পশ্চিমবঙ্গ

west bengal

অ্যাথলিটদের অনুশীলনের জন্য ব্যাটারি চালিত মাস্ক

By

Published : Sep 29, 2020, 7:08 PM IST

একটি ব্যাটারির সাহায্যে চলবে এই মাস্ক । যার মধ্যে থাকবে দুটি ফ্যান এবং একটি N95 ফিল্টার মাস্ক ।

H
H

দিল্লি, 29 সেপ্টেম্বর : মাস্কের মধ্যে থাকবে দুটি ফ্যান । একটি N95 ফিল্টার । যা চলবে ব্যাটারির সাহায্যে । দেশের অ্যাথলিটদের সুবিধার্থে এমনই অভিনব মাস্ক আনতে চলেছে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন ।

ক্রীড়া মন্ত্রকের দেওয়া স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অনুযায়ী চলতে হবে দেশের অ্যাথলিটদের । নিয়ম মেনে অনুশীলনে সমস্যা থাকছে । তাই নিউ নর্মালে অ্যাথলিটদের অসুবিধার কথা ভেবে ব্যাটারি চালিত মাস্ক নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন । এতে কোনওরকম সংক্রমণের ভয় না রেখে অনুশীলন করতে পারবেন অ্যাথলিটরা । একটি ব্যাটারির সাহায্যে চলবে এই মাস্ক । যার মধ্যে থাকবে দুটি ফ্যান এবং একটি N95 ফিল্টার মাস্ক ।

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের রাজীব মেহতা বলেন, আমরা পরীক্ষামূলকভাবে কিছু অ্যাথলিটকে এই মাস্ক দেওয়ার পরিকল্পনা করেছি । যদি এটি সঠিকভাবে কাজ করে এবং ফলাফল সন্তোষজনক হয় তাহলে অলিম্পিকে অংশ নিতে চলা অ্যাথলিটদের প্রশিক্ষণের জন্য দেওয়া হবে । মেহতা আরও জানান, ভারতের COVID পরিস্থতি দেখে অ্যাথলিটদের প্রশিক্ষণ পুনরায় শুরু করার পক্ষে ছিলেন না তিনি । তবে বেশ কয়েকটি ফেডারেশনের অনুরোধ পেয়ে অবশেষে অ্যাথলিটদের প্রশিক্ষণ পুনরায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন ।

তাঁর কথায়, “আমি এখনই ফের প্রশিক্ষণ শুরু করার পক্ষে ছিলাম না । তবে ফেডারেশন এবং অ্যাথলিটদের কাছে অনুরোধ পেয়ে শেষ পর্যন্ত ক্রীড়াবিদদের জন্য কিছু করার সিদ্ধান্ত নিয়েছিলাম । যাতে তাঁরা প্রশিক্ষণ নিতে পারে । আমি এই মাস্কের সম্পর্কে জানতে পেরে অ্যাথলিটদের জন্য কিছু মাস্ক তৈরি করতে বলেছি । আমরা আশাবাদী যে 2 অক্টোবরের মধ্যে অ্যাথলিটদের হতে এই মাস্ক তুলে দিতে পারব ।" প্রথমদিকে 20 টির মত মাস্ক বিলি করা হবে ।

প্রাক্তন IIT পড়ুয়া পীযূষ আগরওয়াল নিজের টিমের সঙ্গে মিলে এই মাস্ক তৈরি করেছেন । সংবাদসংস্থা কে তিনি বলেছেন, “বিমান বাহিনী এবং সেনাবাহিনীতে NBC মাস্ক ব্যবহার হয় । এই মাস্কের ক্ষুদ্রতম ভার্সন তৈরি করে খেলোয়াড়দের জন্য আরামদায়ক করে তুলেছি ।”

ABOUT THE AUTHOR

...view details