পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

গলি ক্রিকেটে তারকার ছড়াছড়ি, কলকাতার দল কিনলেন সইফ-করিনা

Kareena-Saif Team in ISPL: গলি ক্রিকেটে তারকা সমাবেশ ৷ করিনা কাপুর খানকে সঙ্গে নিয়ে প্রিমিয়র লিগের কলকাতার দল কিনলেন 'ছোটে নবাব' ৷ যে পরিবারের সঙ্গে জড়িয়ে রয়েছে ক্রিকেটের আত্মার সম্পর্ক ৷ সেই স্মৃতি আরও একবার তাজা করে নিলেন সইফ আলি খান ৷

By ETV Bharat Bangla Team

Published : Jan 4, 2024, 12:50 PM IST

Updated : Jan 4, 2024, 1:47 PM IST

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 4 জানুয়ারি:গলির ক্রিকেটে এবার তারকার আলো । ভারতীয় স্ট্রিট প্রিমিয়র লিগে দল কিনছেন সইফ আলি খান এবং করিনা কাপুর খান। বলিউড এবং ক্রিকেটের সম্পর্ক বেশ পুরানো । অনেক বলিউড অভিনেত্রীই দাম্পত্য়জীবন শুরু করেছেন ক্রিকেটারদের সঙ্গে ৷ তালিকায় রয়েছেন অনুষ্কা শর্মা, আথিয়া শেট্টির মতো তারকারা ৷ সইফ পরিবারের সঙ্গেও ক্রিকেটের সম্পর্ক বেশ পুরোনো ৷ সইফের বাবা অর্থাৎ মনসুর আলি খান পতৌদি ক্রিকেট সার্কিটে পরিচিত ছিলেন 'টাইগার পতৌদি' নামেই ৷ ভারতীয় দলের এই প্রাক্তন অধিনায়কের দৃঢ় মানসিকতা ও ব্যাটিং দক্ষতার কথা কারও অজানা নয় ৷

অন্য়দিকে, টাইগার পতৌদির বাবা ইফতিকার আলি খান ছিলেন ভারতীয় টেস্ট ক্রিকেটের জন্মলগ্নের অন্যতম সদস্য ৷ শুধু তাই নয়, তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি ভারত ও ইংল্যান্ড এই দু'দেশের হয়েই টেস্ট খেলেছেন ৷ ভারতকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি ৷ ক্রিকেটের সঙ্গে পতৌদির পরিবারের রক্তের সম্পর্ক ৷ সইফ অর্থাৎ ছোটে নবাবের পরিচয় বলিউড তারকা হলেও এবার তাঁকে দেখা যাবে ক্রিকেট পরিসরেও ৷ স্ট্রিট প্রিমিয়র লিগের কলকাতার দল কিনলেন সস্ত্রীক সইফ আলি খান ৷ কলকাতার দল কেনার পর সোশাল মিডিয়ায় করিনা লেখেন, "ক্রিকেট এমন একটা খেলা যা আমরা সবাই খুব ভালোবাসি । এই খেলা আমাদের পরিবারের রক্তে রয়েছে । ভারতীয় স্ট্রিট প্রিমিয়র লিগে কলকাতা দলের মালিকানা পেয়ে আমরা গর্বিত । তরুণ ক্রিকেটারদের কাছে নিজেকে মেলে ধরার সুযোগ হতে চলেছে এই লিগ ।"

তারকারা দেশ-বিদেশে স্টেডিয়ামে বসে ক্রিকেট দেখছেন এই ছবি এখন বহুল পরিচিত । শাহরুখ খান, প্রীতি জিন্টারা এক যুগ আগে আইপিএলে দল কিনে নতুন ট্রেন্ড শুরু করেছেন । এবার সেই পথে অন্যরাও । তবে ভিন্ন প্রেক্ষাপটে। স্ট্রিট প্রিমিয়র লিগের খেলা হবে 10 দলের মধ্য়ে ৷ উদ্যোক্তারা বলেন, "ইতিমধ্যে বলিউড এবং দক্ষিণী ছবির তারকারা আগ্রহ দেখিয়েছেন। সারা ভারত জুড়েই হবে এই স্ট্রিট প্রিমিয়র লিগ । মুম্বইয়ের দল কিনেছেন অমিতাভ বচ্চন ।"

যদিও ক্রিকেটের প্রতি 'বিগ বি'র প্যাশন নতুন নয় । 2016 সালে টি-20 বিশ্বকাপে ফাইনালে জাতীয় সঙ্গীত গেয়েছিলেন তিনি । ভারতীয় ক্রিকেট নিয়মিত দেখেন । ভারতীয় দল 2011 বিশ্বকাপ জেতার পর আনন্দে মেতে উঠতে ছিলেন বলিউডের 'শাহেনশা'। পুত্র অভিষেক বচ্চনও অভিনয়ের পাশাপাশি কবাডি লিগ, আইএসএলে দলের মালিক। এবার ছেলের মতো সরাসরি ক্রীড়াজগতে পা-রাখলেন 'বিগ বি'। শুধু অমিতাভ, সইফ-করিনা নয়, এই লিগে শ্রীনগরের দল কিনেছেন অক্ষয় কুমার । চেন্নাইয়ের দল কিনেছেন দক্ষিণের তারকা অভিনেতা সূর্য এবং হায়দরাবাদ দলের মালিক রাম চরণ । দক্ষিণের সুপারস্টার চিরঞ্জীবীর ছেলে রাম চরণের ক্রীড়াপ্রেমও সুবিদিত ।

এতদিন যা ছিল খেপ ক্রিকেট, গলি ক্রিকেট তা এখন তারকা ছটায় উদ্ভাসিত । গলি ক্রিকেট বা রবারের বলের ক্রিকেট থেকে আর্ন্তজাতিক ক্রিকেটে উত্থানের গল্প নতুন নয় । ভারতীয় দলের তারকা পেসার মহম্মদ সিরাজই একসময় গলি ক্রিকেট খেলতেন । অতীতেও অনেক খেলোয়াড়কে বিভিন্ন পাড়া টুর্নামেন্টে খেলতে দেখা গিয়েছে। এবার সেই অবহেলার চোখে দেখা ক্রিকেটই ভিন্ন মোড়কে পেশ হতে চলেছে ।

আরও পড়ুন:

  1. ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়র লিগে মুম্বই দলের মালিক হলেন বিগ বি
  2. পর্যাপ্ত প্রমাণের অভাবে বন্ধ আইপিএল বেটিং মামলার ফাইল!
  3. '50 ওভারের ক্রিকেটে ব্যাটিং সম্পর্কে কোনও ধারণা নেই সূর্যের', মত নাসেরের
Last Updated : Jan 4, 2024, 1:47 PM IST

ABOUT THE AUTHOR

...view details