পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ফের লাভের মুখ দেখছে DVC, জানালেন সদস্য সচিব

দীর্ঘসময়ের লোকসানের পর লাভের মুখ দেখছে DVC । বর্ষপূর্তি অনুষ্ঠানে জানালেন সদস্য সচিব ।

By

Published : Jul 8, 2019, 1:51 PM IST

DVC প্ল্যান্ট

বিষ্ণুপুর, 8 জুলাই : নতুন করে লাভের মুখ দেখতে শুরু করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা DVC । গতকাল বাঁকুড়ার মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে DVC-র 72 তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে একথা ঘোষণা করেন DVC-র সদস্য সচিব প্রবীর কুমার মুখোপাধ্যায় । তিনি জানান, চলতি আর্থিক বছরের শেষ দু'মাস থেকে লাভের মুখ দেখছে DVC ।

পূর্ব ভারতের বৃহত্তম তাপবিদ্যুৎ উৎপাদন সংস্থা হল DVC । পশ্চিমবঙ্গের বর্ধমানের অন্ডাল, পুরুলিয়ার রঘুনাথপুর ও ঝাড়খণ্ডের কোডার্মায় তিনটি বিদ্যুৎকেন্দ্র তৈরির কাজ চলছিল । ইতিমধ্যে অন্ডাল ও কোডার্মায় বিদ্যুৎ উৎপাদন শুরু হলেও জমি সংক্রান্ত সমস্যার কারণে রঘুনাথপুরে বিদ্যুৎ উৎপাদন শুরু করা যায়নি । তার জন্য দীর্ঘ কয়েকবছর লোকসানে চলছিল DVC । সাম্প্রতিক তাপবিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি 1200 মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের অনুমতি পায় DVC । যার 50 মেগাওয়াট বিদ্যুৎ তৈরির কাজ খুব শীঘ্রই শুরু হতে চলেছে বলে জানান DVC-র সদস্য সচিব প্রবীর বাবু ।

১৯৪৮ সালের আজকের দিনে কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি লাভ করে DVC । তারপর থেকে দেশের বিস্তীর্ণ অংশ জুড়ে বিদ্যুৎ সরবরাহ করে আসছে এই সংস্থাটি । DVC-র সরবরাহ করা বিদ্যুতের উপর অনেকখানি নির্ভরশীল বাংলাদেশও ।

গতকাল বর্ষপূর্তি অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা DVC-র গৌরবোজ্জ্বল দিনগুলির কথা বর্ণণা করে আগামী দিনেও ধারাবাহিকতা ও ঐতিহ্য রক্ষায় সর্বস্তরের কর্মীদের একযোগে কাজ করার আবেদন জানান । পাশাপাশি DVC কর্মী-আধিকারিকদের ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার দেওয়া হয় । এই অনুষ্ঠানে DVC-র সদস্য সচিব প্রবীর কুমার মুখোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন ফাইনান্স কমিটির সদস্য এস. হালদার, মানব সম্পদ উন্নয়ন দপ্তরের এগজ়িকিউটিভ ডিরেক্টর অশোক কুমার ভার্মাসহ মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের চিফ ইঞ্জিনিয়র চন্দ্রশেখর ত্রিপাঠি।

ABOUT THE AUTHOR

...view details