পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

Viswanathan Anand: প্রজ্ঞানন্দের উন্নতি নজর কেড়েছে আনন্দের, ভিসির মুখে শোনা গেল গুকেশের প্রশংসাও

ভারতীয় দাবা আগামিদিনে আরও উন্নতি করবে ৷ কলকাতায় এসে এমনটাই বললেন বিশ্বনাথন আনন্দ ৷ প্রজ্ঞানন্দ ও ডি গুকেশের প্রশংসাও শোনা গেল তাঁর মুখে ৷

Etv Bharat
প্রজ্ঞানন্দ ও গুকেশের সঙ্গে বিশ্বনাথন আনন্দ

By ETV Bharat Bangla Team

Published : Sep 5, 2023, 10:56 AM IST

কলকাতা, 5 সেপ্টেম্বর: সুযোগ্য শিষ্যের প্রশংসায় গুরু । এ যেন দ্রোণাচার্যের মুখে অর্জুনের প্রশংসা । কলকাতা এমনই এক অসাধারণ দৃশ্যের সাক্ষী থাকল আলিপুর ন্যাশনাল লাইব্রেরির ভাষা ভবনের প্রেক্ষাগৃহে । এই মুহূর্তে কলকাতায় ভারতীয় দাবাড়ুদের এশিয়ান গেমসের জন্য শিবির চলছে । দেশের সেরা দাবাড়ুরা প্রস্তুতিতে ব্যস্ত । শুধু প্র্যাকটিস নয়, ভারতীয় দলের দাবাড়ুরা টাটা স্টিল রাপিড এবং ব্লিৎস আর্ন্তজাতিক প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন । সেখানে বিদেশের সেরা দাবাড়ুদের সঙ্গে লড়াই করে শানিত হওয়ার সুযোগ থাকছে । ইতিমধ্যে মেয়েদের বিভাগ শেষ হয়েছে । মেয়েদের প্রতিযোগিতায় ব়্যাপিড বিভাগে সোমবার চ্যাম্পিয়ন হন দিব্যা দেশমুখ ।

ব্লিটজ় বিভাগে জিতলেন বিশ্বের এক নম্বর দাবাড়ু জু উয়েনজুন । উপস্থিত ছিলেন কোনেরু হাম্পিও । 17তম রাউন্ড পর্যন্ত তিনিও শীর্ষে ছিলেন । অল্পের জন্য পিছিয়ে যান শেষের দিকে । হাম্পি বলেন, "ভারতীয় দাবাড়ুরা সত্যি উন্নতি করেছে । প্রজ্ঞানন্দের সাফল্য দেখে সকলে আরও দাবা খেলতে আসছে । ভারতীয় দাবা আগামিদিনে আরও উন্নতি করবে ।"

সোমবার দাবাড়ুদের চাঁদের হাটে আকর্ষণের কেন্দ্রে ছিলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ । 18 বছরের তরুণ প্রজ্ঞার উন্নতিতে মুগ্ধ গুরু বিশ্বনাথন আনন্দ । শিক্ষক দিবসের আগের দিন গুরুর মুখ থেকে প্রশংসা শুনলেন ভারতীয় দাবাড়ু প্রজ্ঞানন্দ । টাটা স্টিল দাবা প্রতিযোগিতার মহিলা বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও পুরুষদের ড্র-এর দিন মঞ্চে দাঁড়িয়ে প্রজ্ঞার প্রশংসা করে গেলেন বিশ্বনাথন আনন্দ । পাশে দাঁড়িয়ে বাধ্য ছাত্রের মতো শুনে মুচকি হাসছিলেন প্রজ্ঞা ।

আনন্দ বলেন, "জুন মাস থেকেই প্রজ্ঞানন্দের মধ্যে অনেক পরিবর্তন লক্ষ্য করছি । সেই পরিবর্তন অবশ্যই উন্নতির । ও আগের চেয়ে অনেকটাই ভালো খেলছে ৷ যা প্রমাণ হচ্ছে বিশ্বমঞ্চে । আশা করি, ও আরও ভালো খেলবে ।" বিশ্বনাথন আনন্দের পরে ক্যান্ডিডেটসে ভারতের প্রতিনিধিত্ব করবেন প্রজ্ঞানন্দ । যা নিয়ে দাবাপ্রেমীরা প্রচণ্ড উৎসাহী । খুদে দাবাড়ুরা লাইন দিয়ে অপেক্ষা করছিলেন প্রজ্ঞানন্দের সঙ্গে নিজস্বী ও অটোগ্রাফ নেওয়ার জন্য । সেই স্বপ্ন অনেকেরই পূরণ হয়নি । কারণ, কড়া নিরাপত্তার সাহায্যে প্রজ্ঞা ও আনন্দকে গাড়িতে তোলা হয় । কিন্তু দু'জনেই কথা দিয়ে গেলেন, প্রতিযোগিতার শেষ দিন অবশ্যই তাঁরা সকলের আবদার মেটাবেন ।

আনন্দ অবশ্য ভারতের উঠতি তারকাদের সকলেরই প্রশংসা করলেন । তাঁর কথায়, "গুকেশ, অর্জুন সকলেই ভালো খেলছে । ভারতীয় দাবার সার্বিক উন্নতি হয়েছে । সিনিয়র দাবাড়ু হিসেবে যা দেখতে ভালো লাগে ।" সঞ্চালক তানিয়া সচদেবও আনন্দের কথায় একমত । এই মঞ্চ যেন ছিল গুরু প্রণামের । ডি গুকেশ ইতিমধ্যে 37 বছর পরে বিশ্বনাথন আনন্দকে এক নম্বর জায়গা থেকে সরিয়েছেন । তাঁর এই উন্নতির প্রশংসাও আনন্দের মুখে ।

আরও পড়ুন : তিলোত্তমায় এসে বিশ্বজয়ের অঙ্গীকার প্রজ্ঞানন্দর, শোনালেন নানা অজানা কথাও

ABOUT THE AUTHOR

...view details