পশ্চিমবঙ্গ

west bengal

সিডনিতে দ্য ওয়াল হয়ে দ্রাবিড়কে জন্মদিনের উপহার পূজারা-হনুমা-অশ্বিনের

By

Published : Jan 11, 2021, 4:09 PM IST

Updated : Jan 11, 2021, 7:59 PM IST

আজ দ্য ওয়াল রাহুল দ্রাবিড়ের জন্মদিন। তাঁর জন্মদিনেই ভারতের হয়ে ম্যাচ বাঁচানোর ইনিংস খেললেন পূজারা, হনুমা ও অশ্বিন। তাঁরাই দেওয়াল হয়ে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার হয়ে। জন্মদিনেই এটাই ভারতীয় দলের শ্রদ্ধার্ঘ মিস্টার ডিপেন্ডবলকে।

birthday gift from team india to Dravid
সিডনিতে দ্য ওয়াল হয়ে দ্রাবিড়কে জন্মদিনের উপহার পুজারা-হনুমা-অশ্বিনের

কলকাতা, 11 জানুয়ারি : যে কোনও পেশার বিখ্যাত প্রাক্তনের জন্মদিন মানে সোশাল মিডিয়ায় শুভেচ্ছার ছড়াছড়ি। সোমবার ঘড়ির কাঁটা রাত 12টা পার হতেই রাহুল দ্রাবিড়ও শুভেচ্ছার বন্যায় ভাসতে শুরু করেন। কিন্তু ভারতীয় ক্রিকেট দলে তাঁর উত্তরসূরীরা যে তাঁর জন্মদিনকেই এতটা প্রাসঙ্গিক করে তুলবেন, তা হয়ত আজ সকালেও টের পাননি মিস্টার ডিপেন্ডবল।

এক সময় পরের পর টেস্ট ম্যাচে যে ভূমিকায় দেখা যেত তাঁকে, সোমবার সেই ভূমিকাই পালন করলেন তিন ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী ও রবিচন্দ্রন অশ্বিন। ম্যাচ বাঁচাতে বিপক্ষের সামনে দেওয়ালের মতো দাঁড়িয়ে পড়তেন বলেই তো রাহুল দ্রাবিড় এখনও ভারতীয় ক্রিকেটে দ্য ওয়াল নামে পরিচিত। আর এদিন সিডনির মাঠে ভারতের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্য ওয়াল হয়ে উঠলেন পূজারা, হনুমা ও অশ্বিন। আর যা দেখে গোটা বিশ্বের ক্রিকেট বিশেষজ্ঞ থেকে অনুরাগীরা প্রশংসায় পঞ্চমুখ ভারতীয় ক্রিকেট দলের।

সিডনি টেস্টের পঞ্চম তথা শেষদিন ছিল আজ, সোমবার। ভারত যখন ব্যাট করতে নামে, তখন ক্রিজে পূজারা ও অধিনায়ক রাহানে রয়েছেন। কিন্তু, দিনের খেলা শুরুর কয়েক ওভারের মধ্যে আউট হয়ে যান অধিনায়ক রাহানে। তখন ভারতের রান 102। জয়ের জন্য প্রয়োজন আরও 307 রান। তখনও 85 ওভার খেলতে হবে।

এই পরিস্থিতিতে উইকেটকিপার ঋষভ পন্থ মাঠে নেমে ঝোড়ো 97 রানের ইনিংস খেলেন। তাঁকে যোগ্য সঙ্গত করেন পূজারাও। তখন মনে হচ্ছিল ভারত ম্যাচ জিতেও যেতে পারে। কিন্তু পন্থ আউট হওয়ার 9 ওভারের মধ্যেই আউট যান পূজারা (77)। তখনও ম্যাচের পঞ্চাশ ওভার বাকি। ক্রিজে হনুমা ও অশ্বিন।

এর পর আর কোনও বিশেষজ্ঞ ব্যাটসম্যান নেই। অল রাউন্ডার রবীন্দ্র জাদেজা চোটের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন। তিনি ব্যাট করতে পারবেন না। বাকি তিনজন বোলার। ফলে, অস্ট্রেলিয়াও জয়ের গন্ধ পেতে শুরু করে। এই পরিস্থিতিতে ম্যাচ বাঁচাতে এদিন অস্ট্রেলিয়ার সামনে ওয়াল হয়ে দাঁড়ালেন হনুমা ও অশ্বিন। দিনের শেষে তাঁরা নট আউট। 259 বলে করলেন 62 রানের পার্টনারশিপ।

আরও পড়ুন :মাটি কামড়ে হার না মানা লড়াই ভারতের, ড্র সিডনি টেস্ট

হনুমা ও অশ্বিন, দুজনে এই কাজ করলেন। কিন্তু আজ থেকে 12-14 বছর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা-এমনকী দেশের মাটিতেও একার কাঁধে ম্যাচ বাঁচিয়েছেন দ্য ওয়াল রাহুল দ্রাবিড়। তাঁর জন্মদিনে এর থেকে বড় উপহার বোধহয় আর কিছু হয় না। সেই কারণে আইসিসিও টুইট করেছে এই বিষয়টিকে সামনে রেখে। তবে এখনও রাহুল দ্রাবিড় কী বলছেন এই নিয়ে, তা অবশ্য এখনও জানা যায়নি।

Last Updated : Jan 11, 2021, 7:59 PM IST

ABOUT THE AUTHOR

...view details