেশ কিছু ঘটনায় সংবাদ শিরনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী । এমনকী, বিশ্বভারতীকে ঘিরে রাজ্য-কেন্দ্র দ্বন্দ্বও চরমে । এছাড়া, বিশ্বভারতীর ঐতিহ্য নষ্ট হচ্ছে, রবীন্দ্র আদর্শ থেকে সরে যাচ্ছে বিশ্বভারতী উঠেছে এমনও অভিযোগ । সরব হয়েছেন আশ্রমিক, পড়ুয়া, প্রাক্তনী, শিক্ষা মহলের একটা বড় অংশ ৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বোলপুর সফরে এসে প্রকাশ্যে উপাচার্যের বিরুদ্ধে নিন্দার সুর চড়িয়েছিলেন ।

আরও পড়ুন :- বিশ্বভারতীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ তুলল রাজ্য সরকার

এবার বিশ্বভারতী যে রবীন্দ্র আদর্শ-ঐতিহ্য থেকে সরে গিয়েছে, তা কার্যত স্বীকার করে নিলেন বিশ্বভারতীর উপাচার্য । রতনপল্লির রামকিঙ্কর মঞ্চে ‘‘ভুল রাস্তা’’ শীর্ষক নাটক পরিবেশিত হয় ৷ নাটকের শেষে শিল্পীদের সাধুবাদ জানাতে বক্তব্য রাখেন উপাচার্য । সেই সময় তিনি বলেন, "আমি সব সময় বলি, বিশ্বভারতী আমাদের সবার ৷ গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর যে ঐতিহ্য দিয়ে গিয়েছেন তা রক্ষা করার দায়িত্ব আমাদের সবার ।" তিনি আরও বলেন, "কিন্তু, আমরা সেই দায়িত্ব পালন করতে পারিনি ৷ আমরা ব্যর্থ হয়েছি ঐতিহ্য ধরে রাখতে ৷ যে বিশ্বভারতী ছিল সেই বিশ্বভারতীকে আমরা রাখতে পারিনি ৷ এবার ভবিষ্যৎ প্রজন্মের উপর বড় দায়িত্ব ।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details