পশ্চিমবঙ্গ

west bengal

কলকাতায় বাতিল প্রাক বিশ্বকাপ ম্যাচ, হতাশ আফগান অধিনায়ক

By

Published : May 6, 2020, 9:00 PM IST

প্রায় একযুগ ধরে ভারতীয় ক্লাব ফুটবলে খেলার নিরিখে এই দেশ তার কাছে সেকেন্ড হোম । প্রথমে মুম্বই, তারপর গোয়া হয়ে কেরালার ক্লাবে খেলছেন জোহিব ইসলাম আমিরি ।

জোহিব ইসলাম আমিরি
জোহিব ইসলাম আমিরি

কলকাতা, 6 মে: কানায় কানায় পূর্ণ যুবভারতীতে ভারতীয় দলের মোকাবিলা করা হবে না জেনে হতাশ আফগানিস্তানের অধিনায়ক জোহিব ইসলাম আমিরি । 9 জুন কলকাতায় ভারতের বিরুদ্ধে প্রাক বিশ্বকাপ ম্যাচ খেলার কথা ছিল আফগানিস্তানের । কিন্তু কোরোনা আতঙ্কে বাকি সব ফুটবল টুর্নামেন্টের মতো বাতিল করা হয়েছে প্রাক বিশ্বকাপ ম্যাচও । ফুটবল পাগল কলকাতার দর্শকের সামনে ম্যাচ খেলার সুযোগ হাতছাড়া হওয়ায় আফসোসের সীমা নেই আফগান অধিনায়কের ।

কলকাতায় নিজেদের ফুটবল নৈপুণ্য দেখানোর জন্য মুখিয়ে ছিল আফগানিস্তান । বিশেষ করে অধিনায়ক জোহিব ইসলাম আমিরি । গোকুলাম কেরালা FC-র হয়ে খেলার সুবাদে কলকাতার দর্শক ভরা স্টেডিয়ামে খেলার উত্তেজনাটা ভালোমতোই অনুভব করেছেন তিনি । জাতীয় দলের সতীর্থদেরও সেই গল্প শুনিয়েছেন । পাশাপাশি কলকাতাবাসীর ফুটবল প্রেমের কথাও অজানা নেই তাঁর । আফগানিস্তানের জাতীয় দলের সতীর্থরা আমিরির কাছে ভারতীয় ফুটবল নিয়ে খবর নিয়েছেন । আমিরির কথায়, "কলকাতায় খেলার ঘোষণা হওয়ায় আমরা সকলেই আনন্দিত হয়েছিলাম । সতীর্থরা আমাকে ভারতীয় ফুটবল নিয়ে জিজ্ঞাসা করেছিল ।" তিনি আরও বলেছেন, "ফুটবল প্রেমের সেরা শহরে খেলতে যাচ্ছি । এটা ভেবেই খুশি ছিলাম । ওখানে মাঠের চরিত্র অসাধারণ । দর্শক ভরতি স্টেডিয়ামে খেলার অভিজ্ঞতাটাই আলাদা ।"

প্রাক বিশ্বকাপ প্রথম পর্বের ম্যাচের একটি মুহূর্ত
বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের পর কয়েকমাসের মধ্যে তিলোত্তমায় আরও একটি প্রাক বিশ্বকাপের ম্যাচ হওয়ার কথা ছিল । স্বাভাবিকভাবে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলপ্রেমীদের । আমিরি বলছেন, তাঁরা ভারতে খেলতে আসার ব্যাপারে মানসিকভাবে প্রস্তুত হচ্ছিলেন । কিন্তু ম্যাচ বাতিল হতেই হতাশ হয়ে পড়েন ।
2011সাল থেকে ভারতীয় ক্লাব ফুটবলে খেলছেন আমিরি । এখানকার ফুটবল মহলে বেশ পরিচিত এবং জনপ্রিয় মুখ তিনি । প্রায় একযুগ ধরে ভারতীয় ক্লাব ফুটবলে খেলার নিরিখে এই দেশ তার কাছে সেকেন্ড হোম । প্রথমে মুম্বই, তারপর গোয়া হয়ে কেরালার ক্লাবে খেলছেন আমিরি । গত নভেম্বরে ভারতের বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচে 1-1 গোলে ড্র করেছিল আফগানিস্তান ।

ABOUT THE AUTHOR

...view details