পশ্চিমবঙ্গ

west bengal

SC Eastbengal : চেলসির প্রাক্তন গোলরক্ষক কোচ এবার লাল-হলুদে

By

Published : Sep 26, 2021, 9:26 PM IST

2007 সালে চেলসিতে যোগ দেওয়ার আগে টটেনহ্যাম হটস্পারের অ্যাকাডেমির গোলরক্ষক কোচ ছিলেন ক্লিভিলি। ফুটবলার হিসেবে পিটার শিলটনের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন তিনি। সবদিক থেকে হাইপ্রোফাইল গোলরক্ষক কোচ এসসি ইস্টবেঙ্গলের কোচিং ব্রিগেডে।

SC Eastbengal
চেলসির প্রাক্তন গোলরক্ষক কোচ এবার লাল-হলুদে

কলকাতা, 26 সেপ্টেম্বর : চেলসির প্রাক্তন গোলরক্ষক কোচ এবার অরিন্দম ভট্টাচার্যদের প্রশিক্ষক। লেসলি ক্লিভিলিকে গোলরক্ষক কোচ করল এসসি ইস্টবেঙ্গল। উপমহাদেশেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে 56 বছর বয়সি চেলসির প্রাক্তন গোলকিপার কোচের। বাংলাদেশের সিনিয়র ফুটবল দলের গোলরক্ষক কোচের দায়িত্ব সামলেছিলেন তিনি। এবার লাল-হলুদ ব্রিগেডে কোচ ম্যানুয়াল মানোলো ডিয়াজের গোলরক্ষক কোচের দায়িত্ব পেলেন লেসলি ক্লিভিলি ৷

কলকাতা ময়দানের এই ক্লাব গোলকিপার কোচের দায়িত্ব প্রসঙ্গে ক্লিভিলি বলেন, "বিশ্বের বিভিন্ন দেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার ৷ বাংলাদেশের সিনিয়র দলের হয়ে কাজ করার সময় সেই দেশের ফুটবল ভক্তদের মাতামাতি দেখেছি ৷ তাঁরা ফুটবল নিয়ে কতটা আবেগপ্রবণ সেটাও জানি। এসসি ইস্টবেঙ্গল অনেক বড় ক্লাব ৷ আমি এই ক্লাবের সঙ্গে যুক্ত হতে পেরে গর্বিত।"

ইতিমধ্যে এসসি ইস্টবেঙ্গলের গোলরক্ষকদের নিয়ে হোমওয়ার্ক সেরে ফেলেছেন ক্লিভিলি। "আমি আমার দলের গোলরক্ষকদের নিয়ে হোমওয়ার্ক সেরে ফেলেছি। ওদের থেকে সেরাটা বের করে আনাই আমার কাজ হবে ৷ আমার তিনজন গোলরক্ষক অভিজ্ঞ। আমি নিশ্চিত ওরা নিজেদের সেরা ছন্দে মেলে ধরবে," বলেন লাল-হলুদ নয়া গোলকিপার কোচ।

উয়েফা লাইসেন্স থাকা ক্লিভিলি কুড়ি বছর ধরে ফুটবল কোচিংয়ের সঙ্গে যুক্ত ৷ এডুয়েন ভান ডার সার এবং মাইক টেলরের সঙ্গে ফুলহ্যাম এফসি-তে কাজ করেছেন ৷ ক্রিস্টাল প্যালেসেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে ৷ 2007 সালে চেলসিতে যোগ দেওয়ার আগে টটেনহ্যাম হটস্পারের অ্যাকাডেমির গোলরক্ষক কোচ ছিলেন ক্লিভিলি। ফুটবলার হিসেবে পিটার শিলটনের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন তিনি। সবদিক থেকে হাইপ্রোফাইল গোলরক্ষক কোচ এসসি ইস্টবেঙ্গলের কোচিং ব্রিগেডে।

আরও পড়ুন :লাল-হলুদের কোচিং স্টাফে এবার সবুজ-মেরুনের প্রাক্তন

শনিবার জোসেফ রোনাল্ড ডি অ্যাঞ্জেলসকে হেড অফ স্পোর্টস সায়েন্স নিযুক্ত করেছে এসসি ইস্টবেঙ্গল। কলকাতার ক্লাবে কোচিং ব্রিগেডে যোগ দেওয়ার আগে ভুটানের ফুটবল ফেডারেশনের হেড অফ স্পোর্টস সায়েন্স হিসেবে কাজ করেছেন ডি অ্যাঞ্জেলস। 48 বছর বয়সি মালয়েশিয়াজাত জোসেফ কাজ করেছেন নিজের দেশের ক্লাবেও। এছাড়াও মায়ানমারের ক্লাব দলের হয়েও কাজ করার অভিজ্ঞতা রয়েছে জোসেফের।

ABOUT THE AUTHOR

...view details