পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 17, 2020, 10:41 PM IST

ETV Bharat / sports

বিদেশিহীন এবারের কলকাতা লিগ ?

আই লিগের পর ইস্টবেঙ্গল-মোহনবাগানে খেলা বিদেশিরা সাধারণত দেশে ফিরে যান । কিন্তু লকডাউনের কারণে বিদেশি ফুটবলাররা এখনও নিজেদের দেশে ফিরতে পারেননি । এই অবস্থায় দেশে ফেরার পর পর্যাপ্ত ছুটি কাটিয়ে তবেই ভারতে ফিরবেন । এবং তারাই ফিরবেন যাঁদের সঙ্গে ক্লাবের চুক্তি রয়েছে ।

এবারের কলকাতা লিগ কি বিদেশি ছাড়াই হবে?
এবারের কলকাতা লিগ কি বিদেশি ছাড়াই হবে?

কলকাতা, 17 এপ্রিল: কলকাতা লিগের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত রাজ্য ফুটবলের নিয়ামক সংস্থা । IFA চেয়ারম্যান সুব্রত দত্ত ফরম্যাট বদল করে লিগ করার পক্ষে । অন্তত প্রিমিয়ার ডিভিশন লিগ করার চেষ্টা করছেন IFA সচিব জয়দীপ মুখোপাধ্যায় । সেভাবে প্রস্তুতিও নেওয়া হচ্ছে । কিন্তু প্রিমিয়ার ডিভিশন লিগ করা সম্ভব হলেও তাতে বিদেশি ফুটবলারদের খেলানো যাবে কি না তা নিয়ে প্রশ্ন উঠছে ।

কলকাতা ফুটবল লিগের ভবিষ্যৎ নিয়ে ইতিমধ্যে অংশগ্রহণকারী ক্লাবগুলোর সঙ্গে কথা বলতে শুরু করেছে IFA । মোট পাঁচটি ডিভিশন মিলিয়ে মোট আড়াই হাজার ম্যাচ হয়ে থাকে । সাড়ে চার হাজার ফুটবলারের রুটি-রুজি জড়িয়ে থাকে এই কলকাতা লিগের সঙ্গে । কিন্তু এই পরিস্থিতিতে অবস্থায় দাঁড়িয়ে লিগ শুরু করা সম্ভব নয় । ফরম্যাট বদল করে লিগ শুরু করা সম্ভব হলেও বিদেশি ফুটবলারদের হয়তো এবার খেলানো যাবে না ।

আই লিগের পর ইস্টবেঙ্গল-মোহনবাগানে খেলা বিদেশিরা সাধারণত দেশে ফিরে যান । নতুনভাবে বিদেশি ফুটবলার নিয়ে থাকে দলগুলো । কিন্তু লকডাউনের কারণে মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের বিদেশি ফুটবলাররা এখনও দেশে ফিরতে পারেননি । এই অবস্থায় দেশে ফেরার পর পর্যাপ্ত ছুটি কাটিয়ে তবেই ভারতে ফিরবেন । এবং তাঁরাই ফিরবেন যাঁদের সঙ্গে ক্লাবের চুক্তি রয়েছে । কিন্তু সরকার যদি বিদেশিদের ভারতে ঢোকার উপর অন্তত ছয় মাস নিষেধাজ্ঞা জারি করে তাহলে কোলাডো, বেইতিয়াদের নভেম্বরের আগে ভারতে পা রাখা কঠিন হয়ে পড়বে ।

এদিকে যেসমস্ত ছোটো দলের বিদেশি ফুটবলার কলকাতায় খেলেন বা বিভিন্ন খেপ ফুটবল খেলেন তাঁরাও এখন ভিসা ফুরিয়ে যাওয়ার আতঙ্কে রয়েছেন । তবে সবার ভিসা শেষ হয়ে গিয়েছে এমন নয় । তাই যাঁরা থেকে যাবেন তাঁদের নিয়েই দল সাজাতে হবে । ছোটো দলগুলি মাঝারি মানের বিদেশি ফুটবলার নিয়ে নামলেও বড় দলগুলো সেই পথে হাঁটতে চায় না । সেক্ষেত্রে দেশীয় ফুটবলারদের উপর আস্থা রাখতে হবে । নয়তো যে সব বিদেশি ফুটবলারের সঙ্গে চুক্তি রয়েছে তাঁদের ভারতে রাখার ব্যবস্থা করতে হবে । এই সমস্যার কথা মানছেন IFA সচিব । তবে পরিস্থিতির উপর নজর রয়েছে তাঁর । এমনকী বিদেশিহীন কলকাতা লিগ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না তিনি।



ABOUT THE AUTHOR

...view details