পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 7, 2020, 11:21 PM IST

ETV Bharat / state

কোরোনো আক্রান্ত অ্যামেরিকানের সংস্পর্শে ছিলেন, হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে আলিপুরদুয়ারের বাসিন্দা

ভুটানে কোরোনায় আক্রান্ত মার্কিন নাগরিকের সাথে থাকা ভারতীয়কে বিশেষ পর্যবেক্ষণে রাখা হল আলিপুরদুয়ারের ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালে ।

a man of Alipurduar is in falakata super speciality hospital over corona
কোরোনা সন্দেহে হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে আলিপুরদুয়ারের বাসিন্দা

আলিপুরদুয়ার, 7 মার্চ : ভুটানের কোরোনার জের এবার আলিপুরদুয়ারে । ভুটানে কোরোনায় আক্রান্ত মার্কিন নাগরিকের সাথে থাকা ভারতীয়কে ভরতি করা হল ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালে । তবে তাঁর পরিচয় প্রকাশ করতে চায়নি জেলা স্বাস্থ্য বিভাগ ।

ভুটানে কোরোনার ভাইরাসের আক্রমণে আতঙ্ক ছড়িয়েছে ভুটান সীমান্ত লাগোয়া ভারতের বিভিন্ন এলাকায় । মূলত সীমান্তের আলিপুরদুয়ার জেলার জয়গাঁ অঞ্চলে কোরোনার আতঙ্ক বেশি ছড়িয়েছে ।

ভুটানে কোরোনা ভাইরাসের সংক্রমনের খবরে ভুটানের লাগোয়া ভারতের প্রান্তীয় জেলা আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্যবিভাগ কোরোনা ভাইরাস ঠেকাতে আগাম প্রস্তুতি সেরে ফেলেছে ।

শুক্রবার ভুটানের প্রধানমন্ত্রী লোটে শিরিং এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, আগামী দুই সপ্তাহ ভারত থেকে ভুটানে কোনও পর্যটক প্রবেশ করবে না। শুধুমাত্র ভারত থেকে ভুটানের ফুন্টশোলিং পর্যন্ত যাতায়াত করা যাবে।

এমনিতেই ভারত এবং চিনের প্রতিবেশি দেশ ভুটানের নাগরিকদের কোরোনার আতঙ্ক তাড়া করছিল। তবে শুক্রবার ভুটানে প্রবেশ করা এক পর্যটকের দেহে কোরোনার ভাইরাসের সন্ধান মেলায় কোরোনা আতঙ্ক বেড়েছে ভুটানে ।

ভুটানের তরফে জানানো হয়েছে, এই অ্যামেরিকার দম্পতির সাথে একই বিমানে কয়েকজন ভারতীয় নাগরিক ভুটানে প্রবেশ করেছিলেন। তাঁদের শনাক্ত করে বিচ্ছিন করে রাখা হয়েছে । তাঁদের চিকিৎসা চলছে। ভুটানে অবস্থিত ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ করা হয়েছে। দুই দেশ এই ভাইরাসের বিরুদ্ধে এক যোগে কাজ করছে। আর একজন ভারতে ফিরে এসেছেন ৷ তাঁকে ভরতি করা হয়েছে ফালাকাটা হাসপাতালে ৷

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখ অ্যামেরিকার ওয়াশিংটনডিসি থেকে আট ভারতীয়ের সাথে যাত্রা শুরু করেন অ্যামেরিকান ওই দম্পতি । আক্রান্ত ওই ব্যক্তি এবং আট ভারতীয় নাগরিক ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ থেকে মার্চ মাসের এক তারিখ পর্যন্ত ভারতের একাধিক শহরে ঘুরে বেড়িয়েছেন।

এরপর ওই দলটি গৌহাটি বিমানবন্দর থেকে ভুটানের KB ২৪১ ড্রুক এয়ারে ভুটানের পারো বিমানবন্দরে এসে পৌঁছান। পারো বিমানবন্দরে পৌঁছানোর পর ওই অ্যামেরিকান পেটে ব্যথা এবং বমিবমি ভাব অনুভব করেন। সেদিন রাতে তিনি থিম্পুর একটি হোটেলে রাত কাটান । পরের দিন তিনি হোটেলেই থাকেন । সেদিন বিকাল চারটার দিকে তাঁর ফের শরীর খারাপ লাগলে হাসপাতালে যান। সেখানেও থাকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। পরের দিন তিনি পুনাখায় যাত্রা করেন। সেখানে একটি রিসর্টে রাত কাটান। বৃ্হস্পতিবার রাতে ফের তিনি অসুস্থ হলে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর দেহ পরীক্ষার পর নভেল কোরোনা ভাইরাসের সন্ধান পান ডাক্তাররা ।

ভুটান প্রশাসন জানতে পেরেছে, ভুটানে সফরকালে দলটি সরাসরি অনন্ত ৯০ জন ভুটান নাগরিকের সাথে মিশেছেন । তাঁদের শনাক্ত করার কাজ করছে ভুটান ।

ABOUT THE AUTHOR

...view details