পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

আন্তর্জাতিক ফুটবলে ব্রিটিশ সিংহের গর্জন, দুই প্রতিযোগিতার ফাইনালে ইংল্যান্ডেরই চার ক্লাব

ইউরোপের মেজর দুটি আন্তর্জাতিক ক্লাব টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ডের চারটি দল। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি লিভারপুল ও টটেনহাম। ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি চেলসি ও আর্সেনাল।

ইউরোপে ইংল্যান্ডের দাপট

By

Published : May 10, 2019, 8:04 PM IST

লন্ডন, 10 মে : ইউরোপীয়ান ফুটবল সাম্রাজ্যে ব্রিটিশ সিংহের গর্জন। ইউরোপের মেজর দুটি আন্তর্জাতিক ক্লাব ট্যুর্নামেন্টের ফাইনালে জায়গা ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ডের চারটি দল। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার লড়াইয়ে মুখোমুখি লিভারপুল ও টটেনহাম হটস্পার। এদিকে ইউরোপা লিগের ফাইনালে লড়াইতে মুখোমুখি আর্সেনাল ও চেলসি।

ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে আগে এরকম নজির দেখা যায়নি। এক মরসুমে কখনই কোন একটি দেশের চারটি ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ফাইনালে জায়গা পাকা করতে পারেনি। 2019 সালে সেই বিরল নজির গড়ল ইংল্য়ান্ডের চারটি দল। ছয় বার সর্বোচ্চ একটি দেশের তিনটে টিম এক মরসুমে ইউরোপের দুটি শীর্ষ প্রতিযোগিতার ফাইনালে লড়েছিল।

এর আগে 1990 সালে ইতালির চারটি দল ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগীতার ফাইনালে উঠেছিল। তখন অবশ্য তিনটে মেজর ফাইনাল ছিল। সেবছর বেনফিকাকে 1-0 গোলে হারিয়ে আধুনা চ্যাম্পিয়ন্স লিগ তথা তৎকালীন ইউরোপীয়ান কাপ জিতেছিল। উয়েফা কাপের ফাইনালে ফিওরেন্তিনাকে 3-1 গোলে হারায় জুভেন্তাস। আন্দারলেচকে 2-0 গেলে হারিয়ে কাপ উইনার্স কাপ জেতে সাম্পদোরিয়া।

2019 সালের আগে 6 বার একই দেশের দুটি ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল।

  • 2000 সালে স্পেনের রিয়াল মাদ্রিদ 3-0 গোলে স্পেনের ভ্যালেন্সিয়াকে হারায়
  • 2003 সালে ইতালির এসি মিলান ইতালির জুভেন্তাসকে টাইব্রেকারে 3-2 গোলে হারায়
  • 2008 ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টার ইউনাটেড ইংল্যান্ডের চেলসিকে টাইব্রেকারে 6-5 গোলে হারায়
  • 2013 জার্মানির বায়ার্ন মিউনিখ জার্মানির বরুশিয়া ডর্টমুন্ডকে 1-0 গোলে হারায়
  • 2014 স্পেনের রিয়াল মাদ্রিদ স্পেনের অ্যাতলেতিকো মাদ্রিদকে 4-1 গেলে হারায়
  • 2016 স্পেনের রিয়াল মাদ্রিদ স্পেনের অ্যাতলেতিকো মাদ্রিদকে টাইব্রেকারে 5-3 গোলে হারায়
  • 2019 সালে মুখোমুখি ইংল্যান্ডের লিভারপুল ও টটেনহাম হটস্পার

2019 সালের আগে দশবার একই দেশের দুটি দল ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হয়েছে। অল ইংলিশ ফাইনাল এবারই প্রথম।

2019 সালের আগে মোট 12 বার একই দেশের দুটি ক্লাব দুটি ট্রফি জিতেছিল। তবে এবার ইল্যান্ডেই য়ে দুটি ট্রফি যাচ্ছে তা ফাইনালের আগেই পরিস্কার। এর আগে বেশ কয়েকবার এরকম সম্ভবনা তৈরী হলেও শেষ পর্থন্ত দুটি আলাদা দেশের ক্লাব দুটি ট্রফি জেতে।

তবে এবার চিত্রটা আলাদা, দুটি ট্যুর্নামেন্টের ফাইনালে শুধুই ইংল্যান্ডের ক্লাব, তাই এবার চ্যাম্পিয়ন্স লিগ ও ইরোপা লিগ যে ইংল্যান্ডেই যাচ্চে তা দিনের আলোর মত পরিস্কার। এদিকে গত 6 বছরে 5 বার একই দেশে যাচ্ছে ইউরোপের সেরা দুই ট্রফি। সেই সঙ্গে এবার উয়েফা সুপার কাপেরর ট্রফিটাও যাবে ইংল্যান্ডেই।

2 জুন মাদ্রিদে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হবে লিভারপুল ও টটেনহাম। 30 মে বাকুতে ইউরোপা লিগের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইতে মুখোমুখি হবে চেলসি ও আর্সেনাল।

ABOUT THE AUTHOR

...view details