পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

Koustav Chatterjee: চৌষট্টি খোপে ফের বাজিমাত বাংলার ! দেশের 78তম গ্র্যান্ডমাস্টার হলেন কৌস্তভ

ফের গ্র্যান্ডমাস্টার পেল বাংলা । নয়াদিল্লিতে অনুষ্ঠিত 59তম জাতীয় দাবা প্রতিযোগিতায় এই তাজ মাথায় পড়লেন কৌস্তভ চট্টোপাধ্যায় (Koustav Chatterjee becomes Indias 78th Grandmaster)। দেশের 78তম গ্র্যান্ডমাস্টার হলেন তিনি ।

Etv Bharat
Etv Bharat

By

Published : Jan 2, 2023, 7:32 AM IST

কলকাতা, 2 জানুয়ারি: দাবার হাত ধরে বছরের শুরুতেই সুখবর এল বাংলার ক্রীড়া মহলে। গ্র্যান্ডমাস্টার হলেন 19 বছরের বাঙালি দাবাড়ু কৌস্তভ চট্টোপাধ্যায় (Koustav Chatterjee) । তরুণ দাবাড়ুর গ্র্যান্ডমাস্টার হওয়ার খবরে খুশির হাওয়া বাংলার দাবায় (Koustav Chatterjee becomes Indias 78th Grandmaster) ।

তিনি দেশের 78তম এবং বাংলার দশম গ্র্যান্ডমাস্টার । এর আগে 2019 সালে তিনি ইন্টারন্যাশনাল মাস্টার হয়েছিলেন । কোনও প্রশিক্ষক ছাড়াই এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি । 2021 সালের অক্টোবরে বাংলাদেশের প্রতিযোগিতায় কৌস্তভ তাঁর প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম পান । দ্বিতীয় নর্ম আসে গত নভেম্বরের এশিয়ান চ্যাম্পিয়নশিপে ।

তাঁর গ্র্যান্ডমাস্টার হওয়ার সঙ্গে জড়িয়ে গেল বাংলার আরেক তারকা দাবাড়ু মিত্রাভ গুহর (GM Mitrabha Guha) নাম । গত শনিবার দিল্লিতে জাতীয় চ্যাম্পিয়নশিপে গ্র্যান্ডমাস্টার মিত্রাভর সঙ্গে কৌস্তভের খেলা ছিল । সেই খেলায় ড্র করার পরই কৌস্তভ তাঁর তৃতীয় নর্ম পেয়ে যান । এর আগে অগস্টেই তিনি ফিডে রেটিংয়ে 2500-এর গণ্ডি পার হয়ে গিয়েছিলেন । আপাতত অভিজিৎ গুপ্তের সঙ্গে যুগ্মভাবে জাতীয় চ্যাম্পিয়নশিপের শীর্ষে রয়েছেন কৌস্তভ । 10 রাউন্ডে তাঁর সংগ্রহ 8 পয়েন্ট ।

আরও পড়ুন: ফিডের নিষেধাজ্ঞা, দাবা অলিম্পিয়াডে নেই কাসপারভ-কারপভের দেশ

কৌস্তভের গ্র্যান্ডমাস্টার হওয়ার খবরে খুশি দীব্যেন্দু বড়ুয়া (GM Dibyendu Barua)। বাংলার এই প্রথম গ্র্যান্ডমাস্টার বলেন, “মিত্রাভর পরে কৌস্তভ, বাংলায় গ্র্যান্ডমাস্টারের সংখ্যা বাড়ছে । দাবা খেলার জনপ্রিয়তাও বাড়ছে । প্রচুর শিক্ষার্থী আসছে এই খেলায় । আগামী দিনে গ্র্যান্ডমাস্টারের সংখ্যাটা বাড়বে, সে বিষয়ে আমি আশাবাদী ।”

আরও পড়ুন: তোলপাড় ফুটবল দুনিয়া, দাবা যুদ্ধে মুখোমুখি মেসি রোনাল্ডো !

দীব্যেন্দু বড়ুয়া পরবর্তী সময়ে সূর্যশেখর গঙ্গোপাধ্যায়, সন্দীপন চন্দ, নীলোৎপল দাস, দীপ্তায়ন ঘোষ, দীপ সেনগুপ্ত, সপ্তর্ষি রায়চৌধুরী, সপ্তর্ষি রায়, মিত্রাভ গুহরা গ্র্যান্ডমাস্টার হয়েছেন । সেই তালিকাতেই এবার যোগ হল কৌস্তভের নাম । চৌষট্টি খোপের প্রাক্তনীরা বলছেন, কোনও সন্দেহ নেই কলকাতা ক্রমেই দেশের দাবার অন্যতম পাওয়ার হাউজ হয়ে উঠছে । দাবা নিয়ে বাড়ছে উৎসাহ । প্রতিযোগিতার সংখ্যাও বাড়ছে । পাল্লা দিয়ে বাড়ছে প্রতিযোগীর সংখ্যা, মান । যার ফলে মিত্রাভ, কৌস্তভের মত দাবাড়ুরা দাবার সর্বোচ্চ নর্ম পাওয়ার স্বপ্ন দেখছেন । মাত্র কয়েকদিন আগে একটি আন্তর্জাতিক মানের প্রতিযোগিতার উদ্বোধন করতে এসে বিশ্বনাথন আনন্দও জানিয়েছিলেন সামগ্রিকভাবে দাবায় ভারতের সম্ভবনা যথেষ্ট উজ্জ্বল ।

ABOUT THE AUTHOR

...view details