পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

দৌড়ে স্কুলে যাওয়ার অভ্যাসই ম্যারাথনার করেছে ইবেনোকে, মিলিটারি ট্রেনিং রয়েছে কেনিয়ার বেটির

Marathon Kolkata: সাফল্যের আলোয় লুকিয়ে কঠোর পরিশ্রমের গল্প। অভাব, জেদের কোলাজ কলকাতা ম্যারাথনে। যা শোনা যায় কেনিয়া উগান্ডা ইথিওপিয়ার ঘরে ঘরে। আফ্রিকার সেই লড়াইয়ের সাক্ষী হতে চলেছে রবিবারের কলকাতা। রেড রোডের ধারের ময়দান চত্ত্বর এখন আলোয় আলো।

By ETV Bharat Bangla Team

Published : Dec 16, 2023, 11:59 AM IST

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 15 ডিসেম্বর:কলকাতা ম্যারাথান ঘিরে সেখানে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। এই এলিট ম্যারাথনে অংশ নেওয়ার জন্য শহরে এসে পৌঁছেছেন দেশী বিদেশি তারকা অ্যাথলিটরা। বিদেশি অ্যাথলিটদের অনেকের ঝুলিতে বিশ্ব রেকর্ড পর্যন্ত রয়েছে। তবে রেকর্ড নয়,বাস্তবের প্রেক্ষাপটে দাঁড়িয়ে শীতের শহরের রাজপথে নিজের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন কেনিয়ার ড্যানিয়েল ইবেনো,ইথিওপিয়ার আলেমজের যেহুয়াল এর মত আন্তর্জাতিক স্তরের তারকারা। তবে, এই দৌড়ে শো স্টপার হতে চলেছেন কেনিয়ার ড্যানিয়েল ইবেনো।
ভারতে তাঁর অংশগ্রহন প্রথম নয়। দিল্লি হাফ ম্যারাথনে প্রথম স্থানে শেষ করেছেন। ড্যানিয়েল ইবেনো জানিয়েছেন, তাঁর লক্ষ্য প্যারিস অলিম্পিক। কেনিয়ার প্রত্যন্ত অঞ্চল থেকে এসেছেন। অ্যাথেলেটিক্স ট্র্যাকে তাঁর যাত্রা শুরু তিন বছর আগে। নিজের শুরুর দিনগুলোর কথা বলতে গিয়ে ইবেনো জানিয়েছেন,“ স্কুল থেকে আমার বাড়ির দূরত্ব ছিল 12 কিমি। আমি বাড়ি যেতাম দৌড়ে এবং বাড়ি থেকেও সেই ভাবেই ফিরতাম। এভাবেই আমার দৌড়ের প্রতি ভালোবাসা প্রস্তুতি তৈরি হয়ে গিয়েছিল। ”
ইথিওপিয়ার অ্যাথেলিট হায়মানোত অ্যালিউ জানিয়েছেন, “অলিম্পিক আমার কাছে স্বপ্ন। তবে, এখানে নিজের সেরাটা তুলে ধরতে চাই। কলকাতার রাজপথে পদক জয় পাখির চোখ করেই নামব রবিবার। ”
পুরুষদের পাশাপাশি মহিলা এলিট অ্যাথলিটরাও শুক্রবার শহরে চলে এসেছেন। মহিলা এলিট অ্যাথলিটদের মধ্যে অন্যতম বেটি চেম্পকেমই কিবেট চলতি বছর নেলসন ম্যান্ডেলা বে হাফ ম্যারাথনে শীর্ষ স্থান দখল করেছেন। শুধু দৌড়বিদ নয়। কেনিয়া পুলিশে চাকুরি করতে হয় তাঁকে। অ্যাথলিট হওয়ার পাশাপাশি কেনিয়া পুলিশের দৈনন্দিন কর্মকাণ্ড সামলানোর ঝক্কি কম নয়। তবুও দৌড়ের প্রতি ভালোবাসা অটুট। পুলিশের চাকুরিতে যোগ দেওয়ার আগে 9 মাস মিলিটারি ট্রেনিং করতে হয়েছে। তার জন্য তিনি অনুশীলন করতে পারেননি। আপাতত পুলিশের চাকুরি এবং ম্যারাথনে অংশগ্রহন দুটোই চলছে। কলকাতা ম্যারাথনে পদক জয় পাখির চোখ তাঁর।
মহিলাদের বিভাগে সেরা তারকা মার্সিলিন চেলাঙ্গাট। কলকাতা ২৫কে ম্যারাথন তাঁর কাছে নতুন নয়। ২০২২ সালের সংস্করণে তৃতীয় হন এই তারকা। বলছেন বুদাপেস্টে বিশ্বচ্যাম্পিয়নশীপের সময় আর্দ্রতা জনিত অস্বস্তিকর আবহে দৌড়তে হয়েছে। কলকাতায় দৌড়ের অভিজ্ঞতা নতুন নয়। কেনিয়ার তুলনায় কলকাতার আবহাওয়া ঠাণ্ডা। তার সঙ্গে মানিয়ে নিয়ে সেরা দৌড়টা মেলে ধরতে চান তিনি। সব মিলিয়ে রবিবাসরীয় ভোরে কিংবদন্তী কলিন জ্যাকসনের উপস্থিতিতে পঁচিশ-কে ম্যারাথনে নিজেদের নিংড়ে দিতে তৈরি বিশ্বের সেরা ম্যারাথনাররা।

ABOUT THE AUTHOR

...view details