পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পরিবেশ রক্ষায় বোলপুর উচ্চ বিদ্যালয়ে 'উদ্ভিদ ব্যাঙ্ক'

বীরভূমের বোলপুর উচ্চ বিদ্যালয়ে তৈরি হচ্ছে ‘উদ্ভিদ ব্যাঙ্ক’। পরিবেশবিদ সুন্দরলাল বহুগুণার স্মরণে এই ব্যাঙ্ক তৈরি করা হচ্ছে । শাল, সেগুন, মহুয়া, পলাশ, পিয়াল প্রভৃতি গাছের চারা এখানে তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে । পরিবেশ বাঁচাতে এ এক অভিনব উদ্যোগ বলে মনে করছেন সকলেই ।

By

Published : May 30, 2021, 5:33 PM IST

বোলপুর উচ্চ বিদ্যালয়ে 'উদ্ভিদ ব্যাঙ্ক'
বোলপুর উচ্চ বিদ্যালয়ে 'উদ্ভিদ ব্যাঙ্ক'

বোলপুর, ৩০ মে : এই প্রথম ‘উদ্ভিদ ব্যাঙ্ক’ তৈরি হচ্ছে বীরভূম জেলায় । যা এক অভিনব ভাবনা বলে মনে করছেন সকলেই । সদ্য প্রয়াত হয়েছেন চিপকো আন্দোলনের নেতা পরিবেশবিদ সুন্দরলাল বহুগুণা৷ তাঁর স্মৃতিতে ‘উদ্ভিদ ব্যাঙ্ক’ তৈরি করতে চলেছে বোলপুর উচ্চ বিদ্যালয় । সামনেই অরণ্য সপ্তাহ । তার আগেই এই ব্যাঙ্ক তৈরির কাজ চলছে দ্রুত গতিতে । বর্ষা আসতে চলেছে ৷ তাই এই মরশুমে স্থানীয় গাছগুলির চারা তৈরিতে বেশি জোর দেওয়া হচ্ছে । বিশেষ করে শাল, পলাশ, সেগুন, পিয়াল, মহুয়া, কৃষচূড়া, অমলতাস প্রভৃতি গাছের চারা তৈরি করা হচ্ছে ।

এছাড়া, যে কারও বাড়িতে ভালো গাছের চারা থাকলে এই ব্যাঙ্ক সেগুলি সংগ্রহ করবে । এই উদ্ভিদ ব্যাঙ্কে যে কেউ গাছের চারা দিতে পারেন । এই চারাগুলি জেলার বিভিন্ন জায়গায় লাগানো হবে ৷ এমনকি, নিজের বাড়ির জন্য উৎসাহী ব্যক্তিরা এখান থেকে গাছের চারা সংগ্রহ করতে পারেন ।

বোলপুর উচ্চ বিদ্যালয়ে 'উদ্ভিদ ব্যাঙ্ক'

আরও পড়ুন...বোলপুরে অঞ্জন বন্দ্যোপাধ্যায় স্মরণে সাংবাদিকদের রক্তদান শিবির

বোলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রিয়কুমার সাধু বলেন, "আমাদের স্কুলে গাছের চারা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে । অনেকেরই বাড়িতে অযত্নে অনেক গাছের চারা বেড়ে ওঠে ৷ তাঁরা চারাগুলিকে ফেলে দেন বা উপরে দেন ৷ সেগুলো আমাদের ব্যাঙ্কে দিয়ে দিতে পারেন । এখান থেকে আমরা যাঁরা গাছ নিতে উৎসাহী তাঁদের দিতে পারব ।"

ABOUT THE AUTHOR

...view details