পশ্চিমবঙ্গ

west bengal

হাতির হানা থেকে বাঁচতে মৌমাছি চাষের উদ্যোগ

By

Published : Nov 9, 2020, 9:56 PM IST

আলিপুরদুয়ারের দু'নম্বর ব্লকের বক্সার জঙ্গল লাগোয়া নূরপুর গ্রামে হাতির হানা থেকে ফসল ও ঘরবাড়ি বাঁচাতে সোমবার থেকে মৌমাছির চাষ শুরু হল । মানুষের মতো হাতিও মৌমাছির হুল পছন্দ করে না ৷ হাতিদের শ্রবণ এবং ঘ্রাণশক্তি খুব তীব্র ৷ তাই মৌচাকের গন্ধ বা মৌমাছির গুনগুন আওয়াজ পেলেই হাতি দূরে সরে যায় ৷

Alipurduar
আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার, 9 নভেম্বর : জঙ্গল লাগোয়া বনবস্তিগুলিতে হাতির হানা থেকে ফসল বাঁচাতে এবার থেকে মৌমাছি প্রতিপালন শুরু করার উদ্যেগ নিল জেলা কৃষি দপ্তর । দেশে এই মৌমাছি পালনের সফল প্রয়োগ হয়েছে কেরালায় । এবার পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলা থেকে এই পরীক্ষা শুরু করে দিল কৃষি দপ্তর ।

আলিপুরদুয়ারের দু নম্বর ব্লকের বক্সার জঙ্গল লাগোয়া নূরপুর গ্রামে হাতির হানা থেকে ফসল ও ঘরবাড়ি বাঁচাতে সোমবার থেকে মৌমাছির চাষ শুরু হল । মানুষের মতো হাতিও মৌমাছির হুল পছন্দ করে না ৷ হাতিদের শ্রবণ এবং ঘ্রাণশক্তি খুব তীব্র ৷ তাই মৌচাকের গন্ধ বা মৌমাছির গুনগুন আওয়াজ পেলেই হাতি দূরে সরে যায় ৷ দক্ষিণ আফ্রিকায় মৌ চাষ করে হাতির হানা অনেকটা ঠেকানো গিয়েছে । কেরালাতেওও একই ছবি । উত্তরবঙ্গ কৃষি বিশ্ব বিদ্যালয়ের পরামর্শ নিয়ে স্থানীয় একটি সংস্থার উদ্যোগে মৌ চাষের পাশাপাশি সরষে চাষ শুরু হবে । ওই সরষে ফুলের থেকে মধু সংগ্রহ করবে মৌমাছি । গ্রামের চারপাশে এভাবে মধু এবং সরষে চাষ শুরু হলেই হাতির হানা রোখা সম্ভব বলে মত তাঁদের ।

কর্মকর্তাদের বক্তব্য শুনুন ভিডিয়োতে

বিশেষজ্ঞদের এমন পরামর্শ মেনে নূরপুর গ্রামের বাসিন্দাদের মৌ চাষে উৎসাহ দিচ্ছে জেলা কৃষি দপ্তর । সম্প্রতি উত্তরবঙ্গ কৃষি বিশ্ব বিদ্যালয়ের প্রতিনিধিরা ওই গ্রাম পরিদর্শন করেন । সোমবার থেকেই কৃষি দপ্তরের সাহায্যে মধু চাষের প্রশিক্ষণ শুরু হল নূরপুরে । সাঁওতালপুর নাগরিক অধিকার সুরক্ষা ওয়েলফেয়ার সোসাইটির কর্মকর্তা সদানন্দ চক্রবর্তী বলেন, "কৃষকদের চিন্তা হাতি নিয়ে । প্রায় সারা বছর ধরেই এলাকায় হাতির হানা চলে । ঘরবাড়ি ভাঙার পাশাপাশি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় খেতের ফসল । জঙ্গল লাগোয়া জমি থেকে কৃষকরা ধান বাড়িতে তুলতে পারে না হাতির তাণ্ডবে । শুধু সন্ধ্যা বেলা নয়, দিনের আলোতেও জঙ্গল লাগোয়া জমিগুলোতে নেমে পড়ে হাতির পাল । এবার উত্তরবঙ্গ কৃষি বিশ্ব বিদ্যালয়ের পরামর্শ এবং সাহায্য নিয়ে মধু চাষ করার উৎসাহ দিচ্ছি । মধু চাষ করলে হাতি তার ত্রিসীমানায় যায় না । পাশাপাশি জৈব পদ্ধতিতে সরষে চাষও করা হবে ।"

ABOUT THE AUTHOR

...view details