পশ্চিমবঙ্গ

west bengal

স্কুলে শিক্ষক না এলে পড়াতো ক্লাস এইটের ছাত্রটি, আজ সে ISRO-র বিজ্ঞানী

ময়ূরেশ্বরের দক্ষিণগ্রামের বিজয় কুমার দাই আজ ISRO-র বিজ্ঞানী । চন্দ্রযান 2 অপারেশনের সঙ্গে যুক্ত রয়েছেন বিজয় কুমার দাই । ISRO-র এই বিজ্ঞানী আজ বাংলার গর্ব, দেশের গর্ব ।

By

Published : Sep 9, 2019, 6:12 PM IST

Published : Sep 9, 2019, 6:12 PM IST

ISRO-র বিজ্ঞানী বিজয় কুমার দাই

ময়ূরেশ্বর, 9 সেপ্টেম্বর : ছোটো থেকেই অত্যন্ত মেধাবী । স্কুলে কোনওদিন মাস্টারমশাই কম থাকলে নিচু ক্লাসের ছাত্রদের পড়ানোর দায়িত্ব বর্তাতো ক্লাস এইটের ছাত্রটির উপরই । মাস্টারমশাইরা তখনই বুঝেছিলেন এ ছেলে একদিন অনেক বড় হবে । মযূরেশ্বরের প্রত্যন্ত দক্ষিণগ্রামের বিজয় কুমার দাই আজ ISRO-র বিজ্ঞানী । শুধু তাই নয়, মঙ্গল অরবিটার মিশনের বিজ্ঞানী হিসেবে যুক্ত ছিলেন তিনি । রয়েছেন চন্দ্রযান 2 অপারেশনের কোর টিমেও । ISRO-র বিজয় কুমার দাই আজ প্রত্যন্ত দক্ষিণগ্রামের গর্ব , বাংলার গর্ব ।

1984 সালে দক্ষিণগ্রামের কৃষক পরিবারে জন্ম হয় বিজয় কুমার দাইয়ের । গ্রামের স্কুলেই পড়াশোনা করেন । ক্লাস এইটে উঠতেই জাতীয় স্কলারশিপ পান । তাঁর মেধা শিক্ষকদের নজর এড়ায়নি । কোনওদিন স্কুলে মাস্টারমশাইরা না এলে নিচু ক্লাসে পড়ানোর দায়িত্ব বিজয়ের উপরই ছাড়তেন শিক্ষকরা । মাধ্যমিকে গণিতে 100 পেয়েছিলেন, যা স্কুলের ইতিহাসে প্রথম । বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন থেকে স্নাতক হন । যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ECE( ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং)-এ M-Tech করেন । 2007 সালে যোগ দেন ISRO-তে ।

প্রধানমন্ত্রীর সঙ্গে বিজ্ঞানী বিজয় কুমার দাই

এই সংক্রান্ত খবর : চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়লেও অক্ষত রয়েছে বিক্রম : ISRO

ISRO-তে শুরু করেন গবেষণার কাজ । মঙ্গল অরবিটার মিশনের বিজ্ঞানী হিসেবে যুক্ত হন বিজয় কুমার দাই । চন্দ্রযান 2 অভিযানেও ডাক পান তিনি । ISRO প্রধান কে সিভানের সঙ্গে কোর টিমে রয়েছেন বাংলার বিজয়ও । তাঁর কাজ গ্রাউন্ড স্টেশনের সঙ্গে সমন্বয় স্থাপন করে মহাকাশযানে কমান্ড পাঠানো । সেখানে কোনও গলদ দেখা দিলে তখন তার ব্যবস্থা নেওয়া ।

ISRO-র বিজ্ঞানীদের সঙ্গে বিজয় কুমার দাই

এই সংক্রান্ত খবর :গুড়াপের চন্দ্রকান্তর তৈরি অ্যান্টেনায় নির্ভর করে অভিযানে চন্দ্রযান-2

ইতিহাস থেকে মাত্র 2.1 কিলোমিটার দূরে থমকে গেছিল ISRO । ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় । অভিযান সম্পূর্ণ সফল না হলেও ISRO-র প্রত্যেক সদস্য আজ দেশের গর্ব । বিজয় কুমার দাইয়ের ভাই বাপি দাই বলেন, "আমরা খুব দরিদ্র পরিবার থেকে উঠে এসেছি । আজ আমার দাদা শুধু আমাদের গর্ব নয়, দেশের গর্ব ।"

ABOUT THE AUTHOR

...view details