পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 25, 2023, 11:47 AM IST

ETV Bharat / sports

Mohun Bagan Performance Under Scanner : কাঠগড়ায় ফেরান্দোর দলের পারফরম্যান্স, চিঠি দিচ্ছে মোহনবাগান

গ্লেন মার্টিন্সের (Glan Martins) অনুশীলনে নেমে পড়ার দিনেই মোহনবাগানের কর্তারা দলের পারফরম্যান্স নিয়ে সরব হলেন। মঙ্গলবার ক্লাবের কার্যকরী কমিটির বৈঠকের শেষে দলের শোচনীয় পারফরমেন্সে ম্যানেজমেন্টকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত জানানো হয়।

ATKMB
দলের পারফরম্যান্স নিয়ে চিঠি দিচ্ছে মোহনবাগান

কলকাতা, 25 জানুয়ারি: মোহনবাগান ক্লাবের সাবেক কর্তারা ফুটবল দলের পারফরম্যান্স ঘিরে চিন্তা প্রকাশ করলেন। তাঁরা দলের শোচনীয় পারফরমেন্স দেখে হতাশ। সাবেক কর্তাদের হাতে ফুটবল চালানোর দায়িত্ব নেই। এই অবস্থায় অসহায়তা ঢাকতে ফুটবল পরিচালন ক্ষমতার হাতে থাকা এটিকে মোহনবাগানের বোর্ড অব ডিরেক্টরকে চিঠি দিচ্ছেন সবুজ-মেরুন সাবেক কর্তারা (Mohunbagan Executive Meeting)। তাঁদের চোখে বেশ কিছু জায়গায় খামতি ধরা পড়েছে বলে অভিযোগ।

এই ব্যাপারে আশু ব্যবস্থা গ্রহণে ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় বসতে চান বাগান কর্তারা। মরশুম শুরুর আগে এটিকে মোহনবাগান দলকে ঘিরে একরাশ প্রত্যাশা থাকলেও, তা পূরণে ব্যর্থ ফেরান্দোর দল। তাদের পারফরম্যন্স গ্রাফ ক্রমশ খারাপ হচ্ছে । ইতিমধ্যে লিগ শিল্ড খেতাব জয় থেকে কার্যত ছিটকে গিয়েছে মোহনবাগান। এই অবস্থায় ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় বসতে চাইলেন বাগানের কর্তারা। মঙ্গলবারের কার্যকরী কমিটির বৈঠক শেষে বাগান সচিব দেবাশিস দত্ত বলেন, "আমরা ম্যানেজমেন্টকে চিঠি দিচ্ছি। আমাদের কমিটিতে মানস ভট্টাচার্য, সত্যজিৎ চট্টোপাধ্যায়ের মতো প্রাক্তনীরা দলের খেলায় একদমই খুশি নন। আমাদের অভিজ্ঞতায় মনে হয়, বেশ কিছু জায়গায় খামতি রয়েছে। ওদের সঙ্গে বিরোধের ব্যাপার নেই। আমাদের দায়বদ্ধতা আছে। তাই আলোচনায় বসতে চাই।"

মোহনবাগানের নামের আগে থেকে 'এটিকে' সরানোর ব্যাপারে একটা আলাদা কমিটি গঠন করেছিল বাগানের কার্যকরী কমিটি। বেশ কিছু মাস পেরিয়ে গেলেও, এখনও তার কোনও অগ্রগতি হয়নি। যে জায়গার জল, সেই জায়গাতেই আছে। এটিকে সরানোর দাবি আপাতত থমকে থাকলেও তা শেষ হয়নি। যেকোনও দিন বিক্ষোভের আগুনের ফের জ্বলে উঠতে পারে। যার সরাসরি আঁচ লাগছে সবুজ-মেরুনের সাবেক কর্তাদের গায়ে। আশ্বাসে যে কাজ হচ্ছে না, হবেও না বুঝতে পারছেন ক্লাব কর্তারা।

এদিন এক অভিনব পদক্ষেপ নিল মোহনবাগানের কার্যকরী কমিটি। ক্যাচ দেম ইয়ং এই স্লোগান মাথায় রেখে স্কুল স্তর থেকে ক্রিকেটার তুলে আনতে একটি সংস্থার সঙ্গে 3 বছরের গাঁটছড়া বাঁধল মোহনবাগান‌। নাম দেওয়া হয়েছে মোহনবাগান স্পোর্টস অ্যাকাডেমি। কলকাতার স্কুলগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করবে এই অ্যাকাডেমি। অষ্টম শ্রেণি থেকে পড়ুয়ারা যোগ দিতে পারবে এই অ্যাকাডেমিতে। টেকনিক্যাল বিষয়টি দেখবেন ক্লাবের প্রতিনিধিরাই। আর্থিক বিষয়টি দেখভালের দায়িত্বে থাকছে এক ক্রীড়া সংস্থা। অ্যাকাডেমি শুরু করতে বড়সড় নামও ভেবে রেখেছেন কর্তারা।

আরও পড়ুন:দল ছাড়লেন লেনি, মাঝমাঠে ভরসা দিতে বাগানে প্রত্যাবর্তন গ্লেনের

শুধু ক্রিকেট নয় নজর ফুটবলেও। নজর দেওয়া হচ্ছে স্কুল স্তরের ফুটবলে। তার রেশ ধরে স্কুল ফুটবল ফিরিয়ে আনতে ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেছে ক্লাব। মেয়েদের ফুটবল চালু করতেও উদ্যোগী ক্লাব কন্যাশ্রী কাপে মেয়েদের ফুটবল দল নামানোর প্রস্তাবও দিয়েছিলেন ক্লাব কর্তারা। পর্যাপ্ত পরিকাঠামোর অভাবে মহিলা দল তৈরি করা হয়নি। সবুজ-মেরুন সচিবের ফের আশ্বাস, মেয়েদের আই লিগে মোহনবাগানের দল নামানোর চিন্তাভাবনা রয়েছে ম্যানেজমেন্টের।

চলতি বছরের 21 ফেব্রুয়ারি ভাষা দিবসে মোহনবাগানের ক্রীড়া লাইব্রেরির উদ্বোধন। খ্যাতনামা সাহিত্যিকের হাত ধরে এই লাইব্রেরির উদ্বোধন হবে। ইতিমধ্যেই 150-র বেশি বই এসেছে‌ সংগ্রহে। অনেক সংস্থাও এগিয়ে এসেছে এবং আগ্রহী। আগামী 24 মার্চ চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন হবে। ওই দিন মোহনবাগানের কার্যকরী কমিটির এক বছর পূর্ণ হবে। তাই সেই দিনটিকেই বেছে নিয়েছেন কর্তারা‌।

ABOUT THE AUTHOR

...view details