পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 5, 2019, 4:24 PM IST

Updated : Jun 6, 2019, 6:44 AM IST

ETV Bharat / sports

বলে বুমরা-চাহাল, ব্যাটে রোহিত; ফেভারিটের মতোই বিশ্বকাপ শুরু ভারতের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা। 50 ওভারে 9 উইকেট হারিয়ে 227 রান তোলে।

ভারতীয় দল

সাউদাম্পটন, 5 জুন : রো-হিট ইংল্যান্ডের মাঠে । দুরন্ত শতরান করে বিশ্বকাপে ভারতকে প্রথম জয় এনে দিলেন রোহিত শর্মা । দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে 6 উইকেটে জিতলেন বিরাট কোহলিরা । এদিন 122 রানে অপরাজিত থাকলেন সহ-অধিনায়ক । এটি তাঁর 23 তম শতরান । বিশ্বকাপে দ্বিতীয় ।

প্রথমে ব্যাট করে 227 রান করে দক্ষিণ আফ্রিকা । ব্যাট করতে নেমে শুরুতেই আউট হন শিখর ধাওয়ান । অধিনায়ক কোহলিও 18 রানে প্যাভেলিয়নে ফেরেন । কিন্তু একা লড়াই চালাচ্ছিলেন রোহিত । কিছুক্ষণ লোকেশ রাহুল তারপর ধোনিকে সঙ্গে নিয়ে জয়ের কাছাকাছি দলকে পৌঁছে দেন রোহিতই ।

এদিকে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক । তখন মনে হয় ডু'প্লেসির কিছু বুঝতে ভুল করেছিলেন । ম্যাচ শুরুর কিছুক্ষণের মধ্যেই স্পষ্ট হয়ে যায় এ বার কিছু একটা করার প্রতিজ্ঞা নিয়েই ইংল্যান্ডে পা রেখেছেন কোহালি-রোহিতরা ।

প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা 50 ওভারে 9 উইকেটে তুলেছে রান 227 । অর্থাৎ, প্রথম ম্যাচ জিততে হলে কোহলিদের করতে হবে 228 রান । ভারতের যা ব্যাটিং শক্তি, তাতে খুব বড় অঘটন না ঘটলে এটা মোটামুটি স্পষ্ট জয় দিয়েই শুরু হচ্ছে এবারে বিশ্বকাপে ভারতের অভিযান, তা প্রথমার্ধ শেষেই স্পষ্ট হয়ে গিয়েছিল । তবে, ব্যাটিংয়ের শুরুতেই কিছুটা হলেও চাপে ছিলেন ভারতীয় দলের দুই ওপেনার । দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের সামনে বেশ অসহায় লাগছিল তাঁদের । শিখর ফিরে গেলেও প্রাথমিক জড়তা কাটিয়ে ক্রমেই পরিচিত ছন্দে ফেরেন রোহিত শর্মা ।

আজ টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা । ইনিংস শুরুর কিছুক্ষণের মধ্যেই দলকে সাফল্য এনে দেন কোহলির অতি ভরসার বুমরা । 3 ওভারের মাথায় হাসিম আমলাকে ফেরান বুমরা । মাত্র 6 রানে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি । দু'ওভারের মাথায় ফের ধাক্কা দেন বুমরা । 10 রানে ফেরান ডি'কককে ।

এরপর শুরু হয় চহ্বালের ভেল্কি । একই ওভারে দুই উইকেট তোলেন এই লেগ স্পিনার । ফেরান ডু প্লেসি ও ভ্যান ডার ডুসেনকে । কিছুক্ষণের মধ্যেই ডুমিনিকে ফেরান কুলদীপ যাদব । তিনরানে প্যাভেলিয়নে ফেরান ডুমিনিকে । 89 রানে 5 উইকেট খুইয়ে রীতিমতো ধুঁকতে থাকে দক্ষিণ আফ্রিকা । তখন কিছুটা লড়াইয়ে চেষ্টা করেন ডেভিড মিলার ও ফিলুকায়ো । দক্ষিণ আফ্রিকার স্কোর 200 রানের গণ্ডি টপকায় এর জন্য শেষ পর্বে ক্রিস মরিসের কথা বলতেই হবে ।

প্রথম ম্যাচ থেকে একটি বিষয় কোহলি-শাস্ত্রীকে স্বস্তি দেবে । তা হল কুল-চা জুটির ফর্মে ফেরা । ভুবি-বুমরার সাফল্য ।

Last Updated : Jun 6, 2019, 6:44 AM IST

ABOUT THE AUTHOR

...view details