পশ্চিমবঙ্গ

west bengal

ছয় ছক্কা: যুবির সই করা জার্সি চেয়েছিলেন ব্রডের বাবা

By

Published : Apr 26, 2020, 5:14 PM IST

ম্যাচের পরদিনই যুবরাজের কাছে হাজির হন স্টুয়ার্ড ব্রডের বাবা ক্রিস ব্রড । তিনি সেদিনের ম্যাচের রেফারিও ছিলেন ।

Yuvraj
Yuvraj

মুম্বই, 26 এপ্রিল: এ এক অবিশ্বাস্য ঘটনা ৷ এক ওভারে যুবির ছয় ছক্কা হাঁকানোর দিন ৷ "ছেলের কেরিয়ার তো প্রায় শেষ করে দিয়েছ। এবার তোমার সই করা একটি জার্সি দাও দেখি । ওর জন্য নিয়ে যাব ।" কিংসমিডে এক ওভারে ছয় ছক্কার তাণ্ডবের পর স্টুয়ার্ড ব্রডের বাবা ঠিক এই কথাগুলোই বলেছিলেন যুবরাজ সিংকে । যুবিও তাঁর আবদার রেখেছিলেন । মেন ইন ব্লু জার্সির উপর অটোগ্রাফ ও স্টুয়ার্টের জন্য ছোট্ট মেসেজ লিখে পাঠিয়েছিলেন পঞ্জাব পুত্তর ।

এক যুগ কেটে গেলেও যুবরাজ সিংয়ের এক ওভারে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ড এখনও ক্রিকেটপ্রেমীদের মুখে মুখে ঘোরে । কিংসমিডে 2007 সালের টি-20 বিশ্বকাপের প্রথম সংস্করণে ভারতীয় ইনিংসের 19তম ওভারে ঘটনাটি ঘটে । আগের ওভারেই ভারতের এই ডান হাতি ব্যাটসম্যানকে রাগিয়ে দিয়েছিলেন অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ । সেই রাগ কতটা নির্মমভাবে স্টুয়ার্ট ব্রডের উপর ঝেড়েছিলেন যুবি তা সকলেরই জানা । যুবির 14 বলে 58 রানের সেই ইনিংসই ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছিল । 18 রানে ইংল্যান্ডকে হারিয়েছিল ভারত ।

কিন্তু সেই ম্যাচের পরদিনই যা ঘটেছিল তা জানলে অবাক হওয়ারই কথা । ম্যাচের পরদিনই যুবরাজের কাছে হাজির হন স্টুয়ার্ড ব্রডের বাবা ক্রিস ব্রড । তিনি সেদিনের ম্যাচের রেফারিও ছিলেন । সামনে থেকে ছেলেকে এক ভারতীয় ব্যাটসম্যানের হাতে যাচ্ছেতাইভাবে মার খেতে দেখেছেন । তাঁর মনে হয়েছিল ওই এক ওভারই তাঁর ছেলের কেরিয়ার নষ্ট করার জন্য যথেষ্ট । ব্রড সিনিয়রের সঙ্গে সেদিন কী কথা হয়েছিল তা জানাতে গিয়ে যুবরাজ বলেছেন, "পরদিনই ওর বাবা ক্রিস ব্রড, যিনি ওই ম্যাচের রেফারি ছিলেন তিনি আমার কাছে আসেন । বলেন, তুমি তো আমার ছেলের কেরিয়ারটা প্রায় শেষ করে দিলে । এখন তোমার সই করা একটা টি-শার্ট লাগবে । স্টুয়ার্টের জন্য নিয়ে যাব ।"

সে কথা শুনে পঞ্জাব পুত্তর ভারতীয় দলের জার্সিতে সই করে তাঁকে দেন । সঙ্গে একটি ছোট্ট মেসেজও লেখেন স্টুয়ার্টের জন্য । মেসেজে লেখা ছিল, একদিন আমার বলেও কেউ পাঁচটা ছয় মেরেছে । তাই এইসময় কেমন লাগে তা ভালমতোই জানি । ইংল্যান্ড ক্রিকেটের ভবিষ্যৎ তুমি, তোমার আগামীদিনের জন্য শুভেচ্ছা রইল ।"

যুবি আরও যোগ করেন, "স্টুয়ার্ট হল বিশ্বের অন্যতম সেরা বোলার । এক ওভারে ছয় ছক্কার পর কোনও ভারতীয় বোলারের কেরিয়ার এমন অসাধারণ হত বলে আমার মনে হয় না ।"

ABOUT THE AUTHOR

...view details