পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

FIFA Bans AIFF ফিফার চরম শাস্তির কোপে এআইএফএফ, সংকট নিয়ে কী বলছেন বাইচুং

মঙ্গলবারই ভারতের ফুটবল ফেডারেশনকে নির্বাসনের চিঠি পাঠিয়েছে ফিফা। তৃতীয় পক্ষের অযাচিত হস্তক্ষেপ নিয়ে তাঁদের আপত্তির কথা উল্লেখ করেছে ফিফা। ফলে আগামী অক্টোবর অনুষ্ঠিত হতে চলা অনূর্ধ্ব 17 মহিলা বিশ্বকাপ ভারতে হবে না বলে জানিয়েছে ফিফা। এ নিয়ে সরব বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia Reacts on FIFA Bans AIFF) ৷

By

Published : Aug 16, 2022, 4:11 PM IST

ETV Bharat
ETV Bharat

কলকাতা, 16 অগস্ট:ভারতীয় ফুটবলকে ফিফার নিষিদ্ধ ঘোষণা করা নিয়ে সরব হলেন বাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে, এটা কঠোর সিদ্ধান্ত। পাশাপাশি তিনি এও মনে করেন, এটাই ভারতীয় ফুটবলের খোলনোলচে বদলে ফেলার সেরা সুযোগ (Bhaichung Bhutia Reacts on FIFA Bans AIFF)।

ফিফা-র তরফে বলা হয়েছে, ভারতীয় ফুটবলে তৃতীয়পক্ষের এই হস্তক্ষেপ ফুটবলের নিয়ামক সংস্থার গভর্নিং বডির আইনবিরুদ্ধ । 85 বছরের ইতিহাসে এই প্রথম এআইএফএফকে নিষিদ্ধ করল ফিফা। তবে দ্রুত নির্বাচন করতে পারলে এই সমস্যার সমাধানও হতে পারে। বাইচুং এ বিষয়ে বলেন, "খুবই দুর্ভাগ্যজনক যে, ফিফা ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করেছে। আমার মনে হয় ফিফার অত্যন্ত কঠোর একটা সিদ্ধান্ত এটা ।" তবে এতে ভারতীয় ফুটবলের উন্নতির রাস্তা সুগম হবে বলে মনে করেন বাইচুং। তিনি আরও বলেন, "আমি মনে করি এটা আমাদের ফুটবল সিস্টেমকে সঠিক করার একটা দারুণ সুযোগ। তবে সমস্ত স্টেকহোল্ডার- ফেডারেশন, রাজ্য সংস্থাকে, ক্রীড়ামন্ত্রককে হয়ে সিস্টেমটা সঠিকভাবে চালাতে হবে। যাতে ভারতীয় ফুটবলের উন্নতি হয়।"

নির্বাসন তোলার তৎপরতা শুরু হয়েছে ইতিমধ্যেই । ফিফার নির্বাসন তোলার ব্যাপারে এবার সক্রিয় হল কেন্দ্রীয় সরকার। দ্রুত এআইএফএফ-এর মামলার শুনানির আবেদন জানিয়েছে সরকার। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্নার বেঞ্চে শুনানির আবেদন করেছেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। আগামিকাল এই মামলার শুনানি হবে বলে জানানো হয়েছে।

ফিফার চরম শাস্তির কোপে এআইএফএফ, এ নিয়ে বাইচুং ভুটিয়ার প্রতিক্রিয়া

আরও পড়ুন:তৎপর কেন্দ্রীয় সরকার, এআইএফএফ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি

দ্রুত নতুন সংবিধান সর্বসম্মতি ক্রমে পাশ করিয়ে নির্বাচন করতে হবে। তারপর কমিটি গড়তে হবে। তবেই উঠবে নির্বাসন। আর খোলনলচে বদলের পর ভারতের ফুটবল ফেডারেশনের সভাপতি হওয়ার যোগ্য দাবিদার বাইচুং ভুটিয়া । তাঁর সতীর্থ ব্রুনো কুটিনহো অন্তত তেমনটাই মনে করেন। এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে ভারতের প্রাক্তন অধিনায়কের সভাপতি হওয়ার সম্ভাবনার কথা বলেন ব্রুনো। বাইচুং যদিও এ ব্যাপারে কথা বলতে চাননি ৷

ABOUT THE AUTHOR

...view details