পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 8, 2019, 5:31 AM IST

Updated : Nov 9, 2019, 12:20 AM IST

ETV Bharat / state

তিন মাস বন্ধ মিড ডে মিল, পঠনপাঠন; ক্লাস করালেন স্কুল পরিদর্শক

গত তিন মাস ধরে বন্ধ রয়েছে মিড ডে মিলের রান্না । স্কুলেও মিড-ডে-মিল পাচ্ছেনা ছাত্রছাত্রীরা । শুধু তাই নয়, বিদ্যালয়ে স্থায়ী শিক্ষিকা নিজের কাজে যোগ না দেওয়ায় ডেপুটেশনে শিক্ষিকা রেখে কোনও মতে চালানো হচ্ছে স্কুল । নিয়মিত ক্লাস হয় না বলে অভিযোগও জানিয়েছেন স্থানীয়রা । অবশেষে পরিস্থিতি সামাল দিতে স্কুলে এসে ছাত্রছাত্রীদের পড়ালেন স্কুল পরিদর্শক ।

ক্লাস করালেন স্কুল পরিদর্শক

বাঁকুড়া, 8 নভেম্বর : প্রায় তিন মাস মিড ডে মিল বন্ধ বিদ্যালয়ে ৷ ক্লাসও হয় না নিয়মিত । অবশেষে পরিস্থিতি সামাল দিতে স্কুলে এসে ছাত্রছাত্রীদের পড়ালেন স্কুল পরিদর্শক । এমনই দৃশ্য দেখা গেল বাঁকুড়া শহরের কুচকুচিয়ার মনসামাতা শিশু শিক্ষা নিকেতনে ৷

গত তিন মাস ধরে বন্ধ রয়েছে মিড ডে মিলের রান্না । স্কুলেও মিড-ডে-মিল পাচ্ছেনা ছাত্রছাত্রীরা । শুধু তাই নয়, বিদ্যালয়ে স্থায়ী শিক্ষিকা নিজের কাজে যোগ না দেওয়ায় ডেপুটেশনে শিক্ষিকা রেখে কোনও মতে চালানো হচ্ছে স্কুল । নিয়মিত ক্লাস হয় না বলে অভিযোগও জানিয়েছেন স্থানীয়রা । প্রায় সময়ই বাচ্চাদের স্কুলে এসেও বাড়ি ফিরে যেতে হয় । এই অবস্থায় ডেপুটেশনে থাকা শিক্ষিকা মিড ডে মিলের দায়িত্ব নিতেও নারাজ । বিষয়টি স্কুল শিক্ষা দপ্তরের নজরে থাকলেও কোনও সুরাহা হয়নি । ডেপুটেশনে থাকা ওই শিক্ষিকা স্কুল শিক্ষা দপ্তর কে জানান শারীরিক কারণে তিনি এক মাস ছুটিতে থাকবেন ।

এলাকার মানুষের ক্ষোভের কথা মাথায় রেখে আজ স্কুল পরিদর্শককে ছুটে আসতে হয় স্কুলে এবং শেষমেষ তিনি নিজেই ক্লাস নেন ছাত্রছাত্রীদের । স্কুল পরিদর্শক জানান, স্কুলের শিক্ষিকা আদালতের দ্বারস্থ হয়ে অন্যত্র কাজে যোগ দিয়েছেন ৷ তাঁকে বারবার নোটিশ পাঠানো সত্ত্বেও তিনি কারণ জানাননি ৷ পাশাপাশি, এই স্কুলে যোগ দিতে নারাজ বলে জানিয়ে দিয়েছেন ওই শিক্ষিকা । এই অবস্থায় বাধ্য হয়ে ডেপুটেশনে একজনকে রেখে স্কুলটি চালু রাখা হয়েছে ।

দেখুন ভিডিয়ো

বাঁকুড়া সদর পূর্ব চক্রে মোট 99টি প্রাথমিক স্কুল রয়েছে ৷ যেখানে বর্তমানে মোট 289জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন । ছাত্রছাত্রী ও স্কুলের নিরিখে প্রায় 80 জন শিক্ষক শিক্ষিকার ঘাটতি রয়েছে বলেও জানা গেছে স্কুল শিক্ষা দপ্তর থেকে । স্কুলের এরকম বেহাল অবস্থা দেখে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন ৷ তাঁদের অভিযোগ, এলাকায় মূলত গরিব মানুষের বসবাস হওয়ায় এই স্কুলকে একেবারে অবহেলার চোখে দেখা হয় ।

Last Updated : Nov 9, 2019, 12:20 AM IST

ABOUT THE AUTHOR

...view details