পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 9, 2021, 6:28 PM IST

ETV Bharat / sports

বর্ণবৈষম্য়ের শিকার বুমরা-সিরাজ !

সিডনিতে বর্ণবৈষম্যের শিকার বুমরা ও সিরাজ । অভিযোগ জানাল ভারত । বিসিসিআই সহ সভাপতি রাজীব শুক্লা বলেছেন ক্রিকেট ভদ্রলোকেের খেলা , বর্ণবেষম্যের এখানে কোনও জায়গা নেই ।

bumrah
bumrah

সিডনি , 9 জানুয়ারি : অস্ট্রেলিয়ার মাটিতে বর্ণবৈষম্যের শিকার ভারতীয় ক্রিকেটাররা । ভারতীয় দলের অফিসিয়ালরা অভিযোগ করেছেন সিডনির দর্শকরা জসপ্রিত বুমরা ও মহম্মদ সিরাজের উদ্দেশে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করেছে । বিসিসিআই সহ সভাপতি রাজীব শুক্লা বলেছেন ক্রিকেট ভদ্রলোকের খেলা , বর্ণবেষম্যের এখানে কোনও জায়গা নেই ।

টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর আইসিসি ও স্টেডিয়ামের নিরাপত্তা আধিকারিকরা জসপ্রীত বুমরা ও সিরাজ এবং ভারতীয় দলের সদস্যদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন । ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্ক রাহানেকে নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনা করতে দেখা যায় ।

অস্ট্রেলিয়ার সংবাদপত্র দা ডেইলি টেলিগ্রাফের রিপোর্টে বলা হয়েছে , ভারতীয় আধিকারিকরা অভিযোগ তুলেছে গত দু দিন ধরে জসপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজকে বেশ কিছু দর্শক গালি দিয়েছে চলেছে । মনে করা হচ্ছে গালিগুলো বর্ণবিদ্বেষ মূলক । সিরাজ যখন ফাইন লেগে ফিল্ডিং করছিলেন সেই সময় রান্ডউইক এন্ড থেকে কোনও এক দর্শক তাকে গালি দিয়েছিল ।

অন্যদিকে ম্যাচ চলার সময় দেখা যায় ভারতীয় দলের একজন স্টাফ বুমরার দিকে হেঁটে যায় । সেই সময় বুমরা ফিল্ডিং করছিলেন । সেই স্টাফ বুমরার সঙ্গে দ্রুত কথা বলে ফিরে আসে ।

মাঠে প্রায় 10 হাজার দর্শক উপস্থিত ছিল । ফলে তাদের কথা বার্তার আওয়াজ স্পষ্ট শোনা যাচ্ছিল । মাঠের নিরাপত্তা আধিকারিকরা আইসিসির আধিকারিকদের কাছে অডিয়ো ক্লিপ তুলে দিয়েছে । সেখানে ভারতীয় দলের পক্ষ্য থেকে তোলা অভিযোগ প্রমাণিত হলে টেস্টের বাকি দিন গুলোতে মাঠে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারি হতে পারে । বল এখন আইসিসির কোর্টে ।

আরও পড়ুন সিডনি টেস্টের তৃতীয় দিনে ব্যাটিং ব্যর্থতায় ডুবল ভারত

এর আগেও ভারতের অস্ট্রেলিয়া সফরে সিডনিতে বর্ণবৈষম্যের বিতর্ক হয়েছিল । 2008 সালের সফরের দ্বিতীয় টেস্টে অ্যান্ড্রু সাইমন্ডস অভিযোগ করেন হরভজন সিং তাঁকে "বাঁদর" বলেছে । যদিও অভিযোগ অস্বীকার করে ভারতীয় দল । এই ঘটনার জেরে সিডনি ম্যাচ টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম বিতর্কিত টেস্ট হয়ে রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details