পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 21, 2020, 8:16 PM IST

ETV Bharat / sports

AFC কাপে খেলতে পারবে মোহনবাগান

আগেই জানানো হয়েছিল মোহনবাগান আই লিগ চ্যাম্পিয়ন। এবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের লিগ কমিটির তরফে জানিয়ে দেওয়া হল, AFC কাপে খেলতে পারবে মোহনবাগান ।

ছবি
ছবি

কলকাতা, 21 এপ্রিল : আই লিগ চ্যাম্পিয়ন মোহনবাগান। একথা জানিয়েছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের লিগ কমিটি। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্তের সভাপতিত্বে এক ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আলোচনায় বসেছিলেন ফেডারেশনের কর্তারা। সচিব কুশল দাস, আই লিগ CEO সুনন্দ ধর ও অন্য সদস্যরা উপস্থিত ছিলেন এই কনফারেন্সে । সেখানেই ফেডারেশন সচিব কুশল দাস জানিয়েছেন, লকডাউন উঠলেই মোহনবাগানের হাতে ট্রফি তুলে দেওয়া হবে । কিন্তু আই লিগ চ্যাম্পিয়ন তো AFC কাপ খেলার যোগ্যতা অর্জন করে। সেক্ষেত্রে কী হবে? কারণ মোহনবাগান ATK-র সঙ্গে গাটছড়া বেঁধে ISL খেলছে। কুশল দাস বলছেন," ATK-র সঙ্গে গাটছড়া বাঁধলেও মোহনবাগান AFC কাপ খেলতে পারবে। আই লিগ চ্যাম্পিয়ন দল AFC কাপে খেলার যোগ্যতা পায়। সেক্ষেত্রে মোহনবাগান কার সঙ্গে সংযুক্ত হয়ে ISL খেলছে কি না তা বিবেচনাধীন নয়। মোহনবাগান অবশ্যই AFC কাপ খেলতে পারবে।"

কোরোনা সংক্রমণের জেরে 3 মে পর্যন্ত লকডাউন দেশে । এদিকে 14 মার্চের পর মাঠে আর বল গড়ায়নি। এই অবস্থায় স্থগিত হয়ে থাকা আই লিগের ভবিষ্যৎ নির্নয় করা জরুরি ছিল। 16 ম্যাচে 39 পয়েন্ট কিবু ভিকুনার দলের। পয়েন্টের বিচারে মোহনবাগান সবার উপরে। বাকি ম্যাচগুলিতে জয় পেলেও নিকটতম প্রতিপক্ষের পক্ষে কিবু ভিকুনার দলকে টপকে যাওয়া সম্ভব নয়। তাই আই লিগ চ্যাম্পিয়ন মোহনবাগান। বাকি ক্লাব ইতিমধ্যে মোহনবাগানের চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে লিখিত মত জানিয়েছে। শনিবার লিগ কমিটির বৈঠকে আই লিগ চ্যাম্পিয়ন হিসেবে মোহনবাগানকে ঘোষণা করা হয়েছিল। বাকি স্থানাধিকারীদের নাম ঘোষণা করা হয়নি। তবে পুরস্কারমূল্য ভাগ করে দেওয়া হচ্ছে বাকি দলগুলির মধ্যে। কার্যকরী কমিটি সেই সিদ্ধান্তে সম্মত হয়েছে । একই সঙ্গে কোনও ব্যক্তিগত পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যে ইস্টবেঙ্গল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়ে জানিয়েছিল তাদের রানার্স হিসেবে ঘোষণা করা হোক। কারণ লিগ যখন শেষ হয়েছে তখন পয়েন্টের বিচারে ইস্টবেঙ্গল দ্বিতীয় স্থানে রয়েছে। কিন্তু সেই দাবির মান্যতা পাওয়া যায়নি। কার্যকরী কমিটির বৈঠকে এই বিষয়ে শব্দ খরচ হয়নি। আই লিগের দ্বিতীয় ডিভিশনের ভবিষ্যৎ কোন পথে তাও একটা বড় প্রশ্ন। লকডাউনের ফলে আই লিগের দ্বিতীয় ডিভিশনের খেলা শুরু করার ব্যাপারে ফেডারেশন আপাতত দোলাচলে। তারা বিষয়টি ফেডারেশনের কার্যকরী কমিটির উপর ছাড়তে চায়। আজ কর্তারা বিষয়টি নিয়ে AFC-র সঙ্গে আলোচনা করতে চায়। তাছাড়া বিভিন্ন টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়েও কথা হতে পারে । একইভাবে আই লিগ দ্বিতীয় ডিভিশন থেকে প্রথম ডিভিশনে ওঠার বিষয়েও AFC-র দিকে তাকিয়ে ফেডারেশন।

ABOUT THE AUTHOR

...view details