পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 26, 2019, 2:42 PM IST

Updated : Sep 26, 2019, 2:59 PM IST

ETV Bharat / sports

ফের নামজটে বাংলার টেবিল টেনিস সংস্থা !

নতুন নামকরণের জট যে অস্বস্তি বাড়াচ্ছে তা অস্বীকার করছেন না রাজ্য টেবিল টেনিস সংস্থার সচিব শর্মি সেনগুপ্ত । তিনি বলেছেন, সংস্থার সোসাইটি রেজিস্ট্রেশন করার ব্যাপারে যাবতীয় কাজ করছে একটি বিখ্যাত চার্টার্ড ফার্ম । কিন্তু তা করতে গিয়ে পশ্চিমবঙ্গ সরকারের নিয়মে আটকে গেছে গোটা প্রক্রিয়া । কারণ সংযুক্তির পরে রাজ্য টেবিল টেনিস সংস্থার নাম WBTTA-র বদলে বেঙ্গল স্টেট টেবিল টেনিস বা (BSTT) করা হয়েছে ।

শর্মি সেনগুপ্ত

কলকাতা, 26 সেপ্টেম্বর : সমস্যা যেন পিছু ছাড়ছে না বঙ্গ টেবিল টেনিস সংস্থার । একদশকের বেশি সময় ধরে বাংলার টেবিল টেনিসের তিন শরিকের ঝগড়া মিটিয়ে একসঙ্গে পথচলার উপায় বার করা হয়েছে । নতুন নামে বাংলার টেবিল টেনিসকে এগিয়ে নিয়ে যাওয়ার শপথ নিয়েছেন যুযুধান কর্তারা । কিন্তু, নাম বদলের চেষ্টায় আইনের ফাঁক নিয়ে তৈরি হয়েছে নয়া সমস্যা । ফলে সংযুক্তিকরণের কথা ঢাকঢোল পিটিয়ে ঘোষণা করা হলেও তার বাস্তবায়ন সম্ভব হচ্ছে না । আর এই নিয়ে ফের সমালোচনা শুরু করেছেন রাজ্য টেবিল টেনিস সংস্থার বিরোধীরা ।

নতুন নামকরণের জট যে অস্বস্তি বাড়াচ্ছে তা অস্বীকার করছেন না রাজ্য টেবিল টেনিস সংস্থার সচিব শর্মি সেনগুপ্ত । তিনি বলেছেন, সংস্থার সোসাইটি রেজিস্ট্রেশন করার ব্যাপারে যাবতীয় কাজ করছে একটি বিখ্যাত চার্টার্ড ফার্ম । কিন্তু তা করতে গিয়ে পশ্চিমবঙ্গ সরকারের নিয়মে আটকে গেছে গোটা প্রক্রিয়া । কারণ সংযুক্তির পরে রাজ্য টেবিল টেনিস সংস্থার নাম WBTTA-র বদলে বেঙ্গল স্টেট টেবিল টেনিস বা (BSTT) করা হয়েছে । এ রাজ্যের সরকারি নিয়মে কোনও সংস্থার নামে স্টেট কথাটি জুড়ে দেওয়া যায় না । সচিব শর্মি সেনগুপ্ত বলেছেন, নামের গেরো দূর করতে টিটি এফআই সাহায্যের হাত বাড়িয়ে ছিল । তারাই স্টেট কথাটি জুড়ে দেওয়ার কথা বলেছিল । কিন্তু সেই পরামর্শ মানতে গিয়ে নতুন সমস্যা তৈরি হয়েছে । উত্তরপ্রদেশ বা অন্য রাজ্যে স্টেট কথাটি যে কোনও সংস্থার সঙ্গে জুড়ে দেওয়া যায় । পশ্চিমবঙ্গে তা সম্ভব নয় । আইনের জটিলতা মিটিয়ে সমস্যার হাল বের করতে ইতিমধ্যে রাজ্যের সচিব পর্যায়ে কথা বলা হয়েছে । সমস্যা দ্রুত মেটানোর উদ্যোগ নিতে বলা হয়েছে । নাহলে জাতীয় আসরে দল পাঠানো সমস্যা হবে বলে শর্মি সেনগুপ্ত স্বয়ং আশঙ্কিত ।

দেখুন ভিডিয়ো...

নামজটের মধ্যেই বেঙ্গল টেবিল টেনিস অ্যাকাডেমিকে পৃথক জেলা সংস্থার মর্যাদা দিল রাজ্য টেবিল টেনিস সংস্থা । রাজ্য অ্যাকাডেমির শিক্ষার্থীদের যাতে অন্য জেলা থেকে প্রতিনিধিত্ব না করতে হয় সেজন্য এই উদ্যোগ । এবিষয়ে রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের ইচ্ছা প্রাধান্য পেয়েছে । কারণ আকাডেমির শিক্ষার্থীদের কীভাবে প্রতিযোগিতায় নামানো হবে তা নিয়ে ধন্ধ ছিল । এব্যাপারে রাজস্থানে পেট্রোলিয়াম বোর্ডের অংশগ্রহণের প্রক্রিয়াকে মডেল হিসেবে ব্যবহার করা হয়েছে । রাজ্য সংস্থার এই উদ্যোগকে ক্রীড়ামন্ত্রী সাধুবাদ জানিয়েছেন ।

Last Updated : Sep 26, 2019, 2:59 PM IST

ABOUT THE AUTHOR

...view details