পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

খিদের জ্বালায় অজ্ঞান শ্রমিক, সাহায্যের হাত শামির

উত্তরপ্রদেশের বিজনর শহর । এই শহরের কাছে শাহাসপুরে মহম্মদ শামির বাড়ি । বাড়ির সামনে দিয়ে চলে গিয়েছে জাতীয় সড়ক । সহায় সম্বলহীন অসহায় পরিযায়ী শ্রমিকেরা এই সড়ক দিয়ে হেঁটে চলেছেন । তাঁদের মুখে খাবার তুলে দিচ্ছেন জাতীয় দলের তারকা পেসার মহম্মদ শামি ।

By

Published : Jun 2, 2020, 5:11 PM IST

Mohammad Shami
মহম্মদ শামি

দিল্লি, 2 জুন :দেশের হয়ে ক্রিকেট মাঠে বল নিয়ে বিপক্ষ দলের বিরুদ্ধে লড়াই করেছেন । তাঁর দূরন্ত পেশ আর সুইংয়ের দাপটে বহু ম্যাচে দেশের জয় এসেছে । জাতীয় দলের তারকা পেসার মহম্মদ শামি এখন দেশের হয়ে আরও এক লড়াই করছেন । তাঁর বাড়ির সামনে খিদের জ্বালায় অজ্ঞান হয়ে গিয়েছিলেন এক পরিযায়ী শ্রমিক । বাড়ির CCTV ক্যামেরায় তা দেখতে পান শামি । সেই শ্রমিককে খাবার দিয়ে সুস্থ করেন শামি । শুধু এখানেই শেষ নয় । পরিযায়ী শ্রমিকদের খাবার দেবার জন্য তিনি নিজের বাড়ির সামনে খাদ্য বিতরণ কেন্দ্র খুলেছেন । সেখানে বহু অভুক্ত শ্রমিক প্রতিদিন খাবার পাচ্ছেন । তাঁর সেই অভিজ্ঞতার কথা ইনস্টাগ্রামের লাইভ সেশনে জানিয়েছেন জাতীয় দলের এই তারকা পেসার ।

কোরোনার বিরুদ্ধে লড়াই দ্রুত শেষ হওয়ার সম্ভাবনা নেই । কোরোনা প্রতিরোধে সারা দেশে লকডাউন ঘোষণার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পরিযায়ী শ্রমিকেরা । এই সময় ভারতীয় ক্রিকেট তারকা মহম্মদ শামি পরিযায়ী শ্রমিকদের সাহায্য করতে এগিয়ে এসেছেন । লকডাউন সময়ে শামি পরিযায়ী শ্রমিকদের বাড়ি পৌঁছাতেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ।

শামি ইনস্টাগ্রামের লাইভ সেশনে বলেন, “এক পরিযায়ী শ্রমিক রাজস্থান থেকে আসছিলেন। এই শ্রমিক বিহারে ফিরে যেতে চান। অভুক্ত এই শ্রমিক খিদের জ্বালায় আমার বাড়ির সামনে অজ্ঞান হয়ে যান । বাড়ির CCTV ক্যামেরায় দেখি সেই শ্রমিক আমার বাড়ির দরজার সামনে অজ্ঞান হয়ে পড়ে আছেন। তাঁকে খাবার খাইয়ে সুস্থ করে তুলি।”

শুধু শামিই নন, দেশের অনেক প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারও COVID-19 এর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করেছেন । জাতীয় দলের প্রাক্তন তারকা ব্যটসম্যান বীরেন্দ্র শেহবাগ শুক্রবার এই কঠিন সময়ে অভিবাসী শ্রমিকদের জন্য খাবার পাঠানোর কথা প্রকাশ করেছেন। শেহবাগ ও তাঁর পরিবারের লোকেরা ঘরে খাবার রান্না করে অভুক্ত পরিযায়ীদের পৌঁছে দিচ্ছেন ।

ABOUT THE AUTHOR

...view details