পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

সবুজ মেরুন জার্সিতে প্রথম আইএসএল ট্রফি ছোঁয়ার লক্ষ্যে হাবাস

প্রতিপক্ষ মুম্বই সিটি এফসিকে সমীহ করলেও দল যে জয়ের জন্য তৈরি তা মনে করিয়ে দিয়েছেন সবুজ মেরুন চাণক্য । দলের বাঙালি ব্রিগেড বলছে, প্রতিপক্ষের শক্তি লুকিয়ে সেটপিসের পারদর্শিতায় । হাবাসও প্রতিপক্ষকে নিয়ে ফুটবলারদের বিশ্লেষণের সঙ্গে একমত ।

By

Published : Mar 12, 2021, 7:29 PM IST

সবুজ মেরুন জার্সিতে প্রথম আইএসএল ট্রফি ছোয়ার লক্ষ্যে হাবাস
সবুজ মেরুন জার্সিতে প্রথম আইএসএল ট্রফি ছোয়ার লক্ষ্যে হাবাস

গোয়া, 12 মার্চ : দুবারের আইএসএল জয়ী দলের কোচ তিনি ৷ আন্তোনিও লোপেজ হাবাসের তত্ত্বাবধানে দু'বার আইএসএল ট্রফি জিতেছে এটিকে ৷ তৃতীয়বারের জন্য আইএসএল জয়ের দোরগোড়ায় হাবাসের টিম ৷ তবে এবার এটিকের সঙ্গে জুড়েছে মোহনবাগানের নাম ৷ হাবাস চাইছেন আইএসএলের দুনিয়ায় আবির্ভাব লগ্নেই এটিকে মোহনবাগানকে ট্রফি জেতাতে ৷

ভালো খেলে ট্রফি জয় পাখির চোখ । এভাবেই মুম্বই সিটি এফসির বিরুদ্ধে ফাইনাল খেলার আগে নিজেদের লক্ষ্যের কথা জানালেন এটিকে মোহনবাগান কোচ হাবাস । পরপর দুবছর দেশের সর্বোচ্চ লিগের ফাইনাল । যা প্রমাণ করে সময় বদলায়, জার্সির রং বদল হয় কিন্তু মুন্ডিত মস্তক স্প্যানিশ কোচের ফুটবল বুদ্ধির শান বাড়ে । চলতি আইএসএলে মুম্বই সিটি এফসির বিরুদ্ধে লিগ পর্যায়ের দুটো ম্যাচে পরাজিত হয়েছে সবুজ মেরুন । তিন নম্বর সাক্ষাতে স্কোরবোর্ডে বদল এবং বদলা দুটোই চাইছেন রয় কৃষ্ণ, মনবীর, অরিন্দম, প্রণয়, প্রীতমরা । হাবাসের কথায়, "প্রথম পর্বে আমরা প্রথমে গোল করতে পারলে ম্যাচটা অন্যরকম হতে পারত । দ্বিতীয় ম্যাচে আমাদের ছোটভুলে বড় ক্ষতি হয়ে গিয়েছে । দুটো দলের মধ্যে গুণগত মানের পার্থক্য সামান্য । আমার দলের ওপর আমার আস্থা রয়েছে ৷" একইসঙ্গে যোগ করে বললেন, "আমি মনে করি না ফাইনালে নামার আগে মানসিকভাবে এগিয়ে থাকা গুরুত্বপূর্ণ । আমাদের দলে একাধিক ফুটবলার রয়েছে যাঁদের ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে । মুম্বই দলে সেই সংখ্যাটা নেই বলেই জানি । আমার দলের প্রতি আমার বিশ্বাস রয়েছে । জিতে নায়ক হওয়ার সম্ভাবনা দলে বেশি রয়েছে ।"

আরও পড়ুন : করোনায় আক্রান্ত সুনীল ছেত্রী

প্রতিপক্ষ মুম্বই সিটি এফসিকে সমীহ করলেও দল যে জয়ের জন্য তৈরি তা মনে করিয়ে দিয়েছেন সবুজ মেরুন চাণক্য । দলের বাঙালি ব্রিগেড বলছে, প্রতিপক্ষের শক্তি লুকিয়ে সেটপিসের পারদর্শিতায় । হাবাসও প্রতিপক্ষকে নিয়ে ফুটবলারদের বিশ্লেষণের সঙ্গে একমত । তাঁর কথায়, "আমি মনে করি মুম্বইয়ের মোট গোলের 65-70 শতাংশ এসেছে সেটপিসের মুন্সিয়ানায় । তাই ওরা যাতে সেটপিস না পায় এবং পেলেও যাতে ফায়দা তুলতে না পারে সেই বিষয়ে সতর্ক থাকতে হবে ৷" এই নিয়ে মোট চারবার ফাইনাল খেলতে নামছেন রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামসরা । সেই অভিজ্ঞতার নিরিখে শনিবারের ফাইনাল সবুজ মেরুন শিবিরের কাছে শুধু একটা ম্যাচ ৷ বাড়তি কিছু নয় ।

তিন নম্বর সাক্ষাতে স্কোরবোর্ডে বদল এবং বদলা দুটোই চাইছেন রয় কৃষ্ণ, মনবীর, অরিন্দমরা

চোটের জন্য এই ম্যাচেও নেই এডু গার্সিয়া । ছোট ভুলে বড় ক্ষতির ধাক্কা চলতি আইএসএলে বেশ কয়েকটি ম্যাচে এটিকে মোহনবাগানকে পেতে হয়েছে । টিম মিটিংয়ে এই ব্যাপারে আলোচনা করেছেন হাবাস । যেকোনও পরিস্থিতিতেই দলের খেলার ধরন নষ্ট না করার কথা ফুটবলারদের বলেছেন তিনি ।

প্রতিপক্ষ নিয়ে সতর্কতা সবুজ মেরুনে । একইভাবে কোচ লোবেরার ফুটবল জ্ঞানকে শ্রদ্ধা করছে তারা । মুম্বই সিটি এফসির খেলার ধরনে প্রতিপক্ষকে টেক্কা দেওয়ার অস্ত্র লুকিয়ে রয়েছে ৷ হাবাস আক্রমণ এবং রক্ষণের ভারসাম্যের ফুটবলে বিশ্বাস রাখেন । রয় কৃষ্ণদের হেডস্যার বলছেন, "ফুটবল ভারসাম্যের খেলা । আমি ফুটবলে শুধুমাত্র আক্রমণ কিংবা রক্ষণ সামলানোর বিষয়টি বুঝতে পারি না । শুধু বলব আমাদের প্রথম মিনিট থেকে মনসংযোগ করে যেতে হবে । কোনও মূল্যেই তা নষ্ট করা যাবে না ৷" মুম্বই সিটি এফসির জন্য বিশেষ পরিকল্পনা নেই বলেছেন হাবাস । বরং প্রতিপক্ষের এগারোজনকেই গুরুত্ব দিতে চান তিনি ।

ABOUT THE AUTHOR

...view details