পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 10, 2023, 6:55 AM IST

ETV Bharat / sports

Intercontinental Cup: জয় দিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপে যাত্রা শুরু ভারতের

চার বছর পর দেশের মাটিতে ফের শুরু হয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ। আর ইন্টারকন্টিনেন্টাল কাপের শুরুটাও ভালো করল ভারত। মঙ্গোলিয়াকে 2-0 হারিয়েই এশিয়ান কাপের জোরদার প্রস্তুতি শুরু করে দিলেন সুনীল ছেত্রীরা।

Intercontinental Cup
ইন্টারকন্টিনেন্টাল কাপে জয় দিয়ে যাত্রা শুরু ভারতের

কলকাতা, 10 জুন:বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে ভারতীয় ক্রিকেট দল যখন বেকায়দায় তখন ফুটবলে ব্লু টাইগার্সদের গর্জন শোনা গেল। ভুবনেশ্বরে ইন্টারকন্টিনেন্টাল কাপের প্রথম ম্যাচ জিতল ভারত। ফিফার ক্রমতালিকার 185 নম্বরে থাকা মঙ্গোলিয়ার বিরুদ্ধে সহজ জয় সুনীল ছেত্রীদের। 2-0 গোলে জয় এল। ভারতের হয়ে দু'টি গোল করেন আব্দুল সামাদ ও লাললিয়ানজুয়ালা ছাংতে।

মঙ্গোলিয়ার বিরুদ্ধে ইগর স্টিম্যাচ 3-4-3 ছকে একাদশ সাজিয়েছিলেন। একাদশেও ছিল বেশ কয়েকটি পরিবর্তন। এশিয়ান কাপের আগে ঘরের মাঠে এই টুর্নামেন্টে দলকে দেখে নিতে চাইছেন কোচ স্টিমাচ। গোলে গুরপ্রীত সিংয়ের বদলে ছিলেন অমরিন্দর সিং। রক্ষণে সন্দেশ ঝিঙ্গানের সঙ্গে আনোয়ার আলি ও আকাশ মিশ্র। দুই উইংয়ে নিখিল পূজারি ও উদান্ত সিং। মাঝমাঠে অনিরুদ্ধ থাপার সঙ্গে রালতে। সামনে, সাহাল আব্দুল সামাদের পাশে সুনীল ছেত্রী ও লাললিয়ানজুয়ালা ছাংতে। খাতায় কলমে এগিয়ে থেকে শুরু করেছিল ভারতীয় দল। মাঠের পারফরম্যান্সেও ছিল সেই দাপট ৷

মাঝমাঠ ও আক্রমণভাগে লোক বাড়িয়ে শুরু থেকে মঙ্গোলিয়াকে চাপে রাখার চেষ্টায় এমন পরিকল্পনা সাজিয়েছিলেন ইগর। শুক্রবার ম্যাচ শুরুর দু'মিনিটের মধ্যেই এগিয়ে যায় ভারত। এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের পর এদিন ফের আন্তর্জাতিক ফুটবলে গোল পান আব্দুল সামাদ। মাত্র 90 সেকেন্ডের মধ্যে গোলটি করেন তিনি। ডানদিক থেকে বক্সে একটি ক্রস রাখেন অনিরুদ্ধ থাপা। বিপক্ষের গোলকিপার এনখতাইভান বলটি ঠিক ধরতে পারেননি, সুযোগ সন্ধানীর মতো অপেক্ষা করে ছিটকে আসা বল ধরে গোল করেন সামাদ।

আরও পড়ুন:11 জুন বাস্তব রায়ের অধীনে মোহনবাগানের অনুশীলন শুরু

14 মিনিটে ফের গোল করে ভারত। এবার গোলদাতা ছাংতে। কর্নার থেকে ভেসে আসা বল হেড করেন ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান, বাঁচিয়ে দেন মঙ্গোলিয়ার গোলরক্ষক। তবে বিপদমুক্ত করতে পারেননি। বক্সের ভিতর ছিল পায়ের জঙ্গল। এর মধ্যেই সামান্য সুযোগে বল জালে পাঠান ছাংতে। প্রথমার্ধে এরপরেও একাধিকবার আক্রমণ শানিয়েছিল ভারত। কিন্তু কাজের কাজটি করতে না-পারায় আর ব্যবধান বাড়েনি। দ্বিতীয়ার্ধে ভারতের খেলার গতি কিছুটা হলেও কমে। এই সময় দু'টি পরিবর্তন করেন ভারতের কোচ।

সাহাল ও উদান্তাকে তুলে নামান নাওরেম মহেশ ও রোহিত দানুকে নামান। এরপরও দু’টি পরিবর্তন, তাতে আর ব্যবধান বাড়েনি। প্রতিযোগিতায় প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করায়, পরের ম্যাচগুলির জন্য আত্মবিশ্বাস পাবে ভারতীয় দল। তবে আসল পরীক্ষা হতে চলেছে লেবাননের বিরুদ্ধে। এরপরের ম্যাচ ভানুয়াতুর বিরুদ্ধে। লেবানন ইতিমধ্যে তাদের প্রথম ম্যাচে দাপুটে জয় পেয়েছে।

আরও পড়ুন:ফাইনালের মঞ্চে টেস্ট ক্রিকেটে 5000 রানের মাইলফলক পেরলেন রাহানে

ABOUT THE AUTHOR

...view details