পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আলিপুরদুয়ারে দুর্গাপুজোয় মাইক বাজবে না !

আলিপুরদুয়ার জেলা পুলিশ প্রশাসন জেলার মাইক ব্যবসায়ীদের প্রতিটি মাইকের অ্যামপ্লিফায়ারে 90 ডেসিবেল যুক্ত সাউন্ড লিমিটেড মিটার মেশিন লাগানোর নিয়ম জারি করে । এর জেরে ক্ষুব্ধ মাইক ব্যবসায়ীরা । তাই পুলিশ প্রশাসনের তরফে এই নিয়ম তুলে না নিলে মহালয়া থেকে কালীপুজা পর্যন্ত মাইক ধর্মঘটের সিদ্ধান্ত নেয় জেলা মাইক সংগঠন ।

By

Published : Sep 14, 2019, 8:03 PM IST

মাইক

আলিপুরদুয়ার, 14 সেপ্টেম্বর : পুজো প্যান্ডেলে মাইক ব্যবহারে পুলিশ, প্রশাসনের নিয়ম অনেক । সেই নিয়মের চাপে মাইক ভাড়া না দেওয়ার সিদ্ধান্ত নিল আলিপুরদুয়ার জেলা মাইক ব্যবসায়ী কল্যাণ সমিতি । আজ সাংবাদিক বৈঠক করে এই সিদ্ধান্ত নেয় সংগঠনের 85 জন সদস্য ।

আলিপুরদুয়ার জেলা পুলিশ প্রশাসন জেলার মাইক ব্যবসায়ীদের প্রতিটি মাইকের অ্যামপ্লিফায়ারে 90 ডেসিবেল যুক্ত সাউন্ড লিমিটেড মিটার মেশিন লাগানোর নিয়ম জারি করে । এর জেরে ক্ষুব্ধ মাইক ব্যবসায়ীরা । তাঁদের অভিযোগ, এই মেশিন খুব ব্যয়বহুল । প্রতি মাইকে এই মেশিন লাগালে আর্থিক ক্ষতির মুখে পড়বেন বলে দাবি ব্যবসায়ীদের । তাই পুলিশ প্রশাসনের তরফে এই নিয়ম তুলে না নিলে মহালয়া থেকে কালীপুজা পর্যন্ত মাইক ধর্মঘটের সিদ্ধান্ত নেয় জেলা মাইক সংগঠন ।

আজ শহরের মনজিৎ নাগ বাস টার্মিনাসের কাছে সমিতির অফিস ঘরে এই ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয় । মাইক ব্যাবসায়ীদের অভিযোগ, প্রতিবছর পুজোয় পুলিশ ও প্রশাসনের তরফে পুজো কমিটিগুলো নিয়ে সরকারি বৈঠক করলেও মাইক ব্যবসায়ীদের কোন দিন ডাকা হয় না । মাইকের শব্দ বিধি নিয়ে সরকারিভাবে তাঁরা কোনও চিঠিও পান না । তবে তাঁদের ওপরই কেন এত নিয়ম কানুন ?

সংগঠনের জেলা সম্পাদক বিষ্ণু সাহা বলেন, "পুলিশ প্রশাসনের এই জোর-জুলুমের প্রতিবাদেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।" সংগঠনের সভাপতি তপন সেন জানান, এক একটি সাউন্ড লিমিটেড মেশিনের দাম 15-16 হাজার টাকা । পুজা কমিটি যে টাকা দেয়, তাতে কোনও মতে এই মেশিন কেনা সম্ভব নয় । আমরা সিদ্ধান্ত নিয়েছি এবছর কোনও পুজো প্যান্ডেলে আমরা মাইক ভাড়া দেব না ।

ABOUT THE AUTHOR

...view details