পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 14, 2022, 12:37 PM IST

ETV Bharat / sports

AIFF: ফেডারেশনের জট কাটছে না, ফিফার শাস্তির শঙ্কা ভারতীয় ফুটবলে

কলকাতা লিগ, ডুরান্ড কাপ, আইএসএল নিয়ে আলোচনার মধ্যেই বিরাট সঙ্কটে ভারতীয় ফুটবল(FIFA May Ban Indian Football) । ক্রমশ সেই আশঙ্কা বাড়ছে । কারণ ভারতীয় ফুটলের বেচাল অবস্থা শুধরে নিতে না পারলে ভারতীয় ফুটবলের জন্য অপেক্ষা করছে ফিফার নির্বাসনের । সেপ্টেম্বরের 15 তারিখের মধ্যে নির্বাচন করার ক্ষেত্রে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্দরে জটিলতা ক্রমশ বাড়ছে ।

AIFF news
ফিফার শাস্তির শঙ্কা ভারতীয় ফুটবলে

কলকাতা, 14 জুলাই: কলকাতা লিগ, ডুরান্ড কাপ, আইএসএল নিয়ে আলোচনার মাঝেই বড়সড় সঙ্কটে ভারতীয় ফুটবল । ক্রমশ সেই আশঙ্কা বাড়ছে । কারণ ভারতীয় ফুটলের বেহাল অবস্থা শুধরে নিতে না-পারলে ভারতীয় ফুটবলের জন্য অপেক্ষা করছে ফিফার নির্বাসন (FIFA May Ban Indian Football)। সেপ্টেম্বরের 15 তারিখের মধ্যে নির্বাচন করার ক্ষেত্রে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্দরে জটিলতা ক্রমশ বাড়ছে । তবে শুধু তো নির্বাচন করালেই হবে না, গড়তে হবে নতুন কমিটিও । সেই কারণেই শাস্তির সম্ভাবনা আরও বাড়ছে । সুপ্রিম কোর্টের নির্দেশে তিন সদস্যের কমিটি এখন ভারতীয় ফুটবল পরিচালনা করছে । তাঁদের তত্ত্বাবধানেই হবে নির্বাচন । ন্যায়ালয়ের এই পরিচালনা করার বিষয়টিই ফিফা ভালো চোখে দেখছে না ।

গতমাসে ভারতের ফুটবল পরিস্থিতি খতিয়ে দেখতে এদেশে এসেছিলেন ফিফা ও এএফসি-র প্রতিনিধিরা । তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, 31 জুলাইয়ের মধ্যে ফেডারেশনের নতুন গঠনতন্ত্রের অনুমোদন নিতে হবে সাধারণ সমিতির কাছ থেকে । আর এখানেই সমস্যা তৈরি হয়েছে । নতুন গঠনতন্ত্রের যে খসড়া তৈরি হয়েছে তাতে আপত্তি তুলেছে রাজ্য সংস্থাগুলি । অনেকটা বিসিসিআইয়ের ধাঁচে ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রশাসনিক কাঠামো সাজানো হচ্ছে । ফেডারেশনের প্রস্তাবিত খসড়ায় বলে হয়েছে, সভাপতি তিন বারের বেশি থাকতে পারবেন না । তারপর তাঁকে কুলিং অফ পিরিয়ডে যেতে হবে । এই নিয়ে আপত্তি রাজ্য সংস্থাগুলির । একইভাবে এক্সিকিউটিভ কমিটিতে কতজন থাকবে তা নিয়েও জটিলতা রয়েছে । রাজ্য সংস্থাগুলি চাইছে 17 বা 18 জন থাকুক এই কমিটিতে । আর খসড়ায় বলা হয়েছে 12 জন থাকবেন এই কমিটিতে । সমস্যা না-মিটলে রাজ্য সংস্থাগুলি ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে । সেক্ষেত্রে শুনানি হতে সময় লাগবে । আর তাতেই পেরিয়ে যেতে পারে ফিফার দেওয়া সময়সীমা । ফিফা এই আইনি কচকচিতে বিরক্ত। তারা নিষেধাঞ্জা বা ব্যান জারি করতে পারে । ব্যান করলে কী সমস্যা হতে পারে ।

ফিফা ব্যান করলে ফুটবল সংক্রান্ত সমস্ত আন্তর্জাতিক ইভেন্ট থেকে বাদ পড়বে ভারত । অর্থাৎ, জাতীয় দলের খেলা আর হবে না । জাতীয় দলের জার্সিতে আর দেখা যাবে না সুনীল ছেত্রীদের । এমনকি মহিলাদের অনূর্ধ্ব 17 বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে । ক্লাব ফুটবলের ক্ষেত্রে বা ঘরোয়া ফুটবলের ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না । ঘরোয়া ফুটবল অর্থাৎ, রাজ্য লিগ যেমন কলকাতা লিগ, গোয়া লিগ বা কেরল লিগ করতে কোনও সমস্যা থাকবে না । সমস্যা হবে না আই লিগ বা আইএসএল আয়োজনের ক্ষেত্রেও । তবে এতদিন আই লিগ বা আইএসএল বিজয়ী দল এএফসি কাপে খেলার সুযোগ পেত । ব্যান হলে সেই সুযোগ থেকে বঞ্চিত হবে দলগুলি ।

আরও পড়ুন: ডার্বির লড়াই থেকে ঘুরে দাঁড়ানোর রসদ খুঁজছে লাল-হলুদ শিবির
ফিফা ভারতীয় ফুটবলকে ব্যান করলে সমস্যায় পড়বেন এখানে খেলতে আসা বিদেশি ফুটবলাররা । কারণ ট্রান্সফার বন্ধ থাকবে । যে সমস্ত বিদেশি ফুটবলার এখানে বিভিন্ন ক্লাবে খেলছেন তাঁরাও নো-অবজেকশন নিয়ে অন্য কোনও ক্লাবে সই করতে পারবেন না । অন্য দেশ বা নিজের দেশের লিগেও খেলতে পারবেন না তাঁরা । ফলে তাঁদের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে । বর্তমানে ভারতের মহিলা দলের অনেক ফুটবলার বিদেশে খেলছেন । তাঁরাও একই ভাবে সমস্যায় পড়তে পারেন । তবে অনূর্ধ্ব 17 মেয়েদের বিশ্বকাপ ভারতে। ফিফাও নিষেধাজ্ঞার বেড়ি পরাতে চিন্তা করবে । তাই বলে নরম মনোভাব নেবে তা ভাবার কারন নেই । তাই ভারতীয় ফুটবলের শঙ্কা দূর হচ্ছে না ।

ABOUT THE AUTHOR

...view details