পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

Koneru Humpy: বিশ্বনাথন আনন্দের যোগ্য উত্তরসূরি প্রজ্ঞানন্দ, মনে করেন কোনেরু হাম্পি

এই মুহূর্তে ভারতীয় ক্রীড়াজগতে নীরজ চোপড়া এবং রমেশবাবু প্রজ্ঞানন্দ টক অব দ্য টক নেশন । দাবা জগতের সিংহভাগই প্রজ্ঞানন্দের মধ্যে আনন্দের উত্তরসূরিকে পাচ্ছেন ।

Etv Bharat
ভারতীয় শিবির ও টাটা স্টিল চেজ ইন্ডিয়া ব়্যাপিড এবং ব্লিটস টুর্নামেন্টে অংশগ্রহণকারী দাবাড়ুরা

By ETV Bharat Bangla Team

Published : Aug 30, 2023, 11:01 PM IST

গ্র্যান্ডমাস্টার কোনেরু হাম্পির বক্তব্য

কলকাতা, 30 অগস্ট: এশিয়া কাপ ক্রিকেট, ক্রিকেট বিশ্বকাপের তোড়জোড়, ডুরান্ড কাপ, এএফসি কাপ, কলকাতা ফুটবল লিগের উন্মাদনার আড়ালে দেশের সেরা দাবাড়ুরা এই শহরেই এশিয়ান গেমসের ব্যস্ত প্রস্তুতিতে । গোয়াংজুতে এশিয়ান গেমসের আগে কলকাতায় দাবাড়ুদের মেলা । শুধু এদেশের দাবাড়ুরাই নন, দাবার মেলায় বিশ্বসেরা দাবাড়ুরাও রয়েছেন । গল্পের মত লাগলেও দাবার ঐতিহ্যপূর্ণ প্রতিযোগিতায় অংশ নেওয়ার পাশাপাশি ভারতীয় দাবাড়ুরা দুনিয়ার সেরা দাবাড়ুদের সঙ্গে নিজেদের ঝালিয়ে নিয়ে এশিয়ান গেমসের বিমান ধরবেন ।

ভারতীয় শিবির ও টাটা স্টিল চেজ ইন্ডিয়া ব়্যাপিড এবং ব্লিটস টুর্নামেন্টে অংশ নিতে শহরে ইতিমধ্যেই দেশের মহিলা দাবাড়ুরা‌ শহরে রয়েছেন । আসন্ন এশিয়ান গেমসের দলে থাকা পাঁচ দাবাড়ুর মধ্যে চারজন উপস্থিত কলকাতায় । এই তালিকায় ছিলেন কোনেরু হাম্পি, সবিতা শ্রী ও ভন্তিকা আগরওয়াল । শহরে এলেও বুধবার সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন না হারিকা দ্রোনাভাল্লি । প্রজ্ঞানন্দের দিদি রমেশবাবু বৈশালীর আসার কথা থাকলেও শেষ পর্যন্ত টুর্নামেন্টে অংশ নিচ্ছেন না । তবে এশিয়ান গেমসের দলে রয়েছেন তিনি । আগামিকাল থেকে চারদিনের শিবির বসবে কলকাতায় । এশিয়াড দাবায় এবার লড়াই সহজ হবে না, জানিয়ে দিলেন কোনেরু হাম্পি । মেয়েদের প্রথম গ্র্যান্ডমাস্টার তিনি ।

তাঁর কথায়, "এশিয়ান গেমস এবার যথেষ্ট চ্যালেঞ্জিং হবে । টুর্নামেন্টের ফরম্যাট বদলে গিয়েছে । 2006 সালে আমরা মিক্সড গ্রুপে খেলেছিলাম । কিন্তু এবার ছেলেদের এবং মেয়েদের ইভেন্ট আলাদা হয়ে গিয়েছে । আমি মেয়েদের টিম ইভেন্ট এবং ব্যক্তিগত ইভেন্টে অংশ নেব । একটা ক্লাসিক্যাল, অন্যটা ব়্যাপিড । তাই চ্যালেঞ্জিং হবে । তবে আমাদের দল ভালো । তরুণ দাবাড়ুরা আছে ।"

বিশ্ব চ্যাম্পিয়নশিপে নজরকাড়া সাফল্য নেই দেশের প্রথম মহিলা গ্র্যান্ডমাস্টারের । 2011 সালে রুপো জেতেন । চারবার ব্রোঞ্জ পেয়েছেন । এতে সন্তুষ্ট নন হাম্পি । রূপো কিংবা ব্রোঞ্জ পাওয়াকে অজুহাত হিসেবে মেলে ধরতে নারাজ । আশা ভবিষ্যতে তাঁকে ঘিরে জমে থাকার প্রত্যাশার হিসেব মেলানো যাবে ।

আরও পড়ুন : ধ্যানচাঁদের 119তম জন্মবার্ষিকী আজ, দেশজুড়ে পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস

ভারতে পুরুষ গ্র্যান্ডমাস্টারের সংখ্যা প্রায় প্রতিদিন বাড়লেও মেয়েরা সেভাবে গ্র্যান্ডমাস্টারের নর্ম পেতে ব্যর্থ । অথচ প্রতিভার অভাব নেই । দাবার এত প্রতিভা থাকা সত্ত্বেও উঠে আসছে না মহিলা গ্র্যান্ডমাস্টার ৷ কিন্তু কেন ? হাম্পি এবং হারিকা দ্রোনাভাল্লি ছাড়া বর্তমানে কোনও মহিলা গ্র্যান্ডমাস্টার নেই । হাম্পির মতে, মেয়েদের কম অংশগ্রহণই এর কারণ । তিনি বলেন, "আমাদের দেশে অনেক ভালো প্রতিভা আছে । সবিতা, দিব্যা, বৈশালী তাঁদের মধ্যে অন্যতম । কিন্তু দাবায় মহিলা প্রতিযোগী কম । এর ফলেই গ্র্যান্ডমাস্টার নেই । সংখ্যাটা বাড়লে এই সমস্যাও মিটে যাবে ।"

এই মুহূর্তে ভারতীয় ক্রীড়াজগতে নীরজ চোপড়া এবং রমেশবাবু প্রজ্ঞানন্দ টক অব দ্য টক নেশন । যার প্রশংসায় সুনীল গাভাসকরের মত কিংবদন্তি ক্রিকেটারও । সকলেই ভূয়সী প্রশংসা করেছেন । 18 বছরের দাবাড়ুই কি বিশ্বনাথন আনন্দের উত্তরসূরি ? দাবা জগতের সিংহভাগই প্রজ্ঞানন্দের মধ্যে আনন্দের উত্তরসূরিকে পাচ্ছেন । সেই রেশ মিলিয়েই হাম্পির উত্তর, "অবশ্যই । বিশ্বকাপে দারুণ খেলেছে । আপনারা নিশ্চয়ই ওর সব পারফরম্যান্স দেখেছেন । এছাড়াও মুকেশ, অর্জুন, নেহা প্রতিভাবান ।"

2017 সালে কন্যা সন্তানের জন্ম দেন । মেয়ে আহানার বয়স 6 বছর । দাবার পাশাপাশি মাতৃত্ব পালন করা যে যথেষ্ট কঠিন, সেটাও মেনে নিলেন হাম্পি । বর্তমানে অনেকটাই বদলে গিয়েছে দাবা খেলাটা । কৃত্রিম মেধার ব্যবহার বাড়ছে । এর আগে কম্পিউটার বনাম মানুষের চৌষট্টি খোপের লড়াই দেখেছে । কাসপারভ, বিশ্বনাথন আনন্দই খেলেছেন সুপার কম্পিউটার দাবাড়ুর বিরুদ্ধে । এখন প্রশ্ন মানব মস্তিষ্ক কি যন্ত্রের সঙ্গে পাল্লা দেবে ? এর মধ্যে নেতিবাচক দিক দেখছেন না তারকা মহিলা দাবাড়ু । এই প্রসঙ্গে হাম্পির বক্তব্য, "এখন কৃত্রিম বুদ্ধির ব্যবহার বেড়েছে । তার থেকে নতুন নতুন ধারণা পাওয়া যাচ্ছে । ক্লাসিক্যালে স্ট্র্যাটেজিও বদলে যাচ্ছে । প্রস্তুতির একটু সময় লাগবে ।"

আগামিকাল বৃহস্পতিবার শহরে আসার কথা বিশ্বচ্যাম্পিয়নশিপের রানার্স প্রজ্ঞানন্দের । ভারতীয় শিবিরের পর ওপেন ক্যাটাগরিতে অংশ নেবেন তিনি । বৃহস্পতিবার থেকে শুরু হবে টাটা স্টিল চেজ ইন্ডিয়া ব়্যাপিড এবং ব্লিটস টুর্নামেন্ট । চলবে 9 সেপ্টেম্বর পর্যন্ত । টুর্নামেন্টের বাণিজ্যিক দূত হিসেবে উপস্থিত থাকবেন বিশ্বনাথন আনন্দও ।

বুধবার মেয়েদের বিভাগের ড্র নির্ধারণ হল । চিনের ওয়েংজুন জু, জর্জিয়ার নিনো ব্যাটস্লাসভিলি, মার্কিন যুক্তরাষ্ট্রের ইরিনা ক্রুশ, রাশিয়ার সুভালোভা, ভারতের কোনেরু হাম্পি, হারিকা দ্রোণাভালি, সবিথা শ্রী, ভান্তিকা আগরওয়াল ও দিব্যা দেশমুখ এবারের প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন । পুরুষ এবং মহিলা দুই বিভাগেই পুরস্কার মূল্য সমান, সাড়ে 41 হাজার ডলার ।

আরও পড়ুন : চেন্নাইয়ে প্রজ্ঞানন্দকে রাজকীয় সংবর্ধনা, 30 লক্ষ টাকার পুরস্কার মুখ্যমন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details