পশ্চিমবঙ্গ

west bengal

Merdeka Cup 2023: মালয়েশিয়ার চ্যালেঞ্জ সামলাতে ব্যর্থ, হার দিয়ে মারডেকা কাপ শুরু ভারতের

By ETV Bharat Bangla Team

Published : Oct 13, 2023, 10:45 PM IST

মারডেকা কাপের প্রথম ম্যাচেই আয়োজক দেশে মালেশিয়ার কাছে 4-2 গোলে হারল ভারতীয় দল । মালেশিয়ার বিপক্ষে এই হার ভারতের ফাইনালে পৌঁছনোর রাস্তা যে কঠিন করে দিল তা বলাবাহুল্য ।

Merdeka Cup 2023
মারডেকা কাপে প্রথম ম্যাচে হার ভারতের

কুয়ালা লামপুর, 13 অক্টোবর: প্রতিপক্ষের শক্তিকে সমীহ করে চমক দেওয়ার কথা বলেছিলেন ঈগর স্টিমাচ। মারডেকা কাপে ফের জ্বলে ওঠার ইঙ্গিত ছিল সেই হুঙ্কারে । কিন্তু দিনের শেষে ত্রিদেশীয় মারডেকা কাপে আয়োজক মালয়েশিয়ার বিরুদ্ধে 4-2 গোলে হারল ভারতীয় দল । মালয়েশিয়ার পক্ষে গোল করেন ডিয়ন কুলস, আরিফ আইমান হানাপি, আব্দুল হালিম এবং করবিন ওং ।

ভারতের পক্ষ থেকে বল জালে জড়ান নাওরেম মহেশ সিং এবং সুনীল ছেত্রী । মালয়েশিয়ার বুকিত জালিল স্টেডিয়ামে ভারত বনাম মালয়েশিয়ার খেলা দেখার জন্য দর্শকের উপস্থিতিও ছিল বেশ ভালোই ৷ জনসমর্থন স্বাভাবিকভাবেই ছিল মালয়েশিয়ার পক্ষে ৷ এই বিরুদ্ধ পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জ সহজ ছিল না । সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্গানরা সেই চ্যালেঞ্জ সামলাতে পারলেন না।

ম্যাচের প্রথম সাত মিনিট কাটতে কাটতেই পিছিয়ে পড়ে ভারতীয় দল ৷ মালেয়েশিয়ার প্রথম বল জালে জড়ান ডিন কুলস ৷ সেই গোলের ধাক্কা সামলে 13 মিনিটের মাথায় সমতা ফিরিয়েছিল ভারত ৷ নাওরেম মহেশ সিংয়ের গোলে ভারত যখন লড়াইয়ে ফেরার চেষ্টা করছে তখনই ফের আঘাত হানে মালয়েশিয়া ৷ 20 মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন হানাপি । ভারত আক্রমণ হানার চেষ্টা করলেও তা কখনই গোল করার মত পরিস্থিতি তৈরি করতে পারেনি। বদলে বিরতির আগে ফের পিছিয়ে পড়ে ভারত । 42 মিনিটে আসে মালয়েশিয়ার তৃতীয় গোল । গোলদাতা আব্দুল হালিম ।

আরও পড়ুন:ডার্বির পুরনো ম্যাচ দেখিয়ে মার্সেলোদের গুরুত্ব বোঝাচ্ছেন রিবেইরো

দ্বিতীয় অর্ধের শুরু থেকেও ম্যাচ ছিল মালয়েশিয়ার নিয়ন্ত্রণে ৷ 51 মিনিটে গোল করে ব্যবধান কমিয়েছিলেন সুনীল ছেত্রী ৷ 61 মিনিটে মালেয়েশিয়ার চতুর্থ গোল করেন করবিন ওং । বাকি সময় ভারত সমতায় ফেরার চেষ্টা করলেও তা মালয়েশিয়ার রক্ষণ ভাঙার পক্ষে যথেষ্ট ছিল না। তিন দলের টুর্নামেন্টে প্রথম ম্যাচে পরাজয়ের জেরে ফাইনালে যাওয়ার রাস্তা অনেকটাই কঠিন হয়ে গেল সুনীল ছেত্রীদের জন্য । টানা তিনটি ট্রফি জিতে এশিয়ান গেমসে অংশ নিয়েছিল ভারত । সেখানেও হাতে এসেছিল শুধুই ব্যর্থতা। মারডেকা কাপের সাফল্য আসন্ন প্রাক বিশ্বকাপের প্রস্তুতিতে কাজে লাগবে । কিন্তু মালয়েশিয়ার কাছে পরাজয় সেই পরিকল্পনায় বড় ধাক্কা। মারডেকা কাপে ভারত 17 বার অংশ নিয়েছে । তবে একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি । এবছরও শুরুটা ভালো হল না।

ABOUT THE AUTHOR

...view details