পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

IFA Futsal Academy: এবার আইএফএ-র উদ্যোগে 10টি ফুটসল অ্যাকাডেমি

আগামী 15 মে আইএফএ-র (IFA news) উদ্যোগে দশটি ফুটসল অ‍্যাকাডেমি (IFA Futsal Academy) শুরু হতে চলেছে ৷

By

Published : Apr 7, 2022, 1:37 PM IST

Updated : Apr 7, 2022, 2:58 PM IST

10 IFA footsul academy to start from 15 May
এবার শুরু হচ্ছে আইএফএ-র 10 ফুটসল অ্যাকাডেমি

কলকাতা, 7 এপ্রিল: দশটি ফুটসল অ‍্যাকাডেমি (IFA Futsal Academy) শুরু হতে চলেছে কলকাতায় । আইএফএ-র উদ্যোগে আগামী 15 মে ফুটসলের এই দশটি অ‍্যাকাডেমি শুরু হয়ে যাবে । ফুটসল অ‍্যাকাডেমির জন‍্য যুবভারতী ক্রীড়াঙ্গনের 17 নম্বর র‍্যাম্প, হাওড়া, নিউ আলিপুর, রাজারহাটের চিনার পার্ক, গড়িয়া, মিন্টো পার্ক, সল্টলেকের বৈশাখী, তপসিয়া, দমদম, নিউটাউনের অ‍্যাকশন এরিয়া-3 কে বেছে নেওয়া হয়েছে ।

এআইএফএফ-এর (IFA news) সহ-সভাপতি ও আইএফএ-এর চেয়ারম্যান সুব্রত দত্ত ফুটসল অ‍্যাকাডেমির ঘোষণা করতে গিয়ে বলেন, "অতীতেও বাংলা তথা ভারতে ফুটসল শুরু হয়েছিল । কিন্তু জনপ্রিয় হয়নি । পরে এআইএফএফ গত বছর দিল্লিতে বিভিন্ন রাজ‍্যের দল নিয়ে ফুটসল করেছে । মহমেডান স্পোর্টিং রানার্স হয়েছিল । আইএফএ গত বছর পাহাড়ে ফুটসল করেছে । এই ফুটসল এআইএফএএফ-এর প্রজেক্ট । এবার কলকাতা শহরের দশটি জায়গায় আইএফএ ফুটসল অ‍্যাকাডেমি শুরু করছে । নিঃসন্দেহে খুব ভাল উদ‍্যোগ ।"

আইএফএ-এর ইতিহাসে এই প্রথম ফুটসল নয় (10 IFA Futsal academy to start from 15 May)। 2006 সালে সুব্রত দত্ত যখন আইএফএ-এর সচিব ছিলেন, তখন তিনি অফিস দলগুলিকে নিয়ে কলকাতায় প্রথম ফুটসল টুর্নামেন্ট শুরু করেছিলেন । সেটাই ছিল বাংলায় প্রথম ফুটসল টুর্নামেন্ট । আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বলেন, "ফুটসল প্রজেক্টটা কিন্তু এআইএফএফ-এর । গত দুই বছরে আমরা দল পাঠাতে পারিনি । অন‍্য রাজ‍্য ফুটসলে অনেকটাই এগিয়ে গিয়েছে । অন‍্য রাজ‍্য যদি পারে আমরা পারব না কেন ?"

আরও পড়ুন:IFA : লিগের সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে আইএফএ

আইলিগের সিইও সুনন্দ ধর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন । বলেছেন, "আমরা যখন শুরু করি তখন মাত্র চারটি রাজ‍্য দল পাঠাতে সমর্থ হয়েছিল । গত বছর 12টি রাজ‍্যের দল নিয়ে ফুটসল টুর্নামেন্ট করা গিয়েছে । আইএফএ-এর এই উদ‍্যোগকে সাধুবাদ জানাই ।" কলকাতার যে দশটি জায়গায় ফুটসল হবে সেখানকার মাঠের ব‍্যবস্থাপনায় থাকছে বেশ কিছু স্থানীয় ক্রীড়াপ্রেমী । তাঁরাই মাঠের ব‍্যবস্থা করে আইএফএ-র পাশে দাঁড়িয়েছেন । তার জন‍্য মাঠের দায়িত্বে থাকা কর্তাদের এ দিন মঞ্চে উত্তরীয় ও মিস্টির হাঁড়ি দিয়ে বরণ করে নেওয়া হয় । আইএফএ-এর ফুটসল কমিটির চেয়ারম‍্যান হয়েছেন ফুটবল কোচ রাজদীপ নন্দী । স্কাউটিং-এর জন‍্য যুক্ত করা হয়েছে প্রাক্তন ফুটবলার প্রশান্ত বন্দ্যোপাধ্যায়কে ।

আরও পড়ুন :ATK Mohun Bagan : দল থাকলেও লিগে নেই এটিকে মোহনবাগান, বিরক্ত আইএফএ

Last Updated : Apr 7, 2022, 2:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details