পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 1, 2021, 10:58 PM IST

ETV Bharat / sports

লিগ ফরম্যাটে বদল , 18 অগস্ট থেকে শুরু কলকাতা প্রিমিয়ার লিগ

ফুটবলের স্বার্থে ময়দানে বল গড়ানোর পক্ষে সব পক্ষ ৷ 18 অগস্ট থেকে শুরু হবে কলকাতা প্রিমিয়ার লিগ ৷ প্যান্ডেমিক সিচুয়েশনে বদল আনা হয়েছে লিগের ফরম্যাটে ৷ এদিকে পুরো লিগে না খেলার কথা জানিয়েছে মোহনবাগান ৷

CFL
CFL

কলকাতা , 1 জুলাই : বৃহস্পতিবার প্রিমিয়ার ডিভিশনের চোদ্দটি ক্লাবের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন আইএফএর সচিব জয়দীপ মুখোপাধ্যায়, প্রেসিডেন্ট অজিত বন্দ্যোপাধ্যায় এবং চেয়ারম্যান সুব্রত দত্ত । বিষয়, কলকাতা প্রিমিয়ার লিগ আয়োজন । ইস্টবেঙ্গলের পক্ষে এই বৈঠকে কোনও প্রতিনিধি যোগ দেননি । তবে এসসি ইস্টবেঙ্গলের তরফে সিইও শিবাজী সমাদ্দার আইএফএ সচিবকে ফোন করে জানান, ব্যস্ততার কারণে এই বৈঠকে থাকতে পারছেন না । তবে ভবিষ্যতে বৈঠকে থাকার ব্যাপারে আশ্বাস দিয়েছেন ।

লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক না হলে ময়দানের ছোট ক্লাবগুলির পক্ষে কলকাতা লিগে অংশ নেওয়া কঠিন । বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করার দাবি উঠল আইএফএ এবং ক্লাব প্রতিনিধিদের বৈঠকে । তবে প্রত্যেকেই ময়দানে বল গড়ানোর পক্ষে ।

চলতি মরসুমে করোনার কাটা দূর হয়নি । ভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার শঙ্কা রয়েছে ৷ তাই উপস্থিত সকলে 18 অগস্ট থেকে লিগ শুরু করে দ্রুত তা শেষ করার পক্ষে রায় দিয়েছেন । এই বৈঠকে উপস্থিত হয়ে এটিকে মোহনবাগানের প্রতিনিধি দেবাশিস দত্ত জানান, তাঁদের পক্ষে পুরো লিগে অংশ নেওয়া সম্ভব নয় । কারণ এএফসি কাপের খেলা রয়েছে । তবে তারা শক্তিশালী দল নিয়েই মাঠে নামবেন ।

করোনা পরিস্থিতিতে কলকাতা লিগের ফরম্যাটে বদল হচ্ছে । লিগ কাম নক আউট পদ্ধতিতে আয়োজন করা হবে । চোদ্দটি দলকে দুটো গ্রুপে ভাগ করা হবে । দুটো বিভাগের প্রথম তিনটি দল অর্থাৎ মোট ছয়টি দল সরাসরি নকআউট পর্বে যাবে । বাকি আটটি দলের মধ্যে ফের খেলা আয়োজন করে দুটো দলকে নক আউটে জায়গা দেওয়া হবে । এবারের লিগে অবনমন থাকবে না । বিদেশি সংখ্যায় বদল আসছে । এই মরসুমে তিন জন বিদেশি স্কোয়াডে থাকলেও দুজনকে প্রথম একাদশে রাখা যাবে ।

আরও পড়ুন : Copa America : নজরে সেমিফাইনাল, ব্রাজ়িল-চিলি ম্যাচে দলে ফিরছেন নেইমার-স্যাঞ্চেজ়

শুক্রবার লিগ সাব কমিটির বৈঠক । সেখানে পুরো বিষয়টি নিয়ে আলোচনা করে চূড়ান্ত রূপ দেওয়া হবে । এদিনের বৈঠকে ট্রেন পরিষেবা পুরোপুরি চালু না হওয়া, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে সতর্কতার প্রসঙ্গ নিয়ে সদস্যরা কথা বলেছেন । তবে সবকিছু সত্ত্বেও ময়দানে বল গড়ানো জরুরি বলছেন সবাই । সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানিয়েছেন, বল না গড়ালে বাংলার ফুটবলের বড় ক্ষতি হবে । সেক্ষেত্রে আর্থিক পৃষ্ঠপোষকদের কাছ থেকে সাহায্য পাওয়া কঠিন হয়ে যাবে ।

ABOUT THE AUTHOR

...view details