পশ্চিমবঙ্গ

west bengal

Asia Cup 2022: দুবাইয়ে সিংহলী রূপকথা,ষষ্ঠবার এশিয়ার সেরা শ্রীলঙ্কা

By

Published : Sep 12, 2022, 7:34 AM IST

সিংহলি রূপকথার সাক্ষী মরুশহর । ষষ্টবার এশিয়া সেরার তাজ উঠল দ্বীপরাষ্ট্রের মাথায় । হার না মানা মনোভাব, দুরন্ত ব্যাটিং ফিল্ডিং এবং বোলিংয়ের মিশেলে অসম্ভবকে সম্ভব করে দেখালেন দাসুন সানাকারা (Sri Lanka won the Asia Cup 2022) ।

Etv Bharat
Etv Bharat

শারজা,12 সেপ্টেম্বর:মরুশহরে সিংহলি রূপকথা (Sri Lanka beat pakistan to win the Asia Cup 2022)। ষষ্টবার এশিয়া সেরার তাজ উঠল দ্বীপরাষ্ট্রের মাথায়। ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে মহাদেশীয় ক্রিকেটের মগডালে দাসুন সানাকারা। আমিরশাহীতে পাকিস্তানকে হেলায় উড়িয়ে জয় তুলে নেওয়া আদতে সিংহের গুহায় ঢুকে সিংহ শিকারের সমান। সেই কাজটাই করে দেখাল লঙ্কা বিগ্রেড ।

রবিবাসরীয় দুবাই আর্ন্তজাতিক স্টেডিয়ামে (dubai international stadium) দাপিয়ে বেড়ালেন শ্রীলঙ্কার ক্রিকেটারার । শুরু থেকেই বাইশ গজে শুধুই লঙ্কা-রাজ । এই দাপটের সামনে নতজানু হতে বাধ্য হয় পাকিস্তান। টুর্নামেন্টে শ্রীলঙ্কা একটি মাত্র ম্যাচ হেরেছে। কিন্তু সেই ধাক্কা কাটিয়ে সুপার ফোরে তাদের দাপটের সামনে অসহায় আত্মসমর্পন করতে বাধ্য হয়েছে ভারত আফগানিস্তান এবং পাকিস্তান। ফাইনাল নিয়ে মোট দু'বার হারতে হল পাকিস্তানকে ।


টস হেরে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের (0) উইকেট দ্রুত হারায় শ্রীলঙ্কা। দ্রুত ফিরে যান আরেক ওপেনার পাথুম নিশানকাও (8)। মাত্র 23 রানে দুই ওপেনারের উইকেট চলে যাওয়ায় মনে হয়েছিল পাকিস্তান বোলিং সামলাতে পারবে না শ্রীলঙ্কা। কিন্তু প্রাথমিক ঝটকা সরিয়ে ধীরে ধীরে ম্যাচে ফিরতে থাকে দ্বীপরাষ্ট্র। ধনঞ্জয় ডি সিলভা (28) এবং ভানুকা রাজাপক্ষে দলকে টেনে তোলেন। বিশেষ করে রাজাপক্ষের 45 বলে অপরাজিত 71 রান শ্রীলঙ্কাকে 170 রানে পৌছে দেয়। 20 ওভারের খেলায় এটি বড় স্কোর বলেই বিবেচিত হয়। রাজাপক্ষকে যোগ্য সঙ্গত করেন ওয়াইনিন্দু হাসারাঙ্গা (36) এবং চামিকা করুনারত্নে (14)।

আরও পড়ুন: ভেজা মাঠে খেলতে বাধ্য করা হয়েছে, হারের পর বিস্ফোরক হরমনপ্রীত

শ্রীলঙ্কার 170 রান তাড়া করতে নেমে পাকিস্তান প্রথম থেকেই ব্যাকফুটে চলে যায়। প্রথম 6 ওভারের সুবিধা কাজে লাগাতে ব্যর্থ হন বাবর আজমরা। পর পর বাবর (5) এবং ফকর জমানের(0) উইকেট হারিয়ে ফেলে। এই সময় শ্রীলঙ্কার আটোসাটো বোলিং সামলে পালটা দিচ্ছিলেন মহম্মদ রিজওয়ান। ইফতিকার আমেদকে সঙ্গী করে রিজওয়ান দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন। প্রামদ মদুসান এবং ওয়াইনিন্দু হাসারাঙ্গার আটোসাটো বোলিংয়ের সামনে পাকিস্তান ব্যাটাররা ভেঙে পড়েন। মহম্মদ রিজওয়ান 49 বলে 55 রান করে ফিরে যান। এরপর পাক দলের সর্বোচ্চ ইফতিকার আমেদের 31 বলে 32 রান এবং হারিস রউফের 9 বলে 13 রান। এই তিন ব্যাটার ছাড়া বাকিরা দুই অঙ্কের রান করতে পারেননি। মদুসান সর্বোচ্চ চারটি উইকেট নিয়েছেন। দলের দ্বিতীয় সর্বোচ্চ শিকার হাসারাঙ্গার। পাকিস্তান অল আউট 147 রানে।

আরও পড়ুন: 'আকাশ ছুঁতে চাই', যুক্তরাষ্ট্র ওপেন জিতে জানালেন সিয়নটেক
আর্থিক সংকটে জেরবার, দেউলিয়া হয়ে যাওয়া একটা দেশ সাফল্যের আলো দেখতে চেয়েছিল। রবিবারের দুবাইয়ে সেই সাফল্যের সূর্যকিরন ছটা দেখা গেল। এশিয়া কাপে খেলতে আসার আগে এগারোটি ম্যাচের নয়টিতে পরাজিত শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হতে পারে তা অতিবড় ক্রিকেট ভক্ত ভাবতে পারেননি। আজ তারাই চ্যাম্পিয়ন। এশিয়া কাপ ঘরের তোলার নেপথ্য কাহানি হার না মানা মনোভাব, দুরন্ত ব্যাটিং ফিল্ডিং এবং বোলিংয়ের মিশেল। সব হারানো শ্রীলঙ্কার মনোবল বাড়াতে এই জয় কতটা ইতিবাচক ভূমিকা নেয় তার উত্তর দেবে সময় ।

ABOUT THE AUTHOR

...view details