পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Bankura School: দেওয়ালের ফাঁকে বিষধর সাপ ! জরাজীর্ণ স্কুল বাড়িতে এভাবেই চলছে ক্লাস

জরাজীর্ণ স্কুলবাড়িতে নিত্যদিন ঢুকে পড়ছে সাপ ৷ বর্ষাকালে জল-কাদার মধ্য দিয়েই চলছে পড়াশুনা ৷ এমন অবস্থায় বারবার অভিযোগ করেও মিলছে না সমাধান (Poisonous Snakes Found in School) ৷ এমনই অবস্থা বাঁকুড়ার খাতড়ার ধানাড়া প্রাথমিক বিদ্যালয়ের ৷

By

Published : Jul 1, 2022, 7:08 PM IST

Bankura School
খাতড়ার ধানাড়া প্রাথমিক বিদ্যালয়ের বেহাল অবস্থা

বাঁকুড়া, 1 জুলাই: রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে যখন শিক্ষার মানোন্নয়নে জোর দেওয়া হচ্ছে, ঠিক তখনই শিশু শিক্ষার্থীদের গ্রামের স্কুলে পাঠিয়েও নিশ্চিন্ত নন বাঁকুড়ার খাতড়ার ধানাড়া গ্রামের অভিভাবকেরা (Poisonous Snakes Found in School)। মাটির দেওয়াল, দুর্বল ছাউনি যুক্ত জরাজীর্ণ ক্লাস ঘর । ভাঙা দেওয়ালের ফাঁকে মাঝে মধ্যেই দেখা মিলছে বিষধর সাপের । সবমিলিয়ে দুর্বিষহ এই পরিস্থিতিতে ছেলে মেয়েরদের আর ওই স্কুলে পাঠাবেন কি না, ভেবে উঠতে পারছেন না তাঁরা ।

1954 সালে প্রতিষ্ঠিত এই স্কুলে প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যা 72 । তিন জন শিক্ষক ও এক জন শিক্ষিকা রয়েছেন । হাজারো বিপদের আশঙ্কার মধ্যেও ধানাড়া প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ স্কুল বাড়িটির খোলা বারান্দায় গাদাগাদি করে বসতে হয় ছাত্রছাত্রীদের ।

আরও পড়ুন :Teachers Wearing School Dress : পড়ুয়াদের সঙ্গে শিক্ষকরাও পরে আসছেন 'স্কুল ড্রেস'

প্রধান শিক্ষক জীতেন্দ্র নাথ শবরও-ও চিন্তিত ছাত্রছাত্রীদের নিয়ে । তিনি বলেন, "বর্ষায় যখন জল পড়ে তখন একসঙ্গে এক জায়গায় সব ছাত্রছাত্রীকে নিয়ে 'টাইম পাস' করা ছাড়া কিছুই করার থাকে না ।" স্কুলে সাপ বেরোনোর কথা স্বীকার করে নিয়ে তিনি বলেন, "আমি দেখিনি । তবে বিষয়টি শোনার পর কার্বোলিক অ্যাসিড এনে ছড়িয়েছি ।"

ধানাড়া অঞ্চল তৃণমূল সভাপতি দিলীপ সিংহও বিষয়টি স্বীকার করে নিয়েছেন । তিনি জানান, 4 বছর আগেই গ্রামের তরফে স্কুলের জায়গা দেওয়া হয় । তবে প্রশাসনিক গ্যাঁড়াকলে ওই স্কুল বাড়ি তৈরির কাজ শুরুই হয়নি ।

খাতড়া পূর্ব 2 চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক সুকুমার হালদার জানান, বিষয়টি আমাদেরও নজরে আছে । এর আগে দু'বার স্কুল বাড়ি তৈরির অর্থ বরাদ্দ হলেও তা ফেরৎ গিয়েছে । এবার ফের এবিষয়ে মহকুমাশাসক, বিডিও এবং পঞ্চায়েত সমিতির সভাপতির সঙ্গে আলোচনা করবেন বলে জানান ।

ABOUT THE AUTHOR

...view details