পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 20, 2019, 9:38 AM IST

ETV Bharat / sports

"বান্ধবীর সঙ্গে ঘর বাঁধতে চাই" সমকামী সম্পর্কের কথা জানালেন স্প্রিন্টার দ্যুতি

"আমি আমার সঙ্গীকে খুঁজে পেয়েছি । যারা সমকামী তাদের আমি সবসময় সমর্থন করে এসেছি । এটা আসলে ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয় । ভবিষ্যতে আমি বান্ধবীর সঙ্গে ঘর বাঁধতে চাই । " বললেন ভারতীয় স্প্রিন্টার দ্যুতি চাঁদ ।

ফাইল ফোটো

দিল্লি, 20 মে : নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতীয় স্প্রিন্টার দ্যুতি চাঁদ । 2018-র এশিয়ান গেমসে 100 মিটার দৌড়ে প্রথম হয়ে দুটি পদক জিতেছিলেন দ্যুতি ।

গতকাল এক সংবাদমাধ্যমকে দ্যুতি বলেন, "আমি আমার সঙ্গীকে খুঁজে পেয়েছি । কে কার সঙ্গে থাকতে পছন্দ করে তা নির্ধারণ করার স্বাধীনতা একজন মানুষের আছে । যারা সমকামী আমি তাদের সবসময় সমর্থন করে এসেছি । কে কীভাবে থাকবে সেটা একজন মানুষের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয় । এই মুহূর্তে আমার লক্ষ্য ওয়াল্ড চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক । কিন্তু ভবিষ্যতে আমি বান্ধবীর সঙ্গে ঘর বাঁধতে চাই ।"

দ্যুতি আরও বলেন, "আমি বিশ্বাস করি ভালোবাসার ক্ষেত্রে প্রত্যেকের স্বাধীনতা থাকা উচিত । ভালোবাসার চেয়ে বড় আবেগ নেই আর তা অস্বীকার করাও উচিত নয় । আর সমকামিতা এখন অপরাধ নয় । এই সম্পর্ক আমার খেলোয়াড় জীবনকে প্রভাবিত করবে না । এই সম্পর্ককে সামনে রেখে ক্রীড়াবিদ হিসেবে আমি কেমন তার বিচার করাও উচিত নয় । এটা একান্তই ব্যক্তিগত সিদ্ধান্ত । আমার এই সিদ্ধান্তকে সম্মান করা উচিত । আমি দেশের জন্য পদক নিয়ে আসার চেষ্টা করব । আমি এমন কাউকে চাই, যে আমাকে সফল হতে সবসময় অনুপ্রাণিত করবে । বিগত ১০ বছর ধরে আমি স্প্রিন্টার । হয়তো আরও পাঁচ-সাত বছর দৌড়াতে পারব । আমি প্রতিযোগিতার জন্য বিশ্বভ্রমণ করেছি । এটা খুব একটা সহজ ছিল না । কিন্তু, এসবের পরেও ব্যক্তিগত জীবন বলে কিছু থাকে । আর পাঁচজনের মতো আমারও ব্যক্তিগত জীবনে একজনকে পাশে পাওয়া প্রয়োজন ।"

পরিবারের সবাই তাঁর এই সিদ্ধান্ত নিয়ে উচ্চবাচ্য না করলেও বড় বোন তাঁকে বাড়ি থেকে বের করে দেওয়ার হুমকি দিয়েছেন বলে জানান দ্যুতি । তিনি বলেন, "আমার বড় বোন এখন আমাদের পরিবারের মাথা । সে আমাকে বলেছে, আমার বান্ধবী নাকি সম্পত্তির লোভে আমার সঙ্গে আছে । আমি তাঁর সঙ্গে এই সম্পর্কে থাকলে সে না কি আমাকে জেলে পাঠাবে ।"

বান্ধবীকে নিয়ে এত কথা বললেও পরিচয় সামনে আনেননি দ্যুতি । তিনি জানিয়েছেন, বিগত কয়েক বছর ধরে তাঁদের চেনাশোনা । ওড়িশার গোপালপুরের চাকাতেই বান্ধবীর বাড়ি । তিনি আরও জানিয়েছেন, তাঁদের সম্পর্ক সবার চর্চার বিষয়বস্তু হয়ে উঠুক তা তিনি চান না ।

ABOUT THE AUTHOR

...view details