পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 29, 2022, 5:39 PM IST

ETV Bharat / sports

ISL Derby 2022: হাফডজন ডার্বি হেরে যুবভারতীতে নামছে লাল-হলুদ, বড় ম্যাচের আগে ফুটবল-জ্বরে ফুটছে তিলোত্তমা

ফুটবলে যদি উড়িয়ে থাকে ঘটি-বাঙালের চিরকালীন আবেগ, তাহলে তো আর কথাই নেই ।বিবেকানন্দ যুবভারতী ত্রীড়াঙ্গনে আজ মুখোমুখি হচ্ছে মোহনবাগান-ইস্টবেঙ্গল East Bengal vs Mohun Bagan) । বেশ কয়েক সফল না-হওয়া, মার্জার ইস্যু, অসন্তোষ বাড়ছে সমর্থকদের মধ্যে । কিন্তু কর্পোরেট যে আবেগ ঢাকতে পারেনি, টিকিটের হাহাকার তারই প্রমাণ (ISL Derby 2022)।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 29 অক্টোবর: ক্যালেন্ডার বলছে, বাঙালির উৎসবের মরশুম প্রায় শেষের পথে । কিন্তু ফুটবল জনতার উৎসব তো আজ (East Bengal vs Mohun Bagan) । আজ ঘটি-বাঙালের লড়াই, ইলিশ-চিংড়ি নিয়ে গলাবাজি করার দিন (ISL Derby 2022) ।

সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল । আর সেই ফুটবলে যদি উড়িয়ে থাকে ঘটি-বাঙালের চিরকালীন আবেগ, তাহলে তো আর কথাই নেই ।বিবেকানন্দ যুবভারতী ত্রীড়াঙ্গনে আজ মুখোমুখি হচ্ছে মোহনবাগান-ইস্টবেঙ্গল । যুগ-যুগ ধরে এই ম্যাচের উন্মাদনাই তো গায়ে মেখেছে ফুটবল-প্রেমী বাঙালি । যে খেলার আবেগ ছাপিয়ে যায় সমস্তকিছু । গ্যালারিতে এসে বসেন সদ্য সন্তানকে দাহ করে আসা বাবা, প্রিয় দলের গোলে উচ্ছ্বাসে লাফিয়ে ওঠেন হুইলচেয়ারে বসা কোনও সমর্থক ।

আরও পড়ুন: 'লাল-হলুদ জার্সি পরলে মস্তানি করতে হবে', ডার্বির আগে হুংকার নীতুর

120 গজের লড়াই বাঙালিকে বারবার ভুলিয়ে দিয়েছে সবকিছু । সেই খেলাতেই এদিন মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব । কালের নিয়মে আরও ভারী হয়েছে পেশাদার শব্দটি, দুই ক্লাবেই লেগেছে আধুনিকতার ছোঁয়া । বেশ কয়েকবছর সফল না-হওয়া, মার্জার ইস্যু, অসন্তোষ বাড়ছে সমর্থকদের মধ্যে । কিন্তু কর্পোরেট যে আবেগ ঢাকতে পারেনি, টিকিটের হাহাকার তারই প্রমাণ ।

ফুটবল-জ্বরে ফুটছে তিলোত্তমা

আরও পড়ুন: ডার্বি ঘিরে তুঙ্গে টিকিট বিতর্ক, চলছে চাপানউতোর

সাম্প্রতিক ইতিহাস বলছে, সবুজ গালিচার লড়াইয়ে কয়েক বছর ধরে পাল্লা ভারী বাগানের (Mohun Bagan) দিকেই । পরিসংখ্যান বলছে, আইএসএলে এখনও পর্যন্ত 4 টি ডার্বি হয়েছে । 4টি ডার্বিতেই ইস্টবেঙ্গল (East Bengal) হেরেছে । টানা হাফডজন ডার্বি হেরে মাঠে নামছে লাল-হলুদ । শেষ ম্যাচেও মশাল নিভিয়েছেন সবুজ-মেরুন ফুটবলাররা । ফলে বদলার মেজাজে রয়েছেন লাল-হলুদের কোচ, ফুটবলাররা (East Bengal aim maiden derby win against Mohun Bagan ) । উলটোদিকে সাফল্যের তালিকা বাড়াতে বদ্ধপরিকর বাগানীরাও । সবমিলিয়ে উৎসব শেষের মরশুমে মেগা উৎসবের অপেক্ষায় ফুটবল-ভক্তরা ।

ABOUT THE AUTHOR

...view details