পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 2, 2019, 10:12 AM IST

ETV Bharat / sports

জিতলেই সেমিফাইনালের টিকিট, বার্মিংহামে আজ শাকিবদের মুখোমুখি কোহলিরা

ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেও বাংলাদেশের বিরুদ্ধে ভারত নামছে ফেভারিট হিসেবেই । এই ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চাইছে ভারত ।

বার্মিংহামে আজ শাকিবদের মুখোমুখি কোহলিরা

বার্মিংহাম, 2 জুলাই : বাংলাদেশের বিরুদ্ধে আজ বার্মিংহামে খেলতে নামবে ভারত । এই বার্মিংহামের এজবাস্টনেই এবার বিশ্বকাপে প্রথম হারের মুখ দেখতে হয়েছে ভারতকে । অবশ্য আগের ম্যাচে হেরেও পয়েন্ট টেবিলে দুই নম্বরে ভারত । কিন্তু অপরাজেয় তকমাটা হারিয়েছে টিম ইন্ডিয়া । তবে আজকে মাঠে নামার আগে বাংলাদেশের থেকে তুলনামূলকভাবে কম চাপে ভারত । চলতি বিশ্বকাপে লিগে মুখোমুখি হওয়ার আগে ওয়ার্ম-আপ ম্যাচে সাক্ষাৎ হয়েছিল ভারত ও বাংলাদেশের । সেই ম্যাচে লোকেশ রাহুল ও মহেন্দ্র সিং ধোনির জোড়া সেঞ্চুরির উপর ভর করে জিতেছিল ভারত ।

বিশ্বকাপের গ্রুপ লিগে ভারত ও বাংলাদেশের দু'টি করে ম্যাচ বাকি । তবে ভারতের জন্য সেমিফাইনালের সমীকরণ বাংলাদেশের তুলনায় সহজ । দু'টি ম্যাচের যে কোনও একটিতে জিতলেই ভারত সেমিফাইনালে পৌঁছাবে । সেখানে বাংলাদেশকে সেমিতে পৌঁছাতে হলে জিততে হবে দু'টি ম্যাচই । পাশাপাশি তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড ও নিউজ়িল্যান্ড ম্যাচের উপর ।

বাংলাদেশকে ভরসা দিচ্ছে শাকিব আল হাসানের দুরন্ত ফর্ম

বাংলাদেশকে ভরসা দিচ্ছে শাকিব আল হাসানের দুরন্ত ফর্ম । সর্বোচ্চ রানের তালিকায় ইতিমধ্যেই তিন নম্বরে পৌঁছে গেছেন তিনি । অন্যদিকে, দারুণ ছন্দে রয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মাও । ইতিমধ্যেই সাত ইনিংসে তিনি করে ফেলেছেন তিনটি সেঞ্চুরি । বিরাট কোহলিও ফর্মে আছেন । সেঞ্চুরি না পেলেও প্রথম অধিনায়ক হিসেবে পরপর পাঁচটি ম্যাচে হাফসেঞ্চুরি করেছেন তিনি । দুই দলই চাইবে তাদের সেরা অস্ত্রগুলি এই ম্যাচে জ্বলে উঠুক।

দারুণ ছন্দে কোহলি-রোহিত

তবে ভারতীয় শিবির বড় ধাক্কা খেয়েছে বিজয় শংকর বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় । তার জায়গায় ভারতীয় আসছেন ময়ঙ্ক আগরওয়াল । যিনি এখনও দেশের জার্সিতে ওয়ানডে খেলেননি । এই অবস্থায় ভারতের জন্য বাংলাদেশ ম্যাচ যতটা সহজ ভাবা হচ্ছিল, ততটা না-ও হতে পারে ।

আফগানিস্তান ম্যাচে ভারতের দুর্বলতাগুলো বেরিয়ে এসেছিল অনেকাংশে । সেটা ছিল অশনী সঙ্কেত । ইংল্যান্ডের বিরুদ্ধে তা আরও প্রকটভাবে উঠে এসেছে । হতাশ করেছেন ভারতের দুই স্পিনার । বাংলাদেশের বিরুদ্ধে তাই এক সিমার দিয়ে হয়তো বদলে ফেলা হতে দলের কম্বিনেশন । তবে ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেও বাংলাদেশের বিরুদ্ধে ভারত নামছে ফেভারিট হিসেবেই । এই ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত করতে চাইছে ভারত ।

ABOUT THE AUTHOR

...view details