পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

স্পোর্টস কোড মেনে আজীবন সদস্য পদের বিলোপ AITA-র

কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে বড় সাংবিধানিক পরিবর্তন করল অল ইন্ডিয়া টেনিস অ্যাসেসিয়েশন । বিলোপ করা হল আজীবন সদস্য পদ । সেই সঙ্গে "এক সদস্য এক ভোট " নীতি গ্রহণ করেছে AITA ।

By

Published : Jul 29, 2020, 1:14 AM IST

AITA
AITA

দিল্লি , 28 জুলাই : স্পোর্টস কোডের সঙ্গে সামঞ্জস্য রাখতে বড় সাংবিধানিক বদল করল অল ইন্ডিয়া টেনিস আ্যসোসিয়েশন (AITA ) । বিলোপ করা হল আজীবন সভাপতি ও সহ সভাপতির পদ । বড় বদল আনা হয়েছে নির্বাচন পদ্ধতিতেও । সেই সঙ্গে যুগ্ম সচিব পদ দুই থেকে চার করা হয়েছে । বিশেষ সাধারণ সভায় নয়া বিধিতে শিলমোহল দিয়েছে AITA ।

এক সংবাদসংস্থাকে AITA-র সচিব হিরন্ময় চট্টোপাধ্যায় বলেন, "সরকারের গাইডলাইন আর স্পোর্টস কোড আমাদের মেনে চলতেই হবে । আমাদের ITF-র নির্বাচন পদ্ধতিও মেনে চলতে হবে । কারন তারা আমাদের প্যারেন্ট বডি । কিন্তু সরকার চাইছে সব ক্রীড়া সংস্থাকে এক ছাতার তলায় আনতে । আমাদের এতে কোনও অসুবিধা নেই । "

ওয়েটেজ ভোটিং পদ্ধতিতে বিভিন্ন ভোটারের আলাদা ওয়েটেজ থাকে । যেমন ITF-এ গ্র্যান্ড স্ল্যাম দেশগুলির ভোটের ওয়েটেজ অন্য দেশের থেকে বেশি । অনিল খান্নার ITF সভাপতি পদে নির্বাচনে হারার প্রাথমিক কারণ ওয়েটেজ ভোটিং প্যাটার্ন । অনেক দেশের সমর্থন পেলেও তিনি সুবিধা পাননি । কারণ ইংল্যান্ড, অ্যামেরিকা, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার মতো মেজর দেশের ভোট তিনি পাননি । এদের ভোটই সবচেয়ে বেশি মূল্যবান ।

দেশের মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় মহারাষ্ট্র লন টেনিস অ্যাসোসিয়েশন (MLTSA) । এই সংস্থা সারা বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচির পাশাপশি বহু আন্তর্জাতিক ট্যুর্নামেন্টের আয়োজন করে । এই সংস্থা ওয়েটেজ ভোটিং প্যাটার্নে ভোট দিতে পারবে । মহারাষ্ট্র দেশের একমাত্র ATP 250 টুর্নামেন্ট আয়োজন করে । এছাড়াও ATP চ্যালেঞ্জার , WTA ইভেন্ট Sbx ITF ফিউচার ইভেন্ট আয়োজন করে ।

তামিলনাড়ু টেনিস অ্যাসোসিয়েশন(TNTA), কর্নাটক স্টেট লন টেনিস অ্যাসেসিয়েশন ও ATP চ্যালেঞ্জার্স আয়োজন করে । সংস্থাগুলির উদ্যোগেই দেশের সেরা টেনিস প্লেয়াররা বিশ্বক্রম তালিকায় সেরা 100-তে জায়গা করে নিয়েছে ।

দিল্লি লন টেনিস অ্যাসোসিয়েশন (DLTA) ফেনেস্তা ন্যাশনালের আয়োজন করে কিন্তু বর্তমানে ATP চ্যালেঞ্জার আয়োজন করা বন্ধ করে দিয়েছে । DLTA-রও কিছু ভোট রয়েছে ।

এবার AITA এক সদস্য এক ভোট সিস্টেম গ্রহণ করেছে । এর ফলে AITA-র সব পূর্ণ সদস্য সমান ভোট দিতে পারবে একাধিক বড় অ্যাসোসিয়েশন থাকা সত্ত্বেও ( যেমন পঞ্জাব, বাংলা ) যারা বড় টুর্নামেন্ট আয়োজন করে না । AITA-র 28 টি পূর্ণ সদস্য রয়েছে যাদের ভোটাধিকার আছে ।

এছাড়াও কয়েকটি প্রাতিষ্ঠানিক ও সহযোগী সদস্য রয়েছে যেমন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি ও ইন্টারন্যাশনাল লন টেনিস ক্লাব অফ ইন্ডিয়া, যাদের ভোটাধিকার নেই ।

আজীবন সভাপতি পদ জাতীয় স্পোর্টস কোড লঙ্ঘন করছে বলে উষ্মা প্রকাশ করে ক্রীড়া মন্ত্রক । এরপরই বাধ্য হয়ে আজীবন সভাপতি পদ থেকে অনিল খান্না, প্রাক্তন বিদেশ মন্ত্রী যশবন্ত সিনহা ও এলএম কৃষ্ণাকে সরিয়ে দেয় AITA । মার্চে চিঠি পাঠিয়ে ক্রীড়া মন্ত্রক আজীবন সভাপতি পদ অবলুপ্ত করতে বলে । AITA এই বিষয়ে তখনই সম্মতি জানিয়ে ছিল ।

হিরন্ময় চট্টোপাধ্যায় বলেন, "আমরা সমস্ত আজীবন পদ অবলুপ্ত করেছি । এখন আর কেউ বলতে পারবে না যে আমরা স্পোর্টস কোড মানছি না । আমরা সরকারের সঙ্গে সংঘাতে যেতে চাই না ।"

অল ইন্ডিয়া টেনিস অ্যাসেসিয়েশনে আট জন আজীবন সহ সভাপতি পদে ছিলেন । এর মধ্যে ছিলেন প্রাক্তন ডেভিস কাপ অধিনায়ক জয়দীপ মুখোপাধ্যায় ও নরেশ কুমার । বাকি ছ'জন হলেন ডিভি ভাটিয়া , ঘনশ্যাম পটেল , নরেন্দ্র কুমার , নটবর সিং , ইউসুফ হামিদ ও শত্রুঘ্ন সিনহা । এছাড়াও আজীবন কাউন্সিলর পদে ছিলেন টিডি ফ্রান্সিস ।

ABOUT THE AUTHOR

...view details