পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 20, 2020, 3:43 AM IST

ETV Bharat / sports

অনূর্ধ্ব 16 ভারতীয় দলের পারফরম্যান্সে মুগ্ধ সুনীল ছেত্রী

বিবিয়ানো ফার্নান্দেজের প্রশিক্ষণাধীন অনূর্ধ্ব 16 দল এশিয়ার ফুটবল মানচিত্রে 10 নম্বরে উঠে এসেছে। ইতিমধ্য়েই তাদের পারফরম্যান্স নিয়ে আশার আলো দেখতে শুরু করেছে ভারতের ফুটবলপ্রেমীরা ।

image
সুনীল ছেত্রী

কলকাতা, 20 জুন : অনূর্ধ্ব 16 ভারতীয় দলের পারফরম্যান্সে মুগ্ধ সিনিয়র দলের অধিনায়ক সুনীল ছেত্রী । ছোটোদের খেলার তিনি ফ্যান হয়ে গিয়েছেন বলেও জানান ভারতীয় ফুটবলের পোস্টার বয় ।

বিবিয়ানো ফার্নান্দেজের প্রশিক্ষণাধীন ভারতের ছোটোরা এশিয়ার ফুটবল মানচিত্রে 10 নম্বরে উঠে এসেছে। ইতিমধ্য়েই তাদের পারফরম্যান্স নিয়ে আশার আলো দেখতে শুরু করেছে ভারতের ফুটবলপ্রেমীরা ।

অনুর্ধ্ব 16 ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে কথা বলতে গিয়ে সুনীল বলেন,"আমি ইতিমধ্যে ছোটোদের ভারতীয় দলের ফ্যান হয়ে গিয়েছি । বিবিয়ানোর কোচিংয়ে ইন্ডিয়ান অ্যারোজ দলটি দারুণ খেলছে । একটা ইউনিট হিসেবে গড়ে উঠেছে ।" একই সঙ্গে তিনি যোগ করেছেন,"ভালো ফুটবল খেলার পাশাপাশি প্রতিটি পদক্ষেপে উন্নতির চেষ্টা করে যেতে হবে । যাতে আগের পারফরম্যান্স ছাপিয়ে যাওয়া সম্ভব হয় ।"

আরও পড়ুন :- ATK-মোহনবাগানের বোর্ড অফ ডাইরেক্টরের নাম ঘোষিত

অনুর্ধ্ব 16 ভারতীয় দলের বর্তমান ফুটবলারদের ভালো খেলা অনুর্ধ্ব 14 দলকে আরও ভালো খেলতে উদ্বুদ্ধ করবে বলে মনে করেন ভারতীয় সিনিয়র দলের অধিনায়ক । নিজে ইতিমধ্যে 15 বছর আর্ন্তজাতিক ফুটবল খেলে ফেলেছেন । যা ভারতে বিরল । দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ এবং বেশি গোল করার রেকর্ডও সুনীলের দখলেই । 35 বছর বয়সি স্ট্রাইকারের এই কৃতিত্বের প্রশংসা সবার মুখে । ইতিমধ্যে বাইচুং ভুটিয়ার মতো ফুটবল ব্যক্তিত্ব বলেছেন, তিনি সুনীল ছেত্রীর ভক্ত । এবং সুনীলের উত্তরসূরি কে হতে পারে তার ধারণা বাইচুংয়ের কাছেও নেই । সেদিক থেকে অনুর্ধ 16 ভারতীয় দলের পারফরম্যান্স হয়ত বাইচুংয়ের দুশ্চিন্তা কিছুটা লাঘব করবে ।

চলতি বছরে AFC অনুর্ধ্ব 16 চ্যাম্পিয়নশিপের সূচি প্রকাশিত হয়েছে । ভারতীয় দল গ্রুপ C-তে রয়েছে। বাহারিনে অনুষ্ঠিত হতে চলা এই টুর্নামেন্টে ভারত ছাড়াও গ্রুপ C-তে আছে কোরিয়া রিপাবলিক, অস্ট্রেলিয়া, উজবেকিস্তানের মত দল। গ্রুপের প্রথম দুই দল কোয়ার্টার ফাইনালে যাবে । সেমিফাইনালে জায়গা করতে পারলে 2021 সালে পেরুতে অনুষ্ঠিত হতে চলা অনুর্ধ্ব 17 বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে ভারতীয় দল ।

সুনীল ছেত্রী বলছেন, ছোটোদের ভালো পারফরম্যান্স সিনিয়র দলের দরজা খুলতে সাহায্য করবে । ইতিমধ্যে অনুর্ধ্ব 17 বিশ্বকাপে ভারতীয় দলের খেলার অভিজ্ঞতা ও আত্মবিশ্বাস বাড়িয়েছে । সেই দলের ছেলেরা আত্মবিশ্বাসী পারফরম্যান্স করে চলেছে । সেই দলের অমরজিৎ সিং, সুরেশ,নরেন্দ্র গেহলটের কথা বলছেন সুনীল ছেত্রী ।

ABOUT THE AUTHOR

...view details