পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

অর্জুন পুরস্কারের জন্য বুমরার নাম পাঠাচ্ছে BCCI

বুমরা হলেন এশিয়ার একমাত্র বোলার যিনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি ইনিংসে পাঁচটি উইকেট নিয়েছেন ।

By

Published : May 14, 2020, 6:36 PM IST

Jasprit Bumrah
Jasprit Bumrah

মুম্বই, 14 মে: অর্জুন পুরস্কারের জন্য জসপ্রীত বুমরার নাম পাঠাতে চলেছে BCCI । মাত্র পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই পেসারই ভারতীয় বোর্ডের প্রথম পছন্দ । গত বছরও বুমরার নাম পাঠানো হয়েছিল । তবে পারফরমেন্সের নিরিখে বাজিমাত করেন রবীন্দ্র জাদেজা । এবছর বুমরা ছাড়াও তালিকায় রয়েছে শিখর ধাওয়ানের মতো সিনিয়র ক্রিকেটারের নামও ।

মাত্র দু'বছর হল টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছে বুমরার । এর মধ্যেই একাধিক নজির গড়ে ফেলেছেন তিনি । বিদেশের মাটিতে তাঁর সাফল্য বেশ নজরকাড়া । বুমরা হলেন এশিয়ার একমাত্র বোলার যাঁর ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ়ে একটি ইনিংসে পাঁচটি উইকেট নেওয়ার নজির রয়েছে । তিনটি ফরম্যাটেই খেলা এই পেসার ভারতীয় দলের জার্সি গায়ে 14টি টেস্টে 68 এবং 64টি ওয়ান ডে ম্যাচে 104টি উইকেট নিয়েছেন । বোর্ড কর্তাদের মতে, অর্জুন পুরস্কারের জন্য এই মুহূর্তে সবচেয়ে যোগ্য ব্যক্তি বুমরা । দীর্ঘদিন ধরে ICC ওয়ান ডে বোলারদের ক্রমতালিকায় একনম্বরে ছিলেন তিনি ।

গত বছর অর্জুন পুরস্কারের জন্য বুমরা, জাদেজা ও মহম্মদ সামির নাম পাঠিয়েছিল BCCI । সেবার পুরস্কার জেতেন জাদেজা । এবারও সামির নাম পাঠানোর ইচ্ছে থাকলেও তাঁর বিরুদ্ধে মামলা চলায় সেই পরিকল্পনা ভেস্তে গেছে । একমাত্র ধাওয়ান ছাড়া বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনের মতো ভারতীয় দলের সব সিনিয়র ক্রিকেটারই অর্জুন পুরস্কার পেয়েছেন ।

ABOUT THE AUTHOR

...view details