পশ্চিমবঙ্গ

west bengal

ICC World Cup 2023: টিভিতে প্রিয় শিষ্যের খেলা দেখেন না, একান্ত সাক্ষাৎকারে দাবি জাদেজার ছোটবেলার কোচের

By ETV Bharat Bangla Team

Published : Oct 1, 2023, 11:22 AM IST

Updated : Oct 1, 2023, 2:28 PM IST

শুরু হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ। তার আগে প্রিয় শিষ্য রবীন্দ্র জাদেজাকে নিয়ে ইটিভি ভারতের সঙ্গে কথা বললেন তাঁর ছোটবেলার কোচ মহেন্দ্র সিং চৌহান। পড়ুন একান্ত সাক্ষাৎকার।

Etv Bharat
Etv Bharat

আমেদাবাদ, 1 অক্টোবর: দুয়ারে বিশ্বকাপ। ক্রিকেটের বিশ্বযুদ্ধ শুরু হতে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। প্রিয় দলকে সেরার সেরা হিসেবে দেখতে আশায় বুক বাঁধছে 140 কোটির দেশ। ক্রিকেট বোদ্ধাদের মতে, ভারতের বিশ্বকাপ-সম্ভাবনা যথেষ্টই উজ্জ্বল। রোহিতদের জয়ে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন বলেই মনে করছেন তাঁর ছোটবেলার প্রশিক্ষক মহেন্দ্র সিং চৌহান। ইটিভি ভারতকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ভারতকেই ফেভারিট বেছে নিলেন তিনি ।

ভারতের পাশাপাশি বিশ্বকাপের দাবিদার হিসেবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে বেছে নিয়েছেন তিনি। ভারতের জন্য রবীন্দ্র জাদেজা ছাড়াও রবিচন্দ্রন অশ্বিন এবং হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডাররা বড় ভূমিকা নিতে চলেছেন বলে তিনি মনে করেন। ইনিংসের শেষের দিকে এই ব্যাটারদের রান দলকে আত্মবিশ্বাস দেবে বলেই মনে করেন 'জাড্ডুর' ছোটবেলার কোচ।

তাঁর কথায়, "আমি জাদেজার সঙ্গে অশ্বিন আর পান্ডিয়ার থেকে ভালো কিছু আশা করছি। ওরা শেষের দিকে বেশ কিছু রান তুলে দলের ব্যাটিংকে নির্ভরতা দেবে। অনেক দলের থেকেই ভারত এগিয়ে। আমাদের সকলের শুভেচ্ছা রোহিতদের সঙ্গে আছে। তবে সাম্প্রতিক কালে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াও দারুণ খেলছে। ওরাও বিশ্বকাপের দাবিদার। আবার পাকিস্তানকেও সম্ভাব্য জয়ীর তালিকা থেকে বাদ দেওয়া যায় না। দল হিসেবে ওরাও বেশ ভালো।"

আরও পড়ুন:বারংবার বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ, অক্ষরের চোট নিয়ে আক্ষেপ দাদার গলায়

আলাপচারিতার একটি জায়গায় রবীন্দ্র জাদেজার ছোটবেলার কথা আসে। কোচের সঙ্গে তাঁর প্রথম দেখা হওয়ার বিষয়টিও উঠে আসে। মহেন্দ্র বলেন, "জাদেজার বয়স তখন মাত্র 8। বাবা-মায়ের সঙ্গে আমার কাছে ক্রিকেট শিখতে এসেছিল। প্রথম দিন থেকেই ক্রিকেটের প্রতি ওর যে অদম্য প্যাশন আছে সেটা বোঝা গিয়েছিল।"

জাদেজা নাকি কমবয়সে জোরে বোলার হতে চেয়েছিলেন। পরে সেই ইচ্ছা ত্যাগ করে স্পিনে মন দেন। সেই স্মৃতি স্মরণ করে মহেন্দ্র বলেন, "ওর উচ্চতা কিছুটা কম। তাই জোরে বোলার না হয়ে স্পিনকে বেছে নিয়ে ভালোই করেছে। বলের পাশপাশি ব্যাটিংয়েও ছোট থেকে মন দিয়েছিল। আর তাই আজ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হতে পেরেছে।" ব্যাটিং এবং বোলিংয়ের মতো রবীন্দ্র জাদেজার অন্যতম শক্তি তাঁর ফিল্ডিং। সে কথাও উঠে আসে প্রশিক্ষকের কণ্ঠে। একইসঙ্গে দ্রুত রান নিতে পারার দক্ষতাও জাদেজাকে সফল হতে সাহায্য করেছে বলে মনে করেন কোচ।

তবে প্রিয় শিষ্যের খেলা টিভিতে দেখেন না মহেন্দ্র। তাঁর কথায়, "আমি ওঁর ম্যাচ টিভিতে দেখি না। কেমন খেলল সেটা অন্যদের থেকে জানার চেষ্টা করি। জাদেজা খারাপ খেললে আজও মন খারাপ হয়।" সামনে এত বড় যুদ্ধ। জাদেজা কী পরামর্শ দেবেন তিনি? এই সংক্রান্ত প্রশ্নের জবাবে মহেন্দ্র সিং চৌহান বলেন, "কোনও পরামর্শ দেব না। পরামর্শ দেওয়ার কোনও দরকারও নেই। আমি শুধু জাদেজার হাতে বিশ্বকাপটা দেখতে চাই।"

আরও পড়ুন:ভারতের বিশ্বকাপ জয় নিয়ে আশাবাদী লালচাঁদ, বাড়তি প্রত্যাশা শুভমনকে নিয়ে

Last Updated : Oct 1, 2023, 2:28 PM IST

ABOUT THE AUTHOR

...view details