পশ্চিমবঙ্গ

west bengal

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলে ঋদ্ধিমান, তবে খেলায় প্রশ্নচিহ্ন

By

Published : Sep 12, 2019, 6:07 PM IST

দলে আছেন বাংলার কিপার ঋদ্ধিমান সাহা । দলে থাকলেও ঋদ্ধিমানের খেলার উপর রয়েছে প্রশ্নচিহ্ন । ক্যারিবিয়ান সফরেও দলে ছিলেন পাপালি । কিন্তু নবাগত ঋষভ পন্থকে সুযোগ দিতে বসিয়ে রাখা হয়েছিল ঋদ্ধিমানকে ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলে ঋদ্ধিমান, তবে খেলায় প্রশ্নচিহ্ন

মুম্বই, 12 সেপ্টেম্বর : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় টেস্ট দল ঘোষণা করা হল । দলে এসেছেন শুভমন গিল । বাদ পড়েছেন ওপেনার কে এল রাহুল । রাহুলের বদলে ময়ঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেনারের দায়িত্ব সামলাতে দেখা যেতে পারে রোহিত শর্মাকে । এমনটাই ইঙ্গিত নির্বাচক প্রধান এম এস কে প্রসাদের । এদিকে দলে আছেন বাংলার কিপার ঋদ্ধিমান সাহা । দলে থাকলেও ঋদ্ধিমানের খেলার উপর রয়েছে প্রশ্নচিহ্ন । ক্যারিবিয়ান সফরেও দলে ছিলেন পাপালি । কিন্তু নবাগত ঋষভ পন্থকে সুযোগ দিতে বসিয়ে রাখা হয়েছিল ঋদ্ধিমানকে ।

2018 সালের জানুয়ারি থেকে 15টি টেস্ট গড়ে 20 রান করেছেন পাপালি । এর মধ্যে তিনি মাত্র দু'বার 50 এর বেশি স্কোর করতে সফল হন তিনি । এরপর তার দলে থাকা নিয়ে লাগাতার প্রশ্ন উঠছে । এই অবস্থায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হতে চলা তিন ম্যাচের টেস্ট সিরিজ় থেকে তার বাদ পড়া একরকম নিশ্চিত ছিল । পরিবর্তে রোহিত শর্মাকে দিয়েই ওপেনিংয়ের চিন্তাভাবনা চলছিল । সেই পরিকল্পনাতেই সিলমোহর দিয়েছে নির্বাচকমণ্ডলী ।

কিপার হিসেবে ঋষভ পন্থের উপর ফের ভরসা রাখলেন নির্বাচকরা । ঘরের মাঠে চেনা পরিবেশে নিজেকে প্রমাণ করতে হবে তাঁকে । এছাড়া দ্বিতীয় উইকেটকিপার হিসেবে দলে থাকছেন ঋদ্ধিমান সাহা । স্পিনারদের মধ্যে অশ্বীন, কুলদীপ ছাড়াও অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে রবীন্দ্র জাডেজাকে । পেস বোলারদের মধ্যে রয়েছেন মহম্মদ সামি, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা ।

ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে 3 ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে । দুই দলের মধ্যে টেস্ট সিরিজ় শুরু 2 অক্টোবর থেকে ।

টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি ভারতের দ্বিতীয় সিরিজ় । এর আগে দুই ম্যাচের সিরিজে ভারত ওয়েস্ট ইন্ডিজ়কে 2-0 তে হারিয়েছে । অন্যদিকে দক্ষিণ আফ্রিকা এই সিরিজ় দিয়েই নিজেদের টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করবে । এই সিরিজ়ে তিনটি ম্যাচ হবে । প্রতিটি ম্যাচে 40 পয়েন্ট করে পাবে জয়ী দল । টেস্ট ম্যাচ টাই হলে দুই দলকে 20 পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে । অন্যদিকে ম্যাচ ড্র হলে দুই দলকে 13 পয়েন্ট করে দেওয়া হবে । ভারত এখনও টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে এক নম্বরে ।

ভারতীয় দল:বিরাট কোহলি (অধিনায়ক), ময়ঙ্ক আগরওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ সামি, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা এবং শুভমন গিল ।

ABOUT THE AUTHOR

...view details