পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

ICC World Cup 2023: বুধে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে, জানিয়ে দিল আইসিসি

নকআউটের জন্য তৈরি চার দল। বুধবার 2023 বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ওয়াংখেড়েতে নামছে ভারত-নিউজিল্যান্ড ৷ বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। কিন্তু যদি দুটি সেমিফাইনালে এবং ফাইনালে বিঘ্ন ঘটায় বৃষ্টি? সেক্ষেত্রে কী হবে? আইসিসি এ নিয়ে বিস্তারিত জানিয়ে দিল ৷

By ETV Bharat Bangla Team

Published : Nov 14, 2023, 4:28 PM IST

সৌঃ আইসিসি এক্স
ICC World Cup 2023

নয়াদিল্লি, 14 নভেম্বর: বিশ্বকাপ হাইভোল্টেজ সেমিফাইনাল দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। 12 বছর পর ঘরের মাঠে একদিনের বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের সামনে। বুধ ও বৃহস্পতিতে চলতি বিশ্বকাপের জোড়া সেমিফাইনাল ৷ বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়েতে ভারত কিউই অভিযানে নামবে ৷ অন্যদিকে, বৃহস্পতিবার কলকাতায় মুখোমুখি হচ্ছে প্রোটিয়া বনাম অজি ৷ যদি কোনও কারণে বৃষ্টিতে শেষ চারের ম্যাচদু'টি ভেস্তে যায় তাহলে ফলাফল বেরোবে কী হবে? এ নিয়ে বিস্তারিত জানিয়ে দিল আইসিসি ৷ পাশাপাশি মঙ্গলবার আইসিসির তরফে বিশ্বকাপ জয়ের পুরস্কারমূল্যও ঘোষণা করা হয়েছে।

বৃষ্টির কথা মাথায় রেখে আইসিসি সেমিফাইনালের জন্য অতিরিক্ত একটি দিন রিজার্ভ-ডে হিসেবে ধার্য করেছে। যদি কোনও কারণে বুধবার খেলার নিষ্পত্তি না-হয়, তা হলে বৃহস্পতিবার রিজার্ভ ডে'কে কাজে লাগানো যাবে। দু'দিনে দুটি দলকে অন্ততপক্ষে 20 ওভার করে ব্যাট করতে হবে। তা হলেই খেলার ফলাফল ঠিক হয়ে যাবে। বৃষ্টিতে ওভার কমলে সেক্ষেত্রে ডাকওয়ার্থ লুইস নিয়ম কাজে আসবে। যদি দু'দিন কোনওভাবেই দু'টি দলের 20 ওভার করে ব্যাটিং সম্পূর্ণ না-হয় সে ক্ষেত্রে খেলা ভেস্তে যাবে।

আর তাতে রাউন্ড রবিন পর্বে পয়েন্ট তালিকায় যে দল উপরে ছিল সেই দল ফাইনালের টিকিট পাবে। অর্থাৎ ভারত নিজেদের সব ক'টি ম্যাচ জিতে 18 পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে লিগের খেলা শেষ করেছে। চার নম্বরে শেষ করেছে নিউজিল্যান্ড। তাদের পয়েন্ট 10 ৷ অর্থাৎ, কোনও কারণে যদি ম্যাচের ফলাফল না-হয় তা হলে শীর্ষে থাকায় ফাইনালে উঠে যাবে ভারত। পুরস্কারমূল্য নিয়ে আইসিসি জানিয়েছে, চ্যাম্পিয়ন দল পাবে চার মিলিয়ন মার্কিন ডলার, রানার্স আপ দল পাবে 2 মি‌লিয়ন মার্কিন ডলার। এছাড়া গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলি পাচ্ছে 40 হাজার মার্কিন ডলার।

বুধবার মুম্বইয়ের আবহাওয়া কেমন থাকবে:

আইসিসি রিজার্ভ ডে ঘোষণা করলেও বুধবার ভারত-নিউজিল্যান্ডের সেমিফাইনাল ম্যাচ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই ৷ আগামিকাল মুম্বইয়ে রৌদ্রোজ্জ্বল আবহাওয়াই থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনা মাত্র এক শতাংশ ৷ তাই, ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে বৃষ্টির প্রভাব পড়ার তেমন কোনও সম্ভাবনা নেই। আর্দ্রতা 30 শতাংশ থাকতে পারে বলে আশা করা হচ্ছে। তাপমাত্রা 36 ডিগ্রি সেলসিয়াস থেকে 25 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করতে পারে বলে জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস ৷

আরও পড়ুন:

  1. ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল টিকিটের দাম আড়াই লাখ ! কালোবাজারিতে পুলিশের জালে 1
  2. সেমির আগে অধিনায়কের চোট ঘিরে চিন্তায় প্রোটিয়ারা, ইডেনে অনুশীলনে অজি ব্রিগেড
  3. সাজঘরে নিরাপদ পরিবেশ তৈরি করেছেন রোহিত, অধিনায়ক 'হিটম্যানে' মুগ্ধ গম্ভীর

ABOUT THE AUTHOR

...view details